ওভারে ৬ ছক্কায় রেকর্ড বইয়ে কার্টার

জয়ের জন্য ৫ ওভারে প্রয়োজন ৬৪ রান। সমীকরণ হয়ে উঠছিল কঠিন। এক ওভারেই চিত্র বদলে দিলেন লিও কার্টার। ৬ বলে ৬ ছক্কা! লক্ষ্য চলে এলো নাগালে, নিউ জিল্যান্ডের ব্যাটসম্যান নাম লেখালেন রেকর্ড বইয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2020, 09:29 AM
Updated : 5 Jan 2020, 10:06 AM

নিউ জিল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সুপার স্ম্যাশে রোববার নর্দার্ন ডিস্ট্রিক্টসের বিপক্ষে ম্যাচে এই কীর্তি গড়েছেন ক্যান্টারবুরির কার্টার। ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি ফিফটির পথে ২৫ বছর বয়সী ব্যাটসম্যান উপহার দিয়েছেন চমক।

খুব আগ্রাসী হিসেবে পরিচিতি ছিল না এই বাঁহাতি ব্যাটসম্যানের। টি-টোয়েন্টিতে স্ট্রাইক রেট কেবল ১২০ স্পর্শ করেছে, লিস্ট ‘এ’ ক্রিকেটে স্ট্রাইক রেট ৬১.০৮। সেই ব্যাটসম্যানই এবার ২৯ বলে ৭০ রানের ম্যাচ জেতানো অপরাজিত ইনিংসে ছক্কা মারলেন ৭টি। ৬টিই এক ওভারে।

ওই ওভারের আগে কার্টারের রান ছিল ১২ বলে ১১। হুট করেই চড়াও হন অ্যান্টন ডেভচিচের বাঁহাতি স্পিনে। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল মাতিয়ে তোলেন ৬ ছক্কার ঝড়ে।

স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে ওভারে ৬ ছক্কার চতুর্থ নজির এটি। ২০ ওভারের ক্রিকেটে প্রথম এই কীর্তি উপহার দিয়েছিলেন যুবরাজ সিং। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ১২ বলে ফিফটির পথে ভারতীয় ব্যাটসম্যান স্টুয়ার্ট ব্রডকে উড়িয়েছিলেন ৬ ছক্কায়।

 

এরপর ২০১৭ সালে ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্টে ইয়র্কশায়ারের কার্ল কার্ভারের বাঁহাতি স্পিনে উস্টারশায়ারের রস হোয়াইটলি দেখান একই ঝলক। ২০১৮ সালে আফগানিস্তানের টি-টোয়েন্টি টুর্নামেন্টে আরেক বাঁহাতি স্পিনার আব্দুল্লাহ মাজারাইকে একই তেতো স্বাদ উপহার দেন হজরতউল্লাহ জাজাই।

স্বীকৃত ক্রিকেটে ওভারে টানা ৬ বলে ৬ ছক্কার ঘটনা আছে আর মোটে তিনটি। সবচেয়ে বিখ্যাতটি নিঃসন্দেহে স্যার গ্যারি সোবার্সের। ১৯৬৮ সালে কাউন্টি চ্যাম্পিয়নশিপে নটিংহ্যামশায়ারের হয়ে ইতিহাস গড়েছিলেন সর্বকালের সেরা অলরাউন্ডার বলে বিবেচিত সোবার্স। গ্ল্যামরগনের বাঁহাতি স্পিনার ম্যালকম ন্যাশকে উড়িয়েছিলেন মাঠের নানা প্রান্তে।

১৯৮৫ সালে সোবার্সের পাশে নাম লেখান রবি শাস্ত্রী। মুম্বাইয়ের হয়ে বরোদার বিপক্ষে গড়েন ৬ ছক্কার কীর্তি। শিকার এবারও এক বাঁহাতি স্পিনার, বরোদার তিলক রাজ। প্রথম শ্রেণির ক্রিকেটে ওভারে ৬ ছক্কার ঘটনা এই দুটিই।

আন্তর্জাতিক ওয়ানডেতে এক ওভারে ৬ ছক্কার প্রথম ও এখনও পর্যন্ত একমাত্র কীর্তিটি গড়েন হার্শেল গিবস। ২০০৭ বিশ্বকাপে নেদারল্যান্ডসের পার্ট টাইম লেগ স্পিনার ড্যান ফন বাঙ্গের ওভারে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান মেরেছিলেন ৬ ছক্কা।

টানা ৬ বলে ছক্কা না হলেও এক ওভারে ৬ ছক্কার আরেকটি নজির আছে লিস্ট ‘এ’ ক্রিকেটে। সেটিও নিউ জিল্যান্ডে, ২০১৮ সালের নভেম্বরে। ঘরোয়া একদিনের ম্যাচের প্রতিযোগিতায় সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের মিডিয়াম পেসার উইলেম লুডিকের ওভারে ৬টি ছক্কা মেরেছিলেন নর্দান ডিস্ট্রিক্টসের জো কার্টার ও ব্রেট হ্যাম্পটন মিলে। তবে সেই ওভার শুরু হয়েছিল চার রান দিয়ে, মাঝে একটি সিঙ্গেলও ছিল। নো বল ছিল দুটি, সেই দুটিতে হয় ছক্কা। এক ওভার থেকে এসেছিল বিশ্বরেকর্ড ৪৩ রান!

সেই কার্টার ও এবারের কার্টারের সঙ্গে অবশ্য আত্মীয়তার কোনো সম্পর্ক নেই। তবে একটি সম্পর্ক হয়েই গেল এখন। দুজনই ৬ ছক্কার নায়ক!