অবসরের সঠিক সময় এখনই: মালিঙ্গা

দুর্দান্ত প্রথম স্পেল। চোখধাঁধানো সব ইয়র্কারের প্রদর্শনী। ম্যাচ জেতানো পারফরম্যান্স। ক্যারিয়ারের শেষ ওয়ানডে দুর্দান্ত পারফরম্যান্সে রাঙালেন লাসিথ মালিঙ্গা। চোখেমুখে তৃপ্তি নিয়ে ম্যাচ শেষে বললেন, তার বিদায়ের উপযুক্ত সময় এখনই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2019, 06:02 PM
Updated : 26 July 2019, 06:50 PM

বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরুর আগেই মালিঙ্গা ঘোষণা দিয়েছিলেন, তিন ম্যাচ সিরিজের প্রথমটি দিয়ে ইতি টানবেন ওয়ানডে ক্যারিয়ারের। অনেক অর্জনে ভরা ওয়ানডে ক্যারিয়ারের শেষ ম্যাচেও নিয়েছেন তিন উইকেট। দল জিতেছে ৯১ রানে।

সব মিলিয়ে ৩৩৮ ওয়ানডে উইকেট নিয়ে শেষ করলেন মালিঙ্গা। ওয়ানডে ইতিহাসের তিনি নবম সফলতম বোলার, শ্রীলঙ্কার তৃতীয় সফলতম।

বর্ণাঢ্য ক্যারিয়ার, শেষ ম্যাচেও দলের জয়ে বড় অবদান, মালিঙ্গার উচ্ছ্বাসের কারণ ছিল যথেষ্টই। জানালেন, আগামী বিশ্বকাপের দিকে তাকিয়েই সিদ্ধান্ত নিয়েছেন থেমে যাওয়ার।

“আমার মনে হয়, অবসরের সঠিক সময় এটিই। গত ১৫ বছর শ্রীলঙ্কার হয়ে খেলেছি। সত্যিই এটি আমার জন্য অনেক বড় সম্মানের। দর্শক-সমর্থকদের পাশে পেয়ে আমি খুশি। এখনই সরে যাওয়ার সময় মনে হয়েছে আমার কারণ ২০২৩ বিশ্বকাপের দিকে তাকাতে হবে আমাদের।”

শেষ ওয়ানডেতে প্রথম ওভারে উইকেট নিয়েছেন। বাংলাদেশের শেষ উইকেট নিয়ে ম্যাচের শেষও তার হাত ধরে। তবে নিজের পারফরম্যান্সের চেয়ে তিনি বেশি খুশি দলের জয়ে।

“নিজের চেয়ে দলের জয়টিই বেশি গুরুত্বপূর্ণ। আমাদের দলটি বেশ তরুণ, আমরা চেয়েছিলাম জিততে।”

নিজে যেমন ছিলেন দলের মূল অস্ত্র, অনেক ম্যাচে গড়ে দিয়েছেন পার্থক্য, উত্তরসূরিদেরও সেই চেহারায় দেখতে চান ৩৬ ছুঁইছুঁই বোলার।

“ক্যারিয়ার জুড়েই অধিনায়কেরা আমার কাছে উইকেট চেয়েছেন, আমি নিজেকে উজার করে দিয়েছি। সেজন্যই সফল হয়েছি। নিজের পরিচয় গড়ে তুলতে হবে। এই তরুণ বোলারদের ম্যাচ জয়ী বোলার হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে। লোকে যেন বলে, ‘সে ম্যাচ জেতানো বোলার।’ এই দলের কয়েকজনের আছে সেই সামর্থ্য, ওদের যত্ন নিতে হবে।”