লঙ্কান স্পিনে ৭৩ রানেই শেষ দক্ষিণ আফ্রিকা

দিমুথ করুনারত্নে দুই ইনিংস মিলিয়ে করেছেন ২১৮। গোটা দক্ষিণ আফ্রিকা দল দুই ইনিংস মিলিয়ে ১৯৯! প্রোটিয়াদের দুর্দশার চিত্র ফুটিয়ে তুলতে যথেষ্ট স্রেফ এই একটি তথ্যই। লঙ্কান স্পিনে খাবি খেয়ে দক্ষিণ আফ্রিকা টেস্ট হারল আড়াই দিনেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2018, 12:16 PM
Updated : 14 July 2018, 12:16 PM

গল টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ২৭৮ রানে হারিয়েছে শ্রীলঙ্কা। এগিয়ে গেছে দুই ম্যাচের সিরিজে।

শেষ ইনিংসে ৩৫৩ রান তাড়ায় শনিবার মাত্র ৭৩ রানেই গুটিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। বর্ণবাদের নিষেধাজ্ঞা কাটিয়ে ১৯৯২ সালে টেস্টে ফেরার পর এটিই প্রোটিয়াদের সর্বনিম্ন রান।

দক্ষিণ আফ্রিকা গুটিয়ে গেছে ২৮.৫ ওভারেই। দুই ইনিংস মিলিয়ে খেলতে পেরেছে মোট ৮৩.২ ওভার। এশিয়ায় দুটিই তাদের সবচেয়ে কম স্থায়িত্বের রেকর্ড।

উইকেটে টার্ন ও বাউন্স ছিল বটে। তবে ব্যাট করা খুব দুরূহ ছিল না। ব্যর্থতার মূল দায় প্রোটিয়া ব্যাটসম্যানদেরই। লঙ্কান স্পিনারদের ফ্লাইট ও টার্ন বুঝতে হিমশিম খেয়েছে তারা। দেখা যায়নি ধৈর্য, লড়াইয়ের তাড়না। কাজে লাগেনি পাল্টা আক্রমণের প্রচেষ্টাও।

অভিজ্ঞ রঙ্গনা হেরাথকে ছাপিয়ে ধংসযজ্ঞের লঙ্কান নায়ক দিলরুয়ান পেরেরা। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়েছেন ৩২ রানে। ম্যাচে ১০ উইকেট ৭৮ রানে। দুটিই এই অফ স্পিনারের ক্যারিয়ার সেরা।

সকালে দক্ষিণ আফ্রিকার বোলাররা যথাসাধ্য চেষ্টা করেছেন দলকে ম্যাচে ফেরাতে। স্পিন সহায়ক উইকেটেও দুর্দান্ত বোলিং করেছেন কাগিসো রাবাদা। প্রথম ইনিংসে বিবর্ণ কেশভ মহারাজ এবার নিয়েছেন ৪ উইকেট। ৪ উইকেটে ১১১ রান নিয়ে দিন শুরু করা শ্রীলঙ্কা অলআউট হয় ১৯০ রানে।

কিন্তু বোলিং হলো যতটা ভালো, দক্ষিণ আফ্রিকার ব্যাটিং হলো আরও খারাপ। দিলরুয়ান পেরেরা ও রঙ্গনা হেরাথের স্পিনের কোনো জবাবই ছিল না তাদের কাছে। এক পর্যায়ে দলীয় ফিফটি করা নিয়েই ছিল টানাটানি। ৩৬ রানে পড়েছিল ৬ উইকেট।

সাতে নামা ভার্নন ফিল্যান্ডারের ২২ রানে শেষ পর্যন্ত যেতে পারে তারা ৭৩ পর্যন্ত।

রঙ্গনা হেরাথ ও দিলরুয়ান পেরেরা মিলে দুই পাশ থেকে টানা ২৮ ওভার বোলিং করে তুলে নেন ৯ উইকেট। প্রথম ওভারে বোলিংয়ে এসে শেষ উইকেটটি নেন চায়নাম্যান বোলার লাকশান সান্দাক্যান।

ম্যাচে মাত্র ১৭৭ রান দিয়ে ১৭ উইকেট নিয়েছেন লঙ্কানদের তিন স্পিনার। তবে স্পিনারদের এমন পারফরম্যান্সেও ম্যাচ সেরা একজন ব্যাটসম্যান। প্রথম ইনিংসে আদ্যন্ত ব্যাট করে ১৫৮ ও দ্বিতীয় ইনিংসে ৬০ রান করে ম্যান অব দ্য ম্যাচ করুনারত্নে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২৮৭

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ১২৬

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৫৭.৪ ওভারে ১৯০ (আগের দিন ১১১/৪) (ম্যাথিউস ৩৫, রোশেন ১৩, ডিকভেলা ৯, দিলরুয়ান ২, লাকমল ৩৩*, হেরাথ ০, সান্দাক্যান ৬; রাবাদা ৩/৪৪, স্টেইন ১/৩৫, মহারাজ ৪/৫৮, শামসি ১/৩৭, ফিল্যান্ডার ০/১০)।

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: (লক্ষ্য ৩৫২) ২৮.৫ ওভারে ৭৩ (মারক্রাম ১৯, এলগার ৪, আমলা ০, বাভুমা ২, দু প্লেসি ১, ডি কক ১০, ফিল্যান্ডার ২২*, মহারাজ  ৯, রাবাদা ০, স্টেইন ২, শামসি ২; হেরাথ ৩/৩৮, দিলরুয়ান ৬/৩২, সান্দাক্যান ১/১)।

ফল: শ্রীলঙ্কা ২৭৮ রানে জয়ী

সিরিজ: ২ ম্যাচ সিরিজে শ্রীলঙ্কা ১-০তে এগিয়ে

ম্যান অব দ্য ম্যাচ: দিমুথ করুনারত্নে