ডি ককের সেঞ্চুরিতে সিরিজ দ.আফ্রিকার

দাপুটে এক সেঞ্চুরিতে সুর বেঁধে দিলেন কুইন্টন ডি কক। স্বাগতিকরা পেল বড় সংগ্রহ। রান তাড়ায় এগিয়ে আসতে পারলেন না শ্রীলঙ্কার কোনো ব্যাটসম্যান। ডারবানে অনায়াসে জিতে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিশ্চিত করল দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2019, 05:50 PM
Updated : 10 March 2019, 07:22 PM

ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে তৃতীয় ওয়ানডেতে ৭১ রানে জিতেছে ফাফ দু প্লেসির দল। পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।

ডি ককের চতুর্দশ সেঞ্চুরিতে ৫ উইকেটে ৩৩১ রান করে স্বাগতিকরা। শ্রীলঙ্কা ইনিংসের ১৬ ওভার শেষে বৃষ্টি নামলে লম্বা সময়ের জন্য খেলা বন্ধ হয়ে যায়। সে সময় সফরকারীদের স্কোর ছিল ৭৫/২।

আবার খেলা শুরু হলে ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ২৪ ওভারে। শ্রীলঙ্কা পায় ১৯৩ রানের লক্ষ্য। লাসিথ মালিঙ্গার দলের শেষ ৮ ওভারে প্রয়োজন ছিল ১১৮ রান!  ৫ উইকেটে ১২১ রানে থামে তারা।

কিংসমেডে রোববার টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ফিরেন রিজা হেনড্রিকস। দ্বিতীয় উইকেটে দু প্লেসির সঙ্গে ৯৭ রানের জুটিতে দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দেন ডি কক। অধিনায়কের বিদায়ের পর এই কিপার-ব্যাটসম্যান ফন ডার ডাসেনের সঙ্গে গড়েন ৬৭ রানের আরেকটি ভালো জুটি।

কাসুন রাজিথাকে ড্রাইভ করার চেষ্টায় শেষ হয় ডি ককের দাপুটে ইনিংস। বাঁহাতি এই ব্যাটসম্যানের ১০৮ বলে খেলা ১২১ রানের ইনিংস গড়া ১৬ চার ও দু্ ছক্কায়।

তিন চারে ৫০ রান করা ফন ডান ডাসেনকে ফিরিয়ে নিজের প্রথম উইকেট নেন অভিষিক্ত কামিন্দু মেন্ডিস। এক প্রান্ত আগলে রেখে তিন চারে অপরাজিত ৪১ রান করেন ডেভিড মিলার।

শেষের দিকে ১৫ বলে পাঁচ ছক্কা ও এক চারে অপরাজিত ৩৮ রানের ইনিংসে দলকে ৩৩১ পর্যন্ত নিয়ে যান আন্দিলে ফেলুকওয়ায়ো।

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। দ্রুত ফিরে যান নিরোশান ডিকভেলা। থিতু হয়ে বিদায় নেন আরেক ওপেনার আভিশকা ফার্নান্দো।

ওশাদা ফার্নান্দো ও কুসল মেন্ডিসের ব্যাটে ঘুরে দাঁড়াচ্ছিল শ্রীলঙ্কা। ইনিংস পুনর্গঠনের কাজ শেষ হওয়ার আগেই তাদের থামায় বৃষ্টি। এরপর খেলা শুরু হলে সফরকারীরা পায় প্রায় অসম্ভব এক লক্ষ্য, যার ধারে কাছেও যেতে পারেনি লঙ্কানরা।

খেলা শুরু হওয়ার পর প্রথম বলে ফিরে যান ওশাদা। দ্রুত রান তোলার চেষ্টায় থাকা কুসল মেন্ডিসকে থামান ইমরান তাহির। এই লেগ স্পিনার পরে বিদায় করেন থিসারা পেরেরাকে। তাতে বড় হার অনেকটাই নিশ্চিত হয়ে যায়।

দাপুটে সেঞ্চুরির জন্য ম্যাচ সেরার পুরস্কার জেতেন ডি কক।

আগামী বুধবার পোর্ট এলিজাবেথে হবে চতুর্থ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ৩৩১/৫ (ডি কক ১২১, হেনড্রিকস ৪, দু প্লেসি ৩৬, ফন ডার ডাসেন ৫০, মিলার ৪১*, প্রিটোরিয়াস ৩১, ফেলুকওয়ায়ো ৩৮*, মালিঙ্গা ১/৬৮, উদানা ২/৫০, রাজিথা ১/৬৯, দনাঞ্জয়া ০/৫৬, থিসারা ০/৩৮, কামিন্দু ১/৪৫)

শ্রীলঙ্কা: (লক্ষ্য ২৪ ওভারে ১৯৩) ২৪ ওভারে ১২১/৫ (আভিশকা ২৩, ডিকভেলা ২, ওশাদা ২৫, কুসল মেন্ডিস ৪১, থিসারা ১২, কামিন্দু ৮*, উদানা ০*; রাবাদা ১/১৮, এনগিডি ১/২৫, ফেলুকওয়ায়ো ০/১৯, প্রিটোরিয়াস ০/৬, তাহির ২/১৯, শামসি ১/২৯)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৭১ রানে জয়ী দক্ষিণ আফ্রিকা

ম্যান অব দা ম্যাচ: কুইন্টন ডি কক