কিছু করার তাগিদ অনুভব করছেন মুমিনুল

রঙিন পোশাকে ব্রাত্য তিনি অনেক দিন ধরেই। বাংলাদেশের টি-টোয়েন্টি দল যখন দেরাদুনে, মুমিনুল হক তখন মিরপুরে ব্যস্ত অনুশীলনে। জানেন, টেস্ট এলেই ডাক পড়বে। সামনেই ওয়েস্ট ইন্ডিজ সফর। মুমিনুল তাই প্রস্তুত রাখছেন নিজেকে। তাগিদ অনুভব করছেন ক্যারিবিয়ানে দারুণ কিছু করার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2018, 11:08 AM
Updated : 2 June 2018, 11:08 AM

জাতীয় দলে আপাতত শুধু একটি সংস্করণেই খেলানো হচ্ছে তাকে। বাংলাদেশের আর সব শীর্ষ ক্রিকেটারের তুলনায় তাই নিজেকে তৈরি রাখার চ্যালেঞ্জটা অনেক কঠিন মুমিনুলের জন্য। গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে করেছিলেন জোড়া সেঞ্চুরি। টেস্ট সিরিজ শেষে খেলেছেন ঢাকা প্রিমিয়ার লিগ ও বিসিএলে।

এখন ঘরোয়া ক্রিকেটও নেই। তবে মুমিনুলের নিজেকে শানিত রাখার অভিযান চলছে। ঘাম ঝরাতে তার কখনোই আপত্তি নেই। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজই আগে। শনিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মুমিনুল বললেন, নিজেকে প্রস্তুত রাখছেন মনে রোমাঞ্চ নিয়ে।

“রোমাঞ্চিত অবশ্যই। ভাল খেলার তাগিদ আছে। দলের জন্য কিছু করার তাগিদ আছে। প্রস্তুতি নিচ্ছি। ইনশাল্লাহ ভাল কিছু হবে।”

“প্রতিটি ম্যাচে চেষ্টা করি যে দলের জন্য যতটুকু অবদান রাখা যায়। সেটা ৫০ শতাংশ হোক বা ৭০ শতাংশ কিংবা ৮০ শতাংশ। চেষ্টা করি অবদানের হার বাড়ানোর। সেই চেষ্টাই থাকবে।”

বরাবরের মতোই প্রস্তুতি পর্বে মুমিনুলের বড় ভরসা মোহাম্মদ সালাউদ্দিন। দেশের অন্যতম সেরা এই কোচ মুমিনুলের ‘মেন্টর।’ সেই বিকেএসপিএর দিনগুলি থেকেই কাজ করছেন তার ব্যাটিং নিয়ে। বাঁহাতি ব্যাটসম্যানের টেকনিক্যাল দিক থেকে শুরু করে মনস্ত্বাত্ত্বিক, সব দিকই জানেন খুব ভালো করে। এখনও যে কোনো ক্রিকেটীয় প্রয়োজনে মুমিনুল সবার আগে ছোটেন যার কাছে।

জাতীয় দলে স্থায়ী ব্যাটিং কোচ নেই বেশ কিছুদিন থেকেই। তবে সালাউদ্দিন আছেন বলেই নিশ্চিন্ত মুমিনুল।

“আপনারা তো জানেন, আমার কোন সমস্যা হলে আমি সালাউদ্দিন স্যারের  কাছে যাই। উনি সমাধান করে দেন। ছোটবেলা থেকে দেখছেন, ছোটখাটো সমস্যা দেখলেই বুঝতে পারেন। তো ওটার জন্য (ব্যাটিং কোচ না থাকা) আমার খুব বেশি সমস্যা হয় না।”

নিজের পাশাপাশি মুমিনুল আত্মবিশ্বাসী দল নিয়েও। ওয়েস্ট ইন্ডিজে টেস্ট সিরিজে এগিয়ে রাখছেন বাংলাদেশকেই।

“টেস্টে আমার কাছে মনে হয় আমরা একটু এগিয়ে আছি।  আমাদের যারা আছেন, পাঁচ-ছয়জন সিনিয়র আছেন, অনেকদিন থেকে খেলছেন। অনেক ভালো পারফর্ম করছেন। ওদের তুলনায় আমরা অনেক ভালো, আমার মনে হয়।”