‘যত ছোটই হোক মুমিনুলই নেতৃত্বের জন্য সঠিক ব্যক্তি’

ভীষণ চাপের মধ্যে ছিলেন মুমিনুল হক। নিজের ব্যাটে ছিল না রান, দল হারছিল বাজেভাবে। জিম্বাবুয়ের বিপক্ষে চাপের মধ্যে দায়িত্বশীল ব্যাটিংয়ে করেছেন সেঞ্চুরি। মুশফিকুর রহিম মনে করছেন, এবার শুধু এগোনোর পালা তার সতীর্থের। তাকেই টেস্ট দলের নেতৃত্বে দেখতে চান ব্যাটিংয়ের সবচেয়ে বড় ভরসা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2020, 01:51 PM
Updated : 24 Feb 2020, 01:51 PM

সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার পর হুট করেই টেস্ট দলের নেতৃত্ব পান মুমিনুল। ভারত সফরে ছিলেন বিবর্ণ। দ্বিতীয় টেস্টে ক্যারিয়ারে প্রথমবারের মতো পান পেয়ার। পাকিস্তানে থিতু হতে পেরেছিলেন কিন্তু ইনিংস বড় করতে পারেননি।

অধিনায়ক হিসেবে দেশের মাটিতে প্রথম টেস্টেই করলেন সেঞ্চুরি। মুমিনুল কতটা চাপে ছিলেন ভালো করেই জানেন মুশফিক। তাই মুমিনুলের ইনিংসটি তার কাছে পাচ্ছে বাড়তি গুরুত্ব।

“আমি মনে করি, টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান মুমিনুল। হয়তো দেশে ও দেশের বাইরে তার পারফরম্যান্সে কিছু পার্থক্য আছে। তারপরও টেস্টে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান সে-ই। তাকে সময় দিতে হবে।”

“সে-ই সঠিক মানুষ টেস্ট দলকে নেতৃত্ব দেওয়ার জন্য। এটা আমি মনে করি। কেননা তার ব্যক্তিত্ব…. যত ছোটই হোক, এটা আমি অনুভব করি। ও কিন্তু অনেক চাপে ছিল, ওখান থেকে এসে এমন ইনিংস খেলা…।”

মুমিনুলের সঙ্গে চতুর্থ উইকেটে ২২২ রানের জুটি গড়েন মুশফিক। টেস্টে দুই জনের জুটি বেঁধে এটি তৃতীয় ডাবল সেঞ্চুরি। মুমিনুলের সঙ্গে ব্যাটিং দারুণ উপভোগ করেন আগে থেকেই। এবার তার নেতৃত্বও ভালো লাগছে মুশফিকের।

“আমি আগেও বলেছি, ওর সঙ্গে ব্যাটিং অনেক উপভোগ করি। শেষ ডাবল সেঞ্চুরি ওর সঙ্গে ছিল, অনেকক্ষণ ব্যাটিং করেছি। গলে যে ডাবল সেঞ্চুরি ছিল সেখানেও ওর প্রথম ফিফটি ছিল। সেখানেও ওর সঙ্গে ব্যাটিং করার সৌভাগ্য হয়েছিল।”

“আমি মনে করি ও চ্যাম্পিয়ন খেলোয়াড়। আর চ্যাম্পিয়ন খেলোয়াড়রা তখনই ক্যামব্যাক করে যখন তারা চাপে থাকে। আমি মনে করি ভবিষ্যতে ও আরও ভালো করবে। এতো চাপের মধ্য থেকেও এমন খেলতে পারলে, সবার সমর্থন পেলে ও আরও ভালো খেলতে পারবে।”