রোহিত-ধাওয়ানের ব্যাটে পাত্তাই পেল না আয়ারল্যান্ড

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে আয়ারল্যান্ড পড়ে আছে ১৭ নম্বরে; এমনকি হংকং, ওমানেরও পেছনে। ছোট সংস্করণে যদিও সামর্থ্যের ব্যবধান কম, তিনে থাকা ভারতের সঙ্গে আইরিশদের লড়াইটা তবু ছিল একরকম অসম। মাঠের পারফরম্যান্সেও পড়ল সেটির প্রতিফলন। রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের বিধ্বংসী উদ্বোধনী জুটির পর ভারতের নাগালই পায়নি আয়ারল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2018, 07:08 PM
Updated : 27 June 2018, 07:08 PM

যুক্তরাজ্যে লম্বা সফরে ভারতের প্রথম ম্যাচ ছিল এটি। দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে আয়ারল্যান্ডকে হারিয়েছে তারা ৭৬ রানে।
 
ডাবলিনে বুধবার ২০ ওভারে ২০৮ রানের পাহাড় গড়েছিল ভারত। আইরিশরা ২০ ওভারে করতে পারে ১৩২ রান। 
 
ম্যালাহাইডের উইকেটে ছিল ঘাসের ছোঁয়া। তবে সবই মরা ঘাস। শক্ত উইকেট যেন ব্যাটিং স্বর্গ। টস হেরে ব্যাটিং পেয়ে সেই স্বর্গে রান উৎসবে মাতলেন ধাওয়ান ও রোহিত।
 
প্রথম দুই ওভারে দুজনকে একটু শান্ত রাখতে পেরেছিল আইরিশরা। তৃতীয় ওভার থেকে রানের জোয়ার শুরু। স্টুয়ার্ট টমসনের এক ওভারে দুই চার, এক ছক্কা মারেন ধাওয়ান। পরের ওভারে বয়েড র‌্যানকিনকে দুটি চার মারেন রোহিত। রানের স্রোত এরপর প্রবল হতেই থাকে।
 
১০ ওভারে রান হয়ে যায় ৯৪। একাদশ ওভারের প্রথম বলে বাঁহাতি স্পিনার জর্জ ডকরেলকে ছক্কায় দলকে শতরানে নিয়ে যান ধাওয়ান। পাশাপাশি নিজের ফিফটি স্পর্শ করেন ২৭ বলে।
 
রোহিত ফিফটি করেন ৩৯ বলে। এবারের আইপিএল মৌসুম ভালো কাটেনি বলে টি-টোয়েন্টি একাদশে তার জায়গা নিয়ে টুকটাক প্রশ্ন উঠছিল। আইপিএলে দুর্দান্ত খেলা লোকেশ রাহুল ছিলেন স্কোয়াডে। কিন্তু আন্তর্জাতিক ম্যাচে ফিরতেই আপন রূপে রোহিত। ভারতের হয়ে পঞ্চাশ ছুঁলেন টানা তিন টি-টোয়েন্টিতে।
 
একটুর জন্য জুটির রেকর্ড করতে পারেননি দুজন। ভারতের হয়ে টি-টোয়েন্টিতে সেরা উদ্বোধনী জুটি গতবছর রাহুলের সঙ্গে রোহিতের ১৬৫। এবার ধাওয়ানে সঙ্গে রোহিতের জুটি থামে ১৬০ রানে। 
 
ষোড়শ ওভারের শেষ বলে আউট হন ধাওয়ান। ৪৫ বলে ৭৪ রানের ইনিংসে চার-ছক্কা সমান ৫টি করে।  তিনে নেমে সুরেশ রায়না দুটি চার মেরে ফিরে গেছেন ১০ রানে। ১৯তম ওভারে চার-ছক্কার পর শেষ পর্যন্ত থাকতে পারেননি মহেন্দ্র সিং ধোনি।
 
রোহিত ছিলেন সেঞ্চুরির খুব কাছে। শেষ ওভারের তৃতীয় বলে যখন তিনি স্ট্রাইকে, শতরানের জন্য প্রয়োজন তখন ৩ রান। কিন্তু পিটার চেইসকে স্লগ করতে গিয়ে হয়ে গেলেন বোল্ড। ৯৭ করেছেন ৬১ বলে। 
 
রোহিতের আগের বলে ধোনিকেও ফেরান চেইস। হ্যাটট্রিক না করতে পারলেও এক বল পরই বিরাট কোহলিকে ফেরান শূন্য রানে। 
 
ক্যারিয়ারের প্রথম দুই টি-টোয়েন্টিতে উইকেটই পাননি চেইস। তৃতীয় ম্যাচে এক ওভারে তিনটিসহ নিলেন চার উইকেট। 
 
তবে ইনিংসের শেষ বলে ছক্কা মেরে হার্দিক পান্ডিয়া যেন বুঝিয়ে দেন ভারতের দাপটই।
 
রান তাড়ায় আইরিশদের অভাবনীয় কিছু করতে হলে প্রয়োজন ছিল পল স্টার্লিংয়ের জ্বলে ওঠা। কিন্তু আক্রমণাত্মক এই ব্যাটসম্যানকে দ্বিতীয় ওভারেই ফেরান জাসপ্রিত বুমরাহ।
 
উইলিয়াম পোর্টারফিল্ডের অনুপস্থিতিতে যিনি সুযোগ পেয়েছেন, সেই জেমস শ্যানন ঝড় তুলেছেন বটে। তবে আরেক পাশে নিয়মিত উইকেট হারিয়েছে আয়ারল্যান্ড।
 
আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম ফিফটিতে ৩৫ বলে ৬০ করেছেন শ্যানন। তবে ভারতের রিস্ট স্পিন জুটি আক্রমণে আসার পর হুড়মুড়িয়ে ভেঙে পড়েছে আইরিশ ইনিংস। বিশেষ করে চায়নাম্যান কুলদীপ যাদবের জবাবই পায়নি তারা। 
 
২১ রানে ৪ উইকেট নিয়েছেন কুলদীপ, টি-টোয়েন্টিতে তার সেরা বোলিং। একটু খরুচে হলেও যুজবেন্দ্র চেহেলের উইকেট তিনটি। 
 
সিরিজের দ্বিতীয় ম্যাচ শুক্রবার। 
 
সংক্ষিপ্ত স্কোর:
 
ভারত: ২০ ওভারে ২০৮/৫ (রোহিত ৯৭, ধাওয়ান ৭৪, রায়না ১০, ধোনি ১১, পান্ডিয়া ৬*, কোহলি ০, মনিশ ০*; র‌্যানকিন ০/৩৫, চেইস ৩/৩৫, টমসন ০/৩১, ও’ব্রায়েন ১/৩৬, ডকরেল ০/৪০, সিমি ০/১২, স্টার্লিং ০/১৬)।
 
আয়ারল্যান্ড: ২০ ওভারে ১৩২/৯ (স্টার্লিং ১, শ্যানন ৬০, বালবার্নি ১১, সিমি ৭, উইলসন ৫, কেভিন ও’ব্রায়েন ১০, টমসন ১২, পয়েন্টার ৭, ডকরেল ৯, র‌্যানকিন ৫*, চেইস ২*; ভুবনেশ্বর ০/১৬, বুমরাহ ২/১৯, পান্ডিয়া ০/৩৬, চেহেল ৩/৩৮, কুলদীপ ৪/২১)
 
ফল: ভারত ৭৬ রানে জয়ী
 
সিরিজ: দুই ম্যাচ সিরিজে ভারত ১-০তে এগিয়ে