ফাইনালে ওঠার লড়াইয়ের আগে চনমনে বাংলাদেশ

দু-একজনের গায়ে ট্র্যাক শ্যুট, পুলওভার আছে। বাকিদের সবাই অনুশীলনে নামলেন শুধু জার্সি গায়ে। ডাবলিনে রোববার চকচকে রোদ দিনজুড়েই। ঝকঝকে নীল আকাশে ভেসে বেড়াচ্ছে সাদা মেঘের ভেলা। রোদের উষ্ণতার পরশ নেওয়ার এই তো সুযোগ! ঠাণ্ডায় জবুথবু হয়ে থাকা বাংলাদেশের ক্রিকেটাররা এ দিন দারুণ ফুরফুরে।

ক্রীড়া প্রতিবেদক ডাবলিন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2019, 03:08 PM
Updated : 12 May 2019, 08:07 PM

প্রথম ম্যাচের বড় জয়ে এমনিতেই দলের আবহ ছিল দারুণ। অস্বস্তি ছিল কেবল আবহাওয়া। দুই দিন ধরে সেখানেও উন্নতি। সূর্যের দেখা মিলছে নিয়মিতই। ঠাণ্ডা বাতাস অবশ্য আছেই, তবে হাড় কাঁপানো শীত আপাতত নেই। এখানকার আবাহাওয়া যদিও অনুমান করা কঠিন, বদলে যেতে পারে যে কোনো মূহুর্তেও। তবে আপাতত দল বেশ চাঙা।

সেই উজ্জীবিত মানসিকতা নিয়েই সোমবার ত্রিদেশীয় সিরিজে ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে বাংলাদেশ। যেখানে প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশের বিপক্ষে আগের লড়াইয়ে হারলেও যারা ফাইনাল নিশ্চিত করে ফেলেছে এর মধ্যেই। আইরিশদের বিপক্ষে দুটি জয় ক্যারিবিয়ানদের তুলে দিয়েছে ফাইনালে। এই ম্যাচ জিতলে ফাইনালে উঠে যাবে বাংলাদেশও।

ক্যারিবিয়ানরা খেলতে নামবে তাই অনেকটা নির্ভার থেকে। বাংলাদেশেরও চাপে থাকার কারণ আপাতত নেই। তবে হারলেই চেপে বসবে চাপ, সেই পরোক্ষ ভাবনা থাকতে পারে। ফাইনাল নিশ্চিত হওয়ার আগে তো নিশ্চিন্তে থাকার জোর নেই।

বাংলাদেশ যদিও আগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে অনায়াসেই, সেই ধাক্কা সামাল দিয়ে ক্যারিবিয়ানরা রেকর্ড গড়ে হারিয়েছে আইরিশদের। খেলা মালাহাইড ক্রিকেট ক্লাবের মাঠ দা ভিলেজে, যেখানে খেলার স্বাদও পেয়ে গেছে ক্যারিবিয়ানরা।

তবে আগের ম্যাচগুলোর ফলকে খুব গুরুত্বপূর্ণ মনে করছেন না মোহাম্মদ মিঠুন। ম্যাচের আগে বাংলাদেশ দলের প্রতিনিধি হিসেবে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এই ব্যাটসম্যান জানালেন, দলের সবাই বেশ আত্মবিশ্বাসী।

“জিতলে দলের অবস্থা ভালোই থাকে। প্রথম ম্যাচে আমরা দারুণ খেলেছি। মানসিকভাবে সবাই খুব ভালো অবস্থায় আছে।”

“তবে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। প্রতিটি ম্যাচই আমরা জয়ের জন্য নামি। আগের ম্যাচে কি হয়েছে, এটা মানসিকভাবে সাপোর্ট দেওয়া ছাড়া আর কিছুই দেবে না। ওরাও ওদের সর্বোচ্চ চেষ্টা করবে। আমরাও করব। নির্দিষ্ট দিনে যারা ভালো খেলবে, তারাই জিতবে।”

দলের চনমনে মানসিকতায় আবহাওয়ার উন্নতিরও যে বড় ভূমিকা আছে, মিঠুন লুকালেন না সেটিও।

“আগের চেয়ে আবহাওয়া ভালো। প্রথম দিকে যে অবস্থা ছিল, তার চেয়ে এখন আবহাওয়া ভালো হচ্ছে। আবহাওয়া ভালো হলে আমাদের জন্য ভালো। কারণ আমরা খুব ঠাণ্ডায় অভ্যস্ত নই। যদিও এটি কোনো অজুহাত নয়, যে কোনো আবহাওয়ায় ভালো খেলতে হবে। এরপরও আবহাওয়া ভালা থাকলে স্বচ্ছন্দ বোধ করে সবাই।”

ফর্ম পক্ষে, আবহাওয়া স্বস্তির, মানসিকতা ফুরফুরে। জয়ের উপকরণ সবই আছে। এবার শুধু মাঠে আরেকবার করে দেখানোর পালা।