ল্যাথামের কীর্তির পর বিপদে শ্রীলঙ্কা

ধ্রুপদী এক টেস্ট ইনিংসে দলকে বিশাল সংগ্রহ এনে দিলেন টম ল্যাথাম। দেশের মাটিতে নিউ জিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে গড়লেন আদ্যন্ত ব্যাটিংয়ের কীর্তি। তার ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির পর তৃতীয় দিনের শেষ বেলায় দ্রুত টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়েছে শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2018, 07:38 AM
Updated : 17 Dec 2018, 08:18 AM

বেসিন রিজার্ভে সোমবার ২ উইকেটে ৩১১ রান নিয়ে দিন শুরু করা নিউ জিল্যান্ড শুরুতেই হারায় রস টেইলরকে। আগের দিন ফিফটি পাওয়া ব্যাটসম্যানকে দুর্দান্ত এক রিফ্লেক্স ক্যাচে ফিরিয়ে দেন দিমুথ করুনারত্নে।

শুরুর ধাক্কা সামাল দিয়ে হেনরি নিকোলসের সঙ্গে শতরানের জুটিতে দলকে এগিয়ে নেন ল্যাথাম। ১০১ বলে ৬ চারে ৫০ রান করা নিকোলসকে ফিরিয়ে ১১৪ রানের জুটি ভাঙেন লাহিরু কুমারা। বাড়তি বাউন্সে স্বাগতিক ব্যাটসম্যানদের কিছুটা ভোগানো এই পেসার শূন্য রানে বিদায় করেন বিজে ওয়াটলিংকে।

এক প্রান্ত আগলে রেখে দলকে এগিয়ে নেওয়া ল্যাথামের সঙ্গে ৭৩ রানের জুটি গড়েন কলিন ডি গ্র্যান্ডহোম। শুরু থেকে বোলারদের ওপর চড়াও হওয়া এই অলরাউন্ডার ৫৩ বলে তিনটি করে ছক্কা-চারে করেন ৪৯ রান।

৪৯৯ রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ডি গ্র্যান্ডহোমের বিদায়ের পর প্রায় একার চেষ্টায় দলকে ৫৭৮ রান পর্যন্ত নিয়ে যান ল্যাথাম। আগের সেরা ১৭৭ ছাড়িয়ে বাঁহাতি এই ওপেনার অপরাজিত থাকেন ২৬৪ রানে। তার ৪৮৯ বলের ম্যারাথন ইনিংসটি গড়া ২১ চার ও এক ছক্কায়।

১৯৬৯ সালে নিউ জিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে ‘ক্যারিং ব্যাট থ্রু আউট আ কমপ্লিটেড ইনিংস’ এর কীর্তি গড়েছিলেন গ্লেন টার্নার। ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে অপরাজিত ছিলেন ৪৩ রানে। তিন বছর পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংস্টনে আবার গড়েন এই কীর্তি। সেবার অপরাজিত ছিলেন ২২৩ রানে। ৪৬ বছর পর পেলেন সঙ্গী, তার পাশে বসলেন ল্যাথাম। টার্নারের দুটি কীর্তিই ছিল দেশের বাইরে। ল্যাথাম নিউ জিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে করলেন দেশের মাটিতে।

একটা জায়গায় সবার চেয়ে এগিয়ে বাঁহাতি এই ব্যাটসম্যান। গড়েছেন আদ্যন্ত ব্যাটিংয়ে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড। ছাড়িয়ে গেছেন গত বছর মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ২৪৪ রান করা ইংল্যান্ডের অ্যালেস্টার কুককে।

প্রথম টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৩ উইকেটে ২০ রান। কুসল মেন্ডিস ৫ ও অ্যাঞ্জেলো ম্যাথিউস ২ রানে ব্যাট করছেন। নিউ জিল্যান্ডকে আবার ব্যাটিংয়ে পাঠাতে আরও ২৭৬ রান চাই তাদের।

দানুশকা গুনাথিলাকাকে এলবিডব্লিউ করে প্রথম আঘাত হানেন ট্রেন্ট বোল্ট। প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া টিম সাউদি তুলে নেন করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভার উইকেট।

দিনের বাকি সময়টা কাটিয়ে দেন মেন্ডিস-ম্যাথিউস। ইনিংস ব্যবধানে পরাজয় এড়াতে তাদের সামনে অপেক্ষা করছে কঠিন লড়াই।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২৮২

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: (আগের দিন শেষে ৩১১/২) ১৫৭.৩ ওভারে ৫৭৮ (ল্যাথাম ২৬৪*, টেইলর ৫০, নিকোলস ৫০, ওয়াটলিং ০, ডি গ্র্যান্ডহোম ৪৯, সাউদি ৬, ওয়েগনার ০, প্যাটেল ৬, বোল্ট ১১; লাকমল ১/৮৮, রাজিথা ০/১৪৪, ম্যাথিউস ০/১, পেরেরা ২/১৫৬, কুমারা ৪/১২৭, ডি সিলভা ২/৫৪, গুনাথিলাকা ০/৩)

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ১২ ওভারে ২০/৩ (গুনাথিলাকা ৩, করুনারত্নে ১০, ডি সিলভা ০; মেন্ডিস ৫*, ম্যাথিউস ২*; সাউদি ২/৭, বোল্ট ১/১২, ওয়েগনার ০/১)