টেস্টের মাঝপথে সরে দাঁড়ালেন স্মিথ-ওয়ার্নার

আগের দিনই বলেছিলেন, নেতৃত্ব ছাড়ার কথা ভাবছেন না। তবে বল টেম্পারিং কেলেঙ্কারির পর পরিস্থিতি যেদিকে গড়াচ্ছিল, তাতে বিকল্প খুব বেশি আর থাকেনি স্টিভেন স্মিথের সামনে। কেপ টাউন টেস্টের মাঝপথেই অধিনায়কত্ব ছাড়লেন স্মিথ। পাশাপাশি সহ-অধিনায়কের দায়িত্ব ছেড়েছেন ডেভিড ওয়ার্নার।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2018, 09:37 AM
Updated : 25 March 2018, 10:01 AM

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই টেস্টের বাকি দুই দিনে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন উইকেটকিপার ব্যাটসম্যান টিম পেইন।
 
শনিবার টেস্টের তৃতীয় দিনে বল টেম্পারিংয়ের চেষ্টা করেছিলেন বলে স্বীকার করার পর নানা ঘটনার পথ ধরে এল স্মিথ ও ওয়ার্নারের পদত্যাগের সিদ্ধান্ত।
 
তবে পদত্যাগ বলা হলেও আসলে যে দায়িত্ব ছাড়তে বাধ্য হয়েছেন দুজন, সেটি পরিষ্কার ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ডের কথায়।
 
“স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারের সঙ্গে আলোচনার পর তারা টেস্টের বাকি সময়টায় অধিনায়কত্ব ও সহ-অধিনায়কত্ব ছাড়তে রাজি হয়েছে। টেস্ট ম্যাচটি চলতে দিতে হবে। এই সময়ের মধ্যে যথাসাধ্য দ্রুততায় আমরা এ ব্যাপারে তদন্ত চালিয়ে যাব।”
 
সিএ চেয়ারম্যান ডেভিড পিভার জানিয়েছেন, বোর্ডের এক জরুরি বৈঠকে পেইনকে নেতৃত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়।
 
ঘটনার সূত্রপাত টেস্টের তৃতীয় দিনে দ্বিতীয় সেশনে টিভি ফুটেজের কিছু দৃশ্য থেকে। দেখা যায় পকেট থেকে হলুদ কাপড়ের মতো কিছু একটা বের করে বল ঘষার চেষ্টা করেন ক্যামেরন ব্যানক্রফট। পরে তা লুকিয়ে রাখার চেষ্টা করেন ট্রাউজারের ভেতর।
 
দিনের খেলা শেষে টেম্পারিংয়ের চেষ্টার কথা স্বীকার করে নেন স্মিথ ও ব্যানক্রফট। স্মিথ জানান, লাঞ্চের সময় লিডারশিপ গ্রুপ মিলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।
 
রোববার এই ঘটনায় হতাশার কথা জানিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল বলেন স্মিথকে নেতৃত্ব থেকে সরিয়ে দিতে। এরই ধারাবাহিকতায় এল টেস্টের বাকিটা থেকে স্মিথ ও ওয়ার্নারের সরে দাঁড়ানোর ঘোষণা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক