ম্যাচের দিন বায়ু দূষণের মাত্রা ‘অতি বিপজ্জনক’

পরিস্থিতি খারাপ হবে, এমন আভাস ছিল। তেমন কিছুর জন্য মানসিক প্রস্তুতিও ছিলই। তবে ম্যাচের দিন সকাল থেকে এয়ার কোয়ালিটি ইনডেক্স যা দেখাচ্ছে, তাতে চিন্তায় পড়ে গেছে বাংলাদেশ দল।

ক্রীড়া প্রতিবেদকদিল্লি থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2019, 07:39 AM
Updated : 3 Nov 2019, 08:17 AM

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে রোববার তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। রাজধানী শহরের আইটিসি মৌর্য্য হোটেলে আছে বাংলাদেশ দল। দুপুরে সেখানে গিয়ে দেখা গেল এয়ার কোয়ালিটি ইনডেক্স দেখাচ্ছে ৭১৮। বিপজ্জনক মাত্রা ছাড়িয়ে দূষণ উঠে গেছে বহুদূর।

দিল্লিতে গত পরশু বন্ধ করে দেওয়া হয়েছে সব স্কুল। দূষণ কমানোর জন্য দায়িত্বশীল হতে একটু পর পর ঘোষণা দেওয়া হচ্ছে  রেডিওতে। দিল্লিবাসীর অবশ্য খুব বেশি কিছু করার নেই। প্রতিবেশী রাজ্যগুলোর নাড়া পোড়ানোয় ক্রমেই ধোঁয়াশা বাড়ছে ভারতের রাজধানীতে।

এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী ০ থেকে ৫০ ভালো। ৫১ থেকে ১০০ সন্তোষজনক। ১০১ থেকে ২০০ সাধারণ মানের। ২০১ থেকে ৩০০ খারাপ। ৩০১ থেকে ৪০০ খুব খারাপ। ৪০১ থেকে ৫০০ মারাত্মক খারাপ। আর দিল্লির বিভিন্ন স্থানে রোববার বাতাসের সেই মাত্রা ছাড়িয়ে হয়ে গেছে ৭১৮!

কেন দিল্লিতে এই সময়ে ম্যাচ দেওয়া হলো, বুঝতে পারছেন না কেউ। আগের কমিটি ম্যাচের সূচি ঠিক করে গেছে বলে দায় সারছে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন বিসিসিআইয়ের বর্তমান কমিটি।

বিসিসিআই আন্তরিক হলে ম্যাচ অন্য ভেন্যুতে সরিয়ে নেওয়া সম্ভব হতো কিনা, সেই প্রশ্ন উঠছে? সকাল-দুপুরের যে কন্ডিশন, তাতে তাদের নিষ্ক্রিয়তা আরও প্রশ্নবিদ্ধ হয়েছে। ক্রিকেটারদের স্বাস্থ্য ঝুঁকি নিয়ে সবার মাঝে বেড়েছে উদ্বেগ।