লিগে আবাহনীর ধারে কাছে নেই কেউ

সাফল্যে এমনিতেই তাদের আশেপাশে ছিল না কেউ। রেকর্ডটি এবার অন্যদের আরেকটু ধরাছোঁয়ার বাইরে নিয়ে গেল আবাহনী লিমিটেড। এবার নিয়ে ১৯ বার ঢাকার ক্লাব ক্রিকেটের শীর্ষ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলো আবাহনী। তাদের অর্ধেকবারও শিরোপার স্বাদ পায়নি আর কোনো ক্লাব।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2018, 11:14 AM
Updated : 5 April 2018, 11:14 AM

বৃহস্পতিবার লিগের শেষ ম্যাচে লেজেন্ডস অব রূপগঞ্জকে হারিয়ে এবারের ঢাকা প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে আবাহনী। গত তিন মৌসুমে এটি তাদের দ্বিতীয় শিরোপা।

ঢাকা মেট্রোপলিস প্রথম বিভাগ ক্রিকেট নাম নিয়ে ১৯৭৪-৭৫ মৌসুমে শুরু হয় এই টুর্নামেন্ট। প্রথম আসরেই চ্যাম্পিয়ন হয়েছিল আবাহনী। পরে ১৯৮৭-৮৮ মৌসুম থেকে দেশের ক্রিকেটের শীর্ষ টুর্নামেন্ট রূপ নেয় প্রিমিয়ার লিগে। ২০০৩-০৪ ও ২০১২-১৩ মৌসুমে লিগ হয়নি নানা বিতর্ক ছড়িয়ে।

সব মিলিয়ে আবাহনী জিতেছে ১৯ বার। এর মধ্যে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছে দুই দফায়। চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডান স্পোর্টিং ক্লাব শিরোপা জয়ে দুইয়ে থাকলেও আসলে অনেক পেছনে। ক্রমেই ঐতিহ্যের কঙ্কালে পরিণত হতে থাকা ক্লাবটি ঢাকার শীর্ষ লিগ জিতেছে ৯ বার।

এক সময় আবাহনী-মোহামেডানের পরই ক্রিকেটে যে ক্লাবের নাম উচ্চারিত হতো, সেই বিমান বাংলাদেশ লিগ জিতেছে ৬ বার।

একক শিরোপার পাশাপাশি যুগ্ম চাম্পিয়ন হওয়ার ঘটনাও আছে। আবাহনী দুই বার, মোহামেডান ও বিমান একবার করে যৌথভাবে শিরোপা জিতেছে।

এছাড়া আরেক ঐতিহ্যবাহী ক্লাব ভিক্টোরিয়া চ্যাম্পিয়ন হয়েছে চারবার, ওল্ড ডিওএইচএস ও গাজী গ্রুপ ক্রিকেটার্স (গাজী ট্যাংক ও গাজী গ্রুপ নামে) দুইবার করে জিতেছে লিগ।

এবার শেষ মুহূর্তে প্রিমিয়ারে টিকে যাওয়া ব্রাদার্স ইউনিয়ন জিতেছে একবার। একবার জিতেছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। 

সবশেষ ৫ মৌসুম:

২০১৩-১৪ : গাজী ট্যাংক ক্রিকেটার্স

২০১৪-১৫ : প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব

২০১৫-১৬ : আবাহনী লিমিটেড

২০১৬-১৭ : গাজী গ্রুপ ক্রিকেটার্স

২০১৭-১৮ : আবাহনী লিমিটেড