মায়াঙ্ক-রোহিত জুটির রেকর্ড

টেস্ট ওপেনারের সঙ্কটে রোহিত শর্মা সুযোগ পেলেন ইনিংস উদ্বোধনের, আরেক পাশে মাত্র চার টেস্ট খেলা মায়াঙ্ক আগারওয়াল। প্রথমবারের মতো জুটি বেধে দুই ডানহাতি ব্যাটসম্যান গড়লেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যে কোনো উইকেটে ভারতের টেস্ট ইতিহাসের রেকর্ড জুটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2019, 11:47 AM
Updated : 3 Oct 2019, 04:54 PM

বিশাখাপত্মমে বুধবার টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ওভারে বাউন্ডারি হাঁকান মায়াঙ্ক। মুখোমুখি হওয়া দ্বিতীয় বলেই বাউন্ডারি তুলে নেন রোহিত। জুটি ভাঙতে প্রোটিয়া বোলারদের অপেক্ষা করতে হয়েছে ৮২তম ওভারের শেষ বল পর্যন্ত। তার আগে দুজনে যোগ করেন ৩১৭ রান। ২০০৮ সালে চেন্নাই টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় উইকেটে ২৬৮ রানের জুটি গড়েছিলেন রাহুল দ্রাবিড় ও বীরেন্দর শেবাগ। সেটাই ছিল এতদিন দেশটির বিপক্ষে ভারতের আগের সেরা জুটি। ২০০৪ সালে কানপুরে গৌতম গম্ভীর ও শেবাগের ২১৮ রানের জুটি ছিল এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের সেরা উদ্বোধনী জুটি।

রোহিত-মায়াঙ্ক জুটিতে রেকর্ড বইয়ে উলট-পালট হয়েছে আরও বেশ কয়েক জায়গায়:

১ – টেস্টে প্রথমবারের মতো জুটি বেঁধে উদ্বোধনী জুটিতে এরচেয়ে বেশি রান তোলার রেকর্ড আছে আর একটি। ২০০৬ সালে লাহোরে পাকিস্তানের বিপক্ষে শেবাগ ও দ্রাবিড় গড়েছিলেন ৪১০ রানের জুটি। তালিকার তিনে থাকা জুটিটিও গড়েন দুই ভারতীয়। ২০১৩ সালে মোহালিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে উদ্বোধনী জুটিতে ২৮৯ রান যোগ করেছিলেন মুরালি বিজয় ও শিখর ধাওয়ান। ঐ টেস্টেই অভিষেক হয়েছিল ধাওয়ানের।

১২ – ভারতের এই ইনিংসে সমান ছয়টি করে ছক্কা হাঁকান রোহিত ও মায়াঙ্ক। বাউন্ডারির হিসাব রাখা শুরুর পর থেকে কোনো টেস্ট ইনিংসে এর চেয়ে বেশি ছক্কা হাঁকাননি আর কোনো দলের দুই ওপেনার। ২০০৩ সালে পার্থে জিম্বাবুয়ের বিপক্ষে একাই ১১টি ছক্কা মেরেছিলেন ম্যাথু হেইডেন। তবে আরেক অস্ট্রেলিয়ান ওপেনার জাস্টিন ল্যাঙ্গার ওই ইনিংসে কোনো ছক্কাই মারেননি। ২০০৯ সালে ব্রাবোর্নে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে এক ইনিংসে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ ১৫টি ছক্কা মারেন ভারতের ব্যাটসম্যানরা।

৩১৭ - রোহিত-মায়াঙ্কের ৩১৭ রানের জুটি টেস্টে ভারতের তৃতীয় সর্বোচ্চ উদ্বোধনী জুটি। ১৯৫৬ সালে চেন্নাইয়ে নিউ জিল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ৪১৩ রান যোগ করেছিলেন ভিনু মানকড় ও পঙ্কজ রায়। আর ২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে ৪১০ রান তুলেছিলেন শেবাগ ও দ্রাবিড়।

২০১৩ – ২০১৩ সালের পর এই প্রথম টেস্টে ৮০ বা তার চেয়ে বেশি ওভার স্থায়ী হলো কোনো উদ্বোধনী জুটি। এর আগে ২০১৩ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে এমনটা করেছিলেন ইংল্যান্ডের দুই ওপেনার অ্যালেস্টার কুক ও নিক কম্পটন।