বাংলাদেশের বিপক্ষে সিরিজ বাতিলই করে দিল অস্ট্রেলিয়া

সিরিজটি হচ্ছে না বলে গুঞ্জন ছিল অনেক দিন থেকেই। বিসিবি তবু দেনদরবার করে যাচ্ছিল নানাভাবে। শেষ পর্যন্ত ফল মিলল না। বাংলাদেশের বিপক্ষে এ বছরের সিরিজটি বাতিল করে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। নিজেদের মাটিতে এবার বাংলাদেশকে আতিথেয়তা দিচ্ছে না তারা।

স্পোটস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2018, 02:02 PM
Updated : 9 May 2018, 02:35 PM

আইসিসির ভবিষ্যৎ সূচি অনুযায়ী দুই টেস্ট ও তিন ওয়ানডের সিরিজ হওয়ার কথা ছিল আগামী অগাস্ট-সেপ্টেম্বরে। তবে আর্থিকভাবে লাভজনক নয় বলে সিরিজটি নিয়ে নিজেদের অনাগ্রহের কথা বেশ আগেই বিসিবিকে জানিয়েছিল সিএ। আনুষ্ঠানিকভাবে সিরিজ বাতিলের কারণ হিসেবে সেই আর্থিক কারণই দেখিয়েছে সিএ।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, অস্ট্রেলিয়ার ‘ফ্রি-টু-এয়ার’ চ্যানেলগুলো এই ফুটবলের মৌসুমে এমন একটি ক্রিকেট সিরিজ আয়োজন করতে চায় না। সিএ তাই বিসিবিকে জানিয়ে দিয়েছে, এই সিরিজ তাদের জন্য আর্থিকভাবে লাভজনক হবে না।

বাংলাদেশ এখন পর্যন্ত একবার অস্ট্রেলিয়ায় টেস্ট খেলেছে। ২০০৩ সালে সেই সিরিজও ছিল ক্রিকেট মৌসুমের বাইরে। সিরিজ আয়োজন করা হয়েছিল অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে, অনিয়মিত দুই ভেন্যু কেয়ার্নস ও ডারউইনে। এবারের সিরিজও হওয়ার কথা ছিল এই দুই ভেন্যুতে। কিন্তু সিএ জানিয়েছে, ফুটবলের জোয়ারের সময়ে এমন একটি সিরিজ আয়োজনের কোনো মানেই দেখছে না তারা।

ইএসপিএন ক্রিকইনফোর দাবি, অস্ট্রেলিয়া এই সিরিজ না খেলা পুষিয়ে দিতে চায় ২০১৯ বিশ্বকাপের পর বাংলাদেশ সফরে এসে। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, “বেশ কিছু বিকল্পের কথা আমরা জানিয়েছি এবং তাদের জবাবের অপেক্ষায় আছি।”

কদিন আগে সিএ ১০০ কোটি অস্ট্রেলিয়ান ডলারের সম্প্রচার স্বত্বের চুক্তি করে ফক্স স্পোর্টস ও সেভেন নেটওয়ার্কসের সঙ্গে। বাংলাদেশের বিপক্ষে সিরিজ বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে গেছে সেই চুক্তির আগেই। নতুন এই সম্প্রচার স্বত্বের চুক্তির সময় বাংলাদেশের বিপক্ষে সিরিজটি সম্প্রচারের প্রস্তাব দেওয়া হয়েছিল কিনা, সেটি নিশ্চিত হওয়া যায়নি।