ইংলিশদের ব্যাটিং ধসে নিউ জিল্যান্ডের নাটকীয় জয়

রান তাড়ায় শেষ ৩১ বলে প্রয়োজন ছিল ৪২। আট উইকেট হাতে নিয়ে সেই সহজ লক্ষ্যেও পৌঁছাতে পারলো না ইংল্যান্ড। একের পর এক ব্যাটসম্যান উইকেট ছুঁড়ে দিয়ে এলেন। ইংল্যান্ডের মুঠোয় থাকা জয় নিয়ন্ত্রিত বোলিংয়ে ছিনিয়ে নিল নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2019, 07:18 AM
Updated : 5 Nov 2019, 07:18 AM

নেলসনের স্যাক্সটন ওভালে মঙ্গলবার সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে ১৪ রানে হারিয়েছে কিউইরা। ১৮০ রান তাড়ায় ইংলিশরা থেমেছে ১৬৬ রানে।

তাতে টানা দুই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে নিউজিল্যান্ড। ৫৫ রানের ঝড়ো ইনিংসে ম্যাচসেরা হয়েছেন কলিন ডি গ্র্যান্ডহোম।

অথচ ইংল্যান্ডের টপ অর্ডার বড় রান তাড়া করার মতই শক্ত ভিত গড়ে দিয়ে গিয়েছিল।     ওপেনার টম ব্যান্টন দ্রুত ফিরলেও দ্বিতীয় উইকেটে ডাভিড মালান ও জেমস ভিন্সের জুটিতে ৭.৩ ওভারে আসে ৭২ রান।

৩৪ বলে আটটি চার ও এক ছক্কায় ৫৫ রান করা মালানকে ফেরান লেগস্পিনার ইশ সোধি। টি-টোয়েন্টিতে বাঁহাতি ব্যাটসম্যান মালানের এটি পঞ্চম ফিফটি।

অধিনায়ক ওয়েন মর্গ্যানের সাথে ভিন্সের জুটিতে এরপর ৪৯ রান আসে ২৭ বলে। কিন্তু এরপরই কেটে যায় ছন্দ। দশ রানের মধ্যে ইংলিশরা হারিয়ে ফেলে পাঁচ উইকেট।

পঞ্চদশ ওভারে মিচেল স্যান্টনারকে টানা দুটো ছক্কা মেরে ওভারের শেষ বলে আবারও বড় শট খেলার চেষ্টায় আউট হন মর্গ্যান (১৮)। পরের ওভারে নতুন ব্যাটসম্যান স্যাম বিলিংস হন রান আউট।

অন্যপ্রান্তে ভিন্স ছিলেন ভরসা হয়ে। কিন্তু ব্লেয়ার টিকনারকে বড় শট খেলতে গিয়ে তিনিও ৪৯ রানে মিড-অফে ক্যাচ দেন। তার ৩৯ বলের ইনিংসে চারটি চারের পাশাপাশি ছিল একটি ছক্কা।

নিজের শেষ ওভারে ইংল্যান্ডকে বড় ধাক্কা দেন লকি ফার্গুসন। তিন বলের মধ্যে তুলে নেন লুইস গ্রেগরি ও স্যাম কারানের উইকেট।

শেষ দুই ওভারে জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল ৩১ রান। টম কারানের ১০ বলে অপরাজিত ১৪ রানের ইনিংস কেবল পরাজয়ের ব্যবধানই কমিয়েছে। সাকিব মাহমুদ অপরাজিত ছিলেন ৩ রানে।

ফার্গুসনের পাশাপাশি টিকনারও দুটি উইকেট পেয়েছেন। সোধি ও স্যান্টনারের শিকার একটি করে।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে ওপেনার মার্টিন গাপটিলের ব্যাটে নিউ জিল্যান্ডের শুরুটা ছিল দারুণ। সাতটি চারে ১৭ বলে ৩৩ রান করা গাপটিলকে ফেরান প্যাট ব্রাউন।

তবে আরেক ওপেনার কলিন মানরো আগের ম্যাচের মতো এদিনও ব্যর্থ। ৬ রান করে তিনি আউট হন টম কারানের বলে।

এই ম্যাচে অভিষিক্ত লেগস্পিনার ম্যাট পার্কিনসন নিজের প্রথম ওভারেই কিপার-ব্যাটসম্যান টিম সাইফার্টকে ৭ রানে ফেরান। রিভার্স স্লগের চেষ্টায় বোল্ড হন সাইফার্ট।

রস টেলরের সঙ্গে এরপর চতুর্থ উইকেটে মাত্র ৭ ওভারে ৬৬ রান যোগ করেন কলিন ডি গ্র্যান্ডহোম। তবে টি-টোয়েন্টি ক্যারিয়ারের তৃতীয় ফিফটি তুলে নেওয়ার পর আর বেশিদূর যেতে পারেননি তিনি। ৩৫ বলে পাঁচটি চার এবং তিন ছক্কায় ৫৫ রান করে টম কারানের দ্বিতীয় শিকার হন ডি গ্র্যান্ডহোম।

রস টেলর (২৭) ও জিমি নিশামের (২০) ব্যাটে এরপর আরও এগোয় নিউ জিল্যান্ডের ইনিংস। শেষ দিকে ৯ বলে দুটি চারে ১৫ রান করেন মিচেল স্যান্টনার।

শুক্রবার সিরিজের চতুর্থ ম্যাচ হবে নেপিয়ারে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ২০ ওভারে ১৮০/৭ (মানরো ৬, গাপটিল ৩৩, সাইফার্ট ৭, গ্রান্ডহোম ৫৫, টেলর ২৭, নিশাম ২০, স্যান্টনার ১৫, সাউদি ১; স্যাম কারান ৪-০-২৯-১, টম কারান ৪-০-২৯-২, সাকিব ৪-০-৪৯-১, ব্রাউন ৪-০-৩৪-১, পার্কিনসন ২-০-১৪-১, গ্রেগরি ২-০-১৯-০)

ইংল্যান্ড: ২০ ওভারে ১৬৬/৭ (ব্যান্টন ১৮, মালান ৫৫, ভিন্স ৪৯, মর্গ্যান ১৮, বিলিংস ১, স্যাম কারান ২, গ্রেগরি ০, টম কারান ১৪*, সাকিব ৩*; সাউদি ৪-০-২৮-০, ফার্গুসন ৪-০-২৫-২, টিকনার ৪-০-২৫-২, সোধি ৩-০-৩০-১, স্যান্টনার ৪-০-৪১-১, নিশাম ১-০-১৬-০)

ফল: নিউ জিল্যান্ড ১৪ রানে জয়ী।

ম্যাচ সেরা: কলিন ডি গ্র্যান্ডহোম।