বড় রানের চ্যালেঞ্জে তৈরি বাংলাদেশ

শনিবার বাংলাদেশ দল ছুটি কাটাচ্ছে, মালাহাইডে তখন রান উৎসব করছেন ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের ব্যাটসম্যানরা। বিশ্রামের ফাঁকে টিভি পর্দায় চোখ রেখেছেন বাংলাদেশের ক্রিকেটারদের অনেকে। কেউ বা আবার অনুসরণ করেছেন ইন্টারনেটে। খানিকটা অবাক সবাই। মালাহাইডেও এত রান!

ক্রীড়া প্রতিবেদক ডাবলিন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2019, 03:43 PM
Updated : 12 May 2019, 08:07 PM

অ্যান্ড্র বালবার্নির সেঞ্চুরিতে এই ম্যাচে ৩২৭ রান তুলেছিল আয়ারল্যান্ড। সুনিল আমব্রিসের বিস্ফোরক সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজ সেই রান পেরিয়ে গেছে অনেকটা অনায়াসেই।
 
এমনিতে ওয়ানডেতে এমন রানের ম্যাচ এখন নিয়মিত ঘটনা। মালাহাইড ক্রিকেট ক্লাবের মাঠ দা ভিলেজ আকারে খানিকটা ছোটই। তবে বাংলাদেশ দলের ধারণা ছিল, অন্তত এই মাঠে খানিকটা সবুজ উইকেট থাকতে পারে। কন্ডিশনে সিম-সুইং করতে পারে। কিন্তু দেখা গেছে উল্টো, ক্লনটার্ফের চেয়েও ভালো ব্যাটিং উইকেট।
 
দলের সেই বিস্ময়ের কথা জানলেন মোহাম্মদ মিঠুন। রোববার মালাহাইডেই দলের অনুশীলনের আগে বাংলাদেশের ব্যাটসম্যান জানালেন, আরেকটি বড় রানের ম্যাচের আশা করছেন তারাও।
 
“খেলা দেখেছি (গতকাল)। আগের দিনের মাঠের চেয়ে এখানকার উইকেট আলাদা, গত ম্যাচে যে উইকেট ছিল। এখানে আরও ভালো ব্যাটিং উইকেট, বল সুন্দর ব্যাটে এসেছে, শট খেলা যায়। একইরকম উইকেট থাকলে হাই স্কোরিং ম্যাচই হবে।”

সত্যিই বড় রানের ম্যাচ হলে বাংলাদেশের জন্য সেটি হতে পারে বড় চ্যালেঞ্জ। গত কয়েক বছরে ওয়ানডেতে বড় রানের যে মেলা বসেছে, তাতে এখনও সেভাবে পসরা সাজাতে পারেনি বাংলাদেশ। দলে খুব একটা নেই ক্যারিবিয়ানদের মতো আগ্রাসী ও পেশি শক্তির ব্যাটসম্যান।
 

এই ওয়েস্ট ইন্ডিজকেই অবশ্য আগের ম্যাচে ২৬১ রানে আটকে রেখে বাংলাদেশ রান তাড়া করেছে বেশ সহজেই। নিজেদের এই ফর্মুলায় হোক বা বড় রান করে, মিঠুন বেশ আত্মবিশ্বাসী।
“আমরা প্রস্তুত (বড় রানের জন্য)। মানসিকভাবে প্রস্তুত হওয়াটা গুরুত্বপূর্ণ্। যেটি আমরা আছি। আর স্কিলের কথা বললে সবাই প্র্যাকটিস করছি যতটা সম্ভব। বাকিটা ম্যাচে করে দেখানোর ব্যাপার।”
“এই দলের বিপক্ষেই আমরা গত ম্যাচ খেলেছি ও জিতেছি। আমাদের বোলারদের সেই সামর্থ্য আছে ভালো ব্যাটসম্যানদের আউট করা ও ভালো কোনো জুটি ভেঙে ম্যাচে ফেরা।”
বিশ্বকাপের প্রস্তুতির জন্যই মূলত এই টুর্নামেন্ট। এখানে বড় রানের খেলা হলে ইংল্যান্ড বিশ্বকাপের জন্য ভালো একটি অনুশীলনও হতে পারে দলের।