মুশফিকের উদযাপন ‘ডাইনোসর ভক্ত’ ছেলের জন্য

ব্যাট উঁচিয়ে ধরা, মুষ্ঠিবদ্ধ হাত বাতাসে ছোঁড়া, বাঁধনহারা দৌড়, প্রথাগত এসব তো ছিলই। ডাবল সেঞ্চুরির উদযাপনে এরপরই চমকে দিলেন মুশফিকুর রহিম। ড্রেসিং রুমের দিকে তাকিয়ে ইশারা করলেন কিছু একটা। দুহাত দিয়ে কোনো কিছু বোঝাতে চাইলেন। এরপর ভঙ্গি করলেন হুঙ্কার ছোঁড়ার মতো। কি ছিল এসব? দিনের খেলা শেষে লাজুক হাসিতে মুশফিক জানালেন, সবই ছিল তার ২ বছর বয়সী ছেলে মায়ানের জন্য।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2020, 01:59 PM
Updated : 24 Feb 2020, 01:59 PM

ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরিতে জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে মুশফিক করেছেন অপরাজিত ২০৩। ইনিংসের পথচলায় করেছেন বেশি কিছু রেকর্ড। সংবাদ সম্মেলনে তবু সবার আগে উঠল তার উদযাপনের প্রসঙ্গ। মুশফিক মেটানোর চেষ্টা করলেন কৌতূহল।

“উদযাপন… নরম্যালই। কোনো কিছু চিন্তা করে করিনি, বা করার পর এমন হবে, তেমন কিছু ভাবিনি। আমার ছেলে ডাইনোসরের খুব বড় ভক্ত। সব সময় ডাইনোসর দেখলে অন্যরকম একটা উদযাপন করে। ডাবল সেঞ্চুরি করার পর সেটিই ফুটিয়ে তোলার চেষ্টা করছিলাম। আমার ডাবল সেঞ্চুরি ওর জন্য।”

মুশফিকের উদযাপন নিয়ে কৌতূহল অবশ্য সেখানেই থামেনি। সেঞ্চুরির পর তার উদযাপন নিয়েও যে ছিল অনেক আগ্রহ!

সেঞ্চুরির পর ব্যাট উঁচিয়ে ধরার পাশাপাশি আচমকাই ব্যাট বাতাসে ছুঁড়েছিলেন যেন প্রবল আক্রোশে। সেটি কি ছিল কারও প্রতি ইঙ্গিত? মুশফিকের দাবি অন্য কিছু।

“না না, এটা কারও উদ্দেশে ছিল না। আমি কখনোই কারও প্রতি বিস্ফোরক কিছু… যতটুকু ক্যারিয়ার হয়েছে, কখনোই কারও প্রতি প্রতিশোধ বা প্রতিবাদ ধরনের কিছু করিনি। সবসময়ই মনে করি, নিজের লড়াই নিজের সঙ্গে করে যাব, যতদিন খেলি। পূর্ব পরিকল্পনা করে কিছু করিনি। এটা ভেবেছিলাম শুধু যে ডাবল করতে পারলে ছেলের জন্য করব। সেটিই আমাকে অনুপ্রাণিত করেছে লক্ষ্য ছুঁতে।”