বিতর্ক জর্জর অস্ট্রেলিয়া ডুবল বড় হারের হতাশায়

বল টেম্পারিং বিতর্কে সমালোচনার প্রবল ঝড়। দিনের শুরুতে নেতৃত্বে বদল। দিনের খেলা চলার মাঝেই এলো পদত্যাগী অধিনায়কের নিষেধাজ্ঞার খবর। সব মিলিয়ে বিপর্যস্ত অস্ট্রেলিয়া। মাঠের ক্রিকেটে যেন সেটিরই প্রতিফলন। চতুর্থ দিনে স্রেফ গুঁড়িয়ে গেল তারা। বিশাল জয়ে সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2018, 05:01 PM
Updated : 25 March 2018, 05:01 PM

কেপ টাউন টেস্টে অস্ট্রেলিয়াকে ৩২২ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। হার দিয়ে শুরু করা সিরিজে টানা দুটি জয়ে এগিয়ে এখন প্রোটিয়ারাই।

চতুর্থ দিনে রোববার নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩৭৩ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। ৪৩০ রানের লক্ষ্যে নেমে অস্ট্রেলিয়া অলআউট ১০৭ রানেই।

দক্ষিণ আফ্রিকা দিন শুরু করেছিল ৫ উইকেটে ২৩৮ রান নিয়ে। ৫১ রানে দিন শুরু করা এবি ডি ভিলিয়ার্স ফিরে যান ৬৩ রানেই। তবে প্রোটিয়াদের থামিয়ে রাখা যায়নি। বলের সঙ্গে পাল্লা দিয়ে রান করেছেন কুইন্টন ডি কক ও ভার্নন ফিল্যান্ডার।

৮ চার ও ১ ছক্কায় ৬৫ রান করে ফেরেন ডি কক। লোয়ার অর্ডারদের নিয়ে রান বাড়ান ফিল্যান্ডার। অপরাজিত থাকেন ৫২ রানে।

২০ রান করা কাগিসো রাবাদাকে স্টাম্পড করে নাথান লায়ন পা রাখেন ৩০০ উইকেটের ক্লাবে। প্রথম অস্ট্রেলিয়ান অফ স্পিনার হিসেবে গড়েন এই কীর্তি।

বড় রান তাড়ায় অস্ট্রেলিয়ার শুরুটা ছিল লড়াইয়ের আশা জাগানিয়া। টেম্পারিং বিতর্কের আলোচিত চরিত্র ক্যামেরন ব্যানক্রফট ও ডেভিড ওয়ার্নার উদ্বোধনী জুটিতে তোলেন ৫৭ রান। এরপরই হুড়মুড় করে ভেঙে পড়ে ইনিংস।

ব্যানক্রফটের রান আউটে ভাঙে জুটি। ওয়ার্নারকে আরও একবার ফেরান রাবাদা। কেশভ মহারাজ পরপর দুই বলে ফেরান উসমান খাওয়াজা ও শন মার্শকে। ২ রানের মধ্যে নেই ৪ উইকেট!

সেই ধাক্কা আর সামাল দিতে পারেনি চাপে থাকা অস্ট্রেলিয়া। মর্নে মর্কেলের তোপে ইনিংস শেষ ১০৭ রানেই। উদ্বোধনী জুটির পর ১৯.৪ ওভারের মধ্যে ৫০ রানে হারিয়েছে তারা ১০ উইকেট।

২৩ রানে ৫ উইকেট নিয়েছেন মর্কেল; টেস্টে তার অষ্টম ৫ উইকেট। সব মিলিয়ে ম্যাচে ১১০ রানে ৯ উইকেট। ক্যারিয়ারের শেষ টেস্টের আগের টেস্টে ক্যারিয়ার সেরা পারফরম্যান্সে ম্যান অব দা ম্যাচ এই ফাস্ট বোলারই।

সিরিজ নির্ধারণী চতুর্থ টেস্ট শুরু আগামী শুক্রবার।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩১১

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৫৫

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ১১২.১ ওভারে ৩৭৩ (আগের দিন ২৩৮/৫) (ডি ভিলিয়ার্স ৬৩, ডি কক ৬৫, ফিল্যান্ডার ৫২*, রাবাদা ২০, মহারাজ ৫, মর্কেল ৬; স্টার্ক ১/৯৮, হেইজেলউড ৩/৬৯, কামিন্স ৩/৬৭, লায়ন ৩/১০২, স্মিথ ০/৬, মিচেল মার্শ  ০/২৬)।

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (লক্ষ্য ৪৩০) ৩৯.৪ ওভারে ১০৭ (ব্যানক্রফট ২৬, ওয়ার্নার ৩২, খাওয়াজা ১, স্মিথ ৭, শন মার্শ ০, মিচেল মার্শ ১৬, পেইন ৯*, কামিন্স ০, স্টার্ক ৭, লায়ন ০, হেইজেলউড ৫; রাবাদা , ফিল্যান্ডার , মর্কেল ৫/২৩, মহারাজ ২/৩২)

ফল: দক্ষিণ আফ্রিকা ৩২২ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: মর্নে মর্কেল

সিরিজ: ৪ ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকা ২-১ ব্যবধানে এগিয়ে