প্রোটিয়া পেসে গুঁড়িয়ে গেল অস্ট্রেলিয়া

নতুন স্টেডিয়াম, কিন্তু স্বাদ পুরোনো। একসময় গতি আর বাউন্সের জন্য পরিচিত ছিল পার্থের ওয়াকা স্টেডিয়াম। সেই শহরের নতুন মাঠের উইকেটও গতিময় ও বাউন্সি। সবুজ উইকেটে মিলল সুইং। আদর্শ আঙিনা পেয়ে আগুনের ফুলকি ছড়ালেন দক্ষিণ আফ্রিকার পেসাররা। তাতে পুড়ল অস্ট্রেলিয়ান ব্যাটিং।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2018, 11:25 AM
Updated : 4 Nov 2018, 12:29 PM

সিরিজের প্রথম ওয়ানডেতে পার্থে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। এগিয়ে গেছে ৩ ম্যাচ সিরিজে।

পার্থ স্টেডিয়ামে রোববার নতুন বলে আগুন ঝরিয়েছেন ডেল স্টেইন ও লুঙ্গি এনগিডি। পরে জ্বলে উঠেছেন আন্দিলে ফেলুকওয়ায়ো। অস্ট্রেলিয়া গুটিয়ে গেছে ১৫২ রানেই। রান তাড়ায় একটুও বেগ পেতে হয়নি দক্ষিণ আফ্রিকাকে। জিতেছে তারা ২৯.২ ওভারেই।

এই নিয়ে নবনির্মিত এই স্টেডিয়ামের দুটি ম্যাচেই হারল অস্ট্রেলিয়া। গত জানুয়োরিতে হেরেছিল তারা ইংল্যান্ডের কাছে।

আদর্শ কন্ডিশনে টস জিতে বোলিং নিতে দুবার ভাবতে হয়নি ফাফ দু প্লেসিকে। অস্ট্রেলিয়ার টপ অর্ডারে প্রথম ছোবল দেন স্টেইন। ইনিংসের তৃতীয় ওভারে তিন বলের মধ্যে ফেরান ট্রাভিস হেড ও ডার্চি শর্টকে।

আরেক পাশে এনগিডি ফিরিয়ে দেন এই ম্যাচ দিয়েই নিয়মিত ওয়ানডে অধিনায়ক হিসেবে যাত্রা শুরু করা অ্যারন ফিঞ্চকে। ষষ্ঠ ওভারে অস্ট্রেলিয়ার রান তখন ৩ উইকেটে ৮।

ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া

সেই বিপর্যয় থেকে অস্ট্রেলিয়াকে উদ্ধার করতে পারেনি মিডল অর্ডারও। প্রথম পরিবর্ত বোলার হিসেবে আসা কাগিসো রাবাদা খুব ভালো করতে পারেননি। তবে আরেক পেসার ফেলুকওয়ায়ো ধস নামান মিডল অর্ডারে। তার শিকার তিন বিপজ্জনক ব্যাটসমান ক্রিস লিন, গ্লেন ম্যাক্সওয়েল ও মার্কাস স্টয়নিস।

পেসারদের উইকেট উৎসবে সামিল হন ইমরান তাহিরও। এক পাশে টিকে থাকা অ্যালেক্স কেয়ারিকে ফেরান এই লেগ স্পিনার ৩৩ রানে।

১০৭ রানে ৮ উইকেট হারিয়ে ফেলা দলকে দেড়শ পার করান নাথান কোল্টার-নাইল। নয়ে নেমে এই পেসার করেছেন ৩১ বলে ৩৪।

যে উইকেটে ধুঁকেছে অস্ট্রেলিয়ান ব্যাটিং, সেখানেই ঝড় তোলেন কুইন্টন ডি কক। রিজা হেনড্রিকসকে নিয়ে উদ্বোধনী জুটিতেই তোলেন ৯৪ রান। ৪০ বলে ৪৭ রান করে ডি কক ফেরেন কোল্টার-নাইলের বলে।

অস্ট্রেলিয়ার চার পেসার পারেননি কোনো প্রভাব ফেলতে। অলরাউন্ডার স্টয়নিস সেই তুলনায় ছিলেন সফল। ৪৪ রান করা হেনড্রিকসকে ফেরানোর পর শেষ দিকে নেন আরও দুটি উইকেট।

তবে দক্ষিণ আফ্রিকা তখন জয়ের কাছে। স্টয়নিসের তিন উইকেটে ব্যবধান কিছুটা কমেছে, প্রোটিয়াদের দাপট কমেনি।

ম্যাচের সুর বেঁধে দেওয়া প্রথম স্পেলটির সৌজন্যে ম্যাচ সেরা ডেল স্টেইন।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৩৮.১ ওভারে ১৫২ (হেড ১, ফিঞ্চ ০, শর্ট ০, লিন ১৫, কেয়ারি ৩৩, ম্যাক্সওয়েল ১১, স্টয়নিস ১৪, কামিন্স ১২, কোল্টার-নাইল ৩৪, স্টার্ক ১২, হেইজেলউড ৬*; স্টেইন ২/১৮, এনগিডি ২/২৬, রাবাদা ০/৩০, ফেলুকওয়ায়ো ৩/৩৩, তাহির ২/৩৯)।

দক্ষিণ আফ্রিকা: ২৯.২ ওভারে ১৫৪/৪ (ডি কক ৪৭, হেনড্রিকস ৪৪, মারক্রাম ৩৬, দু প্লেসি ১০*, ক্লাসেন ২, মিলার ২*; হেইজেলউড ০/৪১, কোল্টার-নাইল ১/২৬, স্টার্ক ০/৪৭, কামিন্স ০/১৮, স্টয়নিস ৩/১৬)।

ফল: দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে দক্ষিণ আফ্রিকা ১-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: ডেল স্টেইন