‘সম্মানের’ ক্রিকেটে রেকর্ড গড়ে খুশি তাইজুল

ব্যক্তিগত জীবনে তিনি পরিচিত সহজ-সরল হিসেবে। ক্রিকেটও খেলেন সহজ দর্শনে। তাই দারুণ এক অর্জনের প্রতিক্রিয়াও তার সাদামাটা। টেস্ট ক্রিকেটের ওজন যেহেতু সবার কাছে বেশি, অর্জনটাও তাই তাইজুল ইসলামের কাছে ভারী। বাংলাদেশের দ্রুততম ১০০ টেস্ট উইকেটের রেকর্ড গড়ে খুশি এই বাঁহাতি স্পিনার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2019, 03:19 PM
Updated : 5 Sept 2019, 03:38 PM

আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে প্রথম ঘণ্টায় এই রেকর্ড নিজের করে নেন তাইজুল। ২৫ টেস্টে পূরণ করেছেন ১০০ উইকেট। ছাড়িয়ে গেছেন ২৮ টেস্টে ১০০ উইকেট নেওয়া সাকিব আল হাসানকে।

এর আগেও দারুণ এক কীর্তি গড়েছিলেন তাইজুল। শুধু দেশের নয়, সেটি ছিল বিশ্ব ক্রিকেটেই প্রথম নজির। অভিষেক ওয়ানডেতেই করেছিলেন হ্যাটট্রিক।

এবারের অর্জন তাইজুলকে তৃপ্তি দিচ্ছে এটি টেস্ট ক্রিকেট বলেই।

“আপনারা সবাই জানেন টেস্টকে আন্তর্জাতিক ক্রিকেটের মধ্যে সবচেয়ে সম্মান দেওয়া হয়। তাই এটি ভালোলাগার বিষয়। আমি ব্যক্তিগতভাবে অনেক খুশি হয়েছি। সবাই খুশি হবে (এমন অর্জনে)... ভালো লাগছে আর কী!”

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ডটিও তাইজুলের। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৮ উইকেট নিয়েছিলেন ৩৯ রানে।

শততম উইকেটের পরে আরও একটি উইকেট নিয়েছেন চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে। ১০১ উইকেট নিয়ে ছাড়িয়ে গেছেন মোহাম্মদ রফিকের ১০০ উইকেট। বাংলাদেশের দ্বিতীয় সফলতম টেস্ট বোলার এখন তাইজুল।

এই অর্জনগুলো ধরা দিল এমন এক দিনে, যেদিন তার আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার পঞ্চম বর্ষপূর্তি। ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট দিয়ে যাত্রা শুরু করেছিলেন আন্তর্জাতিক ক্রিকেটে। কতটা উপভোগ করলেন ৫ বছরের অভিযান? তাইজুল উত্তর দিলেন নিজের মতো করেই।

“আসলে ক্রিকেটে উপভোগ কখনোই আসে না ওইভাবে। সত্যি কথা যেটি, চাপ সবসময়ই থাকে। ৫ উইকেট পেয়ে বল করতে গেলেও চাপ থাকে। এর মাঝেও ভালো করলে পরবর্তীতে একটু উপভোগ আসে আর কী।”