বল টেম্পারিং করে ৪ ম্যাচ নিষিদ্ধ পুরান

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে খারাপ করেননি নিকোলাস পুরান। বিপত্তি ঘটালেন বল হাতে। বোলিং করে অবশ্য নয়, নখ দিয়ে বলে খুটে! বল টেম্পারিংয়ের দায়ে আইসিসির নিষেধাজ্ঞার মুখে পড়েছেন তিনি। দেশের হয়ে পরের চারটি টি-টোয়েন্টি ম্যাচে খেলতে পারবেন না এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2019, 10:36 AM
Updated : 13 Nov 2019, 10:41 AM

লক্ষ্ণৌতে সোমবার আফগানিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে বল টেম্পারিংয়ের এই ঘটনা ঘটিয়েছেন পুরান। ভিডিও ফুটেজে তাকে দেখা গেছে বুড়ো আঙুলের নখ দিয়ে বলে আঁচড় কাটতে।

পরে আইসিসির আচরণবিধির লেভেল ৩ ভাঙার অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। বলের আকৃতি পরিবর্তন সংক্রান্ত এই ধারার সর্বনিম্ন শাস্তি চার ‘সাসপেনশন পয়েন্ট’, যেটির মানে, দুটি টেস্ট কিংবা চারটি ওয়ানডে বা টি-টোয়েন্টি থেকে নিষিদ্ধ।

যে সংস্করণের খেলা আগে সামনে আসবে, সেই সংস্করণেই কার্যকর হয় নিষেধাজ্ঞা। ওয়েস্ট ইন্ডিজ সামনে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে আফগানদের বিপক্ষে। এই সিরিজের পুরোটা ও এরপর ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে নিষিদ্ধ থাকবেন পুরান। পাশাপাশি ৫ ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে এই ব্যাটসম্যানের নামের পাশে।

পুরান দায় স্বীকার করে ক্ষমা চেয়েছেন। শাস্তিও মেনে নিয়েছেন। বলছেন, তার বড় ভুল হয়ে গেছে।

“আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে সোমবার যা হয়েছে, সেটির জন্য আমি আমার সতীর্থ, সমর্থক ও আফগানিস্তান দলের কাছে আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি। আমি বুঝতে পারছি, খুব বড় একটি ভুল করে ফেলেছি এবং শাস্তি পুরোপুরি মেনে নিচ্ছি।”

“আমি সবাইকে নিশ্চিত করতে চাই যে, এটি ছিল বিচ্ছিন্ন একটি ঘটনা এবং এর পুনরাবৃত্তি হবে না। কথা দিচ্ছি, ভুল থেকে আমি শিখব এবং আরও দৃঢ় ও সমৃদ্ধ হয়ে ফিরব।”

পুরানের নিষেধাজ্ঞা ওয়েস্ট ইন্ডিজ দলের পরিকল্পনায়ও বড় এক ধাক্কা। আগ্রাসী এই ব্যাটসম্যান সীমিত ওভারের ক্রিকেটে দলের গুরুত্বপূর্ণ অংশ। টি-টোয়েন্টি সিরিজে কিপিং করার কথাও ছিল তার। আপাতত তার বদলে দিনেশ রামদিন এখন সুযোগ পাবেন তার থমকে যাওয়া আন্তর্জাতিক ক্যারিয়ার নতুন করে শুরু করার।