সাদিকুরের সেঞ্চুরির পর দিকহারা চট্টগ্রাম

সাদিকুর রহমান ও ইয়াসির আলীর দৃঢ়তায় প্রথম দুই সেশনে রাজত্ব করে চট্টগ্রাম। বোলারদের নৈপুণ্যে শেষ সেশনে দারুণভাবে ঘুরে দাঁড়ায় সিলেট। এক সময়ে অনেক বড় সংগ্রহের আশা জাগানো মুমিনুল হকের দলকে তিনশ রানের নিচে থামানোর আশা জাগিয়েছে তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2018, 01:14 PM
Updated : 8 Oct 2018, 02:07 PM

জাতীয় ক্রিকেট লিগের দ্বিতীয় রাউন্ডের প্রথম দিনের খেলা শেষে ৯ উইকেটে ২৮২ রান করেছে চট্টগ্রাম। অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন ২০ ও জুবায়ের হোসেন ৪ রানে ব্যাট করছেন।

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সোমবার দ্বিতীয় স্তরের ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই মাহিদুল ইসলামকে হারায় চট্টগ্রাম।

শুরুর ধাক্কা সামাল দিয়ে সাদিকুরের সঙ্গে ৬৩ রানের জুটিতে দলকে এগিয়ে নেন মুমিনুল। থিতু হলেও নিজের ইনিংস বড় করতে পারেননি বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান। ৫২ বলে ৬ চারে ৪৩ রান করে নাবিল সামাদের বলে বোল্ড হয়ে যান চট্টগ্রাম অধিনায়ক।

তৃতীয় উইকেটে শতরানের জুটিতে দলকে দৃঢ় ভিতের ওপর দাঁড় করান সাদিকুর ও ইয়াসির। ২ উইকেটে ১৭৬ রান নিয়ে চা-বিরতিতে যায় চট্টগ্রাম। তৃতীয় সেশনের শুরুর সময়টা কোনো ক্ষতি ছাড়া কাটিয়ে দেন সাদিকুর ও ইয়াসির। তাদের ব্যাটে ২ উইকেটে ২২৬ রানের দৃঢ় ভিতের ওপর দাঁড়ায় চট্টগ্রাম।

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পাওয়া সাদিকুরকে বোল্ড করে ১৩৭ রানের জুটি ভাঙেন শাহানুর রহমান। ২৫ বছর বয়সী বাঁহাতি ওপেনার সাদিকুর ৯ চারে ১৯০ বলে ফিরেন ১০৬ রান করে। ম্যাচের চিত্রটা পাল্টে যায় এর পরেই।

বড় জুটি ভাঙার পর বেশিক্ষণ টিকেননি ইয়াসির। ১৪৮ বলে ৩ চার ও ৪ ছক্কায় ৮৪ রান করে নাবিলের বলে ধরা পড়েন কিপার জাকির হাসানের গ্লাভসে। চট্টগ্রামের শেষ সাত ব্যাটসম্যানের চারজন খুলতে পারেননি রানের খাতা।

৪১ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা চট্টগ্রামকে তিনশ রানের কাছে নিয়ে গেছেন সাইফ ও জুবায়ের। তাদের দৃঢ়তায় প্রথম দিনে অলআউট হয়নি চট্টগ্রাম।

অফ স্পিনে শাহানুর ৩ উইকেট নেন ৫৮ রানে। দুটি করে উইকেট নেন বাঁহাতি স্পিনার নাবিল ও পেসান আবু জায়েদ। 

সংক্ষিপ্ত স্কোর:

চট্টগ্রাম ১ম ইনিংস: ৮৭ ওভারে ২৮২/৯ (সাদিকুর ১০৬, মাহিদুল ১, মুমিনুল ৪৩, ইয়াসির ৮৪, তাসামুল ০, শুক্কুর ১৪, সাইফ ২০*, নাঈম ০, ইয়াসিন ০, ইরফান ০, জুবায়ের ৪*; আবু জায়েদ ২/৫৩, খালেদ ১/৭৬, শাহানুর ৩/৫৮, এনামুল ১/৪০, নাবিল ২/৩৬, কাপালী ০/১৮)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক