ভবিষ্যৎ পরিকল্পনার সময় এসেছে: সাকিব

বিশ্বকাপে পূরণ হয়নি দলের প্রত্যাশা। শ্রীলঙ্কা সফরে ওয়ানডে সিরিজে হয়েছে ভরাডুবি। দলের এমন পারফরম্যান্সে হতাশ সাকিব আল হাসান। বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স করা অলরাউন্ডারের মতে, আগামী তিন-চার বছরের পরিকল্পনা সাজানোর সময় হয়েছে এখন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2019, 02:55 PM
Updated : 1 August 2019, 03:03 PM

শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হেরে বৃহস্পতিবার দেশে ফিরেছে বাংলাদেশ দল। এ দিনই ঢাকার বনানীর একটি স্কুলে ডেঙ্গু সচেনতামূলক একটি আয়োজনে গিয়েছিলেন এই সফরে বিশ্রামে থাকা অলরাউন্ডার সাকিব।
 
বিশ্বসেরা অলরাউন্ডারকে কথা বলতে হলো ক্রিকেট নিয়ে। শ্রীলঙ্কা সফরের প্রসঙ্গ এলো অবধারিতভাবেই। সাকিব টেনে আনলেন বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে বৃষ্টিতে ভেসে যাওয়া ম্যাচের কথা। হতাশার কথা জানিয়ে তাকাতে বললেন সামনে।
 
“হতাশাজনক অবশ্যই, এখানে আসলে লুকোচুরি করার কিছু নাই। বিশ্বকাপের সময় শ্রীলঙ্কার সাথে আমাদের খেলাটা হয়নি। অনেকেই নিশ্চিত ছিল আমরা দুই পয়েন্ট পাব। এই সিরিজে কিন্তু প্রমাণ হয়েছে, সেই জয়টা নিশ্চিত ছিল না। আমরা জিততে পারতাম, হারতেও পারতাম। এই সিরিজের কথা যদি বলি, হতাশাজনক। সিরিজ হারলেও একটা ম্যাচ যদি জিতে আসতে পারতাম, আমাদের আত্মবিশ্বাসের জন্য কাজে আসত। সেটা হয়নি।”

“হয়তো এখন সময় এসেছে ভালোভাবে চিন্তা করার, পরিকল্পনা করার। পরের তিন-চার বছরের জন্য পরিকল্পনার সময় এসেছে। আমি নিশ্চিত, বিসিবিতে যারা আছেন, এটা নিয়ে চিন্তা করছেন।”

ইংল্যান্ড বিশ্বকাপে এবার টুর্নামেন্টের ইতিহাসের সেরা অলরাউন্ড পারফরম্যান্স দেখিয়েছেন সাকিব। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে তার অভাব বোধ করেছেন দল নিশ্চিতভাবেই। তবে তিনি থাকলেই অন্যরকম হতো, সেটির নিশ্চয়তা দেখছেন না সাকিব।

“দেখুন, বলা যায় না। ক্রিকেট এক বলের খেলা। তিন দিনে তিন বলে আউট হয়ে গেলে হয়তো কিছু নাও করতে পারতাম, কোন অবদান নাও রাখতে পারতাম!”

সম্প্রতি পেস বোলিং কোচ ও স্পিন কোচ নিয়োগ দিয়েছে বিসিবি। প্রধান কোচের খোঁজ চলছে। সাকিবের ধারণা, সব কোচ পাওয়া গেলে বোর্ডের সঙ্গে বসে সামনের পরিকল্পনা সাজানো হবে।

“ইতোমধ্যেই আমাদের দুজন কোচ নিয়োগ দিয়েছে বিসিবি। হয়তো পুরো কোচিং স্টাফ একসাথে হলে বোর্ডকে একটা পরিকল্পনা দিতে পারবে। সেভাবে কাজ করতে পারলে আমার মনে হয় আমাদের ক্রিকেট গত চার বছরে যত দূর এগিয়েছে, এখান থেকেই আবার সামনের দিকে এগিয়ে যাবে।”