বিদেশে সেঞ্চুরি নিয়ে ‘কথা বলবেন না’ মুমিনুল

টেস্ট ক্রিকেটে পথচলার সাত বছর হতে চলেছে। দেশের মাটিতে মুমিনুল হক করে ফেলেছেন নয় সেঞ্চুরি। কিন্তু বিদেশে সেঞ্চুরি এখনও অধরা। দেশের বাইরে ১৭ টেস্ট খেলেও ছোঁয়া হয়নি তিন অঙ্ক। তবে সেই ভাবনায় কাতর হতে চান না বাংলাদেশের টেস্ট অধিনায়ক। বলতে চান না সেটি নিয়ে খুব বেশি কথাও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2020, 12:19 PM
Updated : 25 Feb 2020, 01:19 PM

গত অক্টোবর-নভেম্বরে ভারত সফর দিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো ৪০-এর নিচে নেমেছিল মুমিনুলের ব্যাটিং গড়। জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে ১৩২ রানের ইনিংসে গড় আবার উঠেছে ৪০-এর ওপরে।

দেশের মাটিতে তার রেকর্ড অবশ্য বরাবরই উজ্জ্বল। ২৩ টেস্টের ৪১ ইনিংসে ৯ সেঞ্চুরি ও ৭ ফিফটিতে ৫৭.৪০ গড়ে করেছেন ২ হাজার ১২৪ রান। বিদেশের মাটিতে রেকর্ড ততটাই বিবর্ণ। প্রতিপক্ষের মাঠে ১৭ ম্যাচে ২২.৩০ গড়ে করেছেন ৭৩৬ রান। প্রতিপক্ষের মাঠে সবশেষ ২৩ ইনিংসে ফিফটি কেবল একটি!

এর মধ্যে ১১ বার যেতে পারেননি দুই অঙ্কে। ৫ বার খুলতে পারেননি রানের খাতা।

বাংলাদেশের পরের টেস্ট দেশের বাইরে, পাকিস্তানের বিপক্ষে করাচিতে। বিদেশে সেঞ্চুরি খরা ঘুচবে কবে?

দেশের বাইরে এমনিতেই সংগ্রাম করতে হচ্ছে, সেঞ্চুরির ভাবনা মাথায় নিয়ে নিজেকে বাড়তি চাপে ফেলতে চান না মুমিনুল। 

“বিদেশের মাটিতে সেঞ্চুরি নিয়ে খুব বেশি চিন্তা করি না। কারণ, এটা পুরোপুরি মানসিক ব্যাপার। এটা নিয়ে আমি খুব বেশি কথাও বলব না। আমি চাই না এটা খারাপভাবে আমার মাথায় প্রভাব ফেলুক।”

মুমিনুলের মতো বাংলাদেশ দলের পারফরম্যান্সও ভালো নয় বিদেশের মাঠে। সবশেষ নয় টেস্টেই হেরেছে, এর সাতটি ইনিংস ব্যবধানে। মুমিনুল জানালেন, এখানে উন্নতি করতে বোলারদের প্রস্তুত করার দিকে মনোযোগ দিচ্ছেন তারা।

“আমি স্বপ্ন দেখি বিদেশেও ভালো ক্রিকেট খেলব। এর জন্য আমাকে পেস বোলারদের বোলিং করাতে হবে, তারা বোলিং না করলে শিখবে না। আর এই কারণে হয়তো (মিরপুর টেস্টের) উইকেটটা সেভাবে তৈরি করা।”