দু প্লেসির সেঞ্চুরিতে বড় লিডের পথে দ.আফ্রিকা

আগের ম্যাচে ক্যারিয়ারে প্রথমবারের মতো পেয়ারের স্বাদ পাওয়া ফাফ দু প্লেসি ঘুরে দাঁড়ালেন কেপ টাউন টেস্টে। অধিনায়কের সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে বড় লিডের পথে আছে দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2019, 04:50 PM
Updated : 4 Jan 2019, 04:50 PM

দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে স্বাগতিকদের স্কোর ৩৮২/৬। প্রথম ইনিংসে পাকিস্তানকে ১৭৭ রানে থামিয়ে দেওয়া দলটি এগিয়ে গেছে ২০৫ রানে।

কুইন্টন ডি কক ৫৫ ও ভারনন ফিল্যান্ডার ৬ রানে ব্যাট করছেন।

নিউল্যান্ডসে শুক্রবার ২ উইকেটে ১২৩ রান নিয়ে দিন শুরু করা দক্ষিণ আফ্রিকা শুরুতেই হারায় হাশিম আমলাকে। শাহিন শাহ আফ্রিদির অনেক বাইরের বল তাড়া করতে গিয়ে কট বিহাইন্ড হয়ে ফিরেন টিউনিস ডি ব্রুইন।

দ্রুত দুই উইকেট হারিয়ে চাপে পড়া স্বাগতিকদের পথ দেখান দু প্লেসি ও টেম্বা বাভুমা। আগের ম্যাচে দুই ইনিংসেই শূন্য রানে ফেরা অধিনায়ক শুরু থেকে খেলেন আস্থার সঙ্গে। শুরুতে বেশ নড়বড়ে ছিলেন টেম্বা বাভুমা। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে নিজেকে ফিরে পান এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

ধীরে ধীরে গড়ে ওঠে জুটি। ষষ্ঠ উইকেটে ১৫৬ রানের জুটিতে দলকে তিনশ রানে নিয়ে যান দু প্লেসি-বাভুমা। তরুণ বাঁহাতি পেসার আফ্রিদি ভাঙেন এই জুটি। ১০ চারে ১৬২ বলে ৭৫ রান করা বাভুমা ফিরে যান কট বিহাইন্ড হয়ে।

ডি ককের সঙ্গে ৫১ রানের আরেকটি ভালো জুটি গড়েন দু প্লেসি। অষ্টম সেঞ্চুরি পাওয়ার পরপরই কট বিহাইন্ড হয়ে ফিরে যান অধিনায়ক। তার ২২৬ বলের ইনিংস গড়া ১৩টি চারে।

দিনের বাকি সময় ফিল্যান্ডারকে নিয়ে কাটিয়ে দেন ডি কক। তাদের ব্যাটে দুইশ ছাড়িয়েছে দক্ষিণ আফ্রিকার লিড। সিরিজে এখনও পর্যন্ত তিন ইনিংসে একবারও দুইশ পর্যন্ত যেতে না পারা পাকিস্তানের সামনে অপেক্ষা করছে কঠিন লড়াই।