আশরাফুলের সেঞ্চুরি ছাপিয়ে নায়ক অনিক

লিগে তৃতীয় সেঞ্চুরি পেলেন কলাবাগান ক্রীড়া চক্রের মোহাম্মদ আশরাফুল। তাকে ছাপিয়ে ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছেন কাজী অনিক। তার ক্যারিয়ার সেরা বোলিংয়ে জয় দিয়ে লিগ শেষ করেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2018, 02:25 PM
Updated : 20 March 2018, 06:13 PM

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের একাদশ রাউন্ডের ম্যাচে ২ উইকেটে জিতেছে মোহামেডান। কলাবাগানের ২৬০ রান ৪ বল বাকি থাকতে পেরিয়ে যায় তারা।

বিকেএসপির তিন নম্বর মাঠে মঙ্গলবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই মুনিম শাহরিয়ারকে হারায় কলাবাগান। ওয়ালিউল করিমের সঙ্গে ৮৫, মাহমুদুল হাসানের সঙ্গে ৮২ ও তাইবুর রহমানের সঙ্গে ৩৬ রানের জুটিতে দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দেন আশরাফুল। এক সময়ে কলাবাগানের স্কোর ছিল ২২৩/৩।

সেখান থেকে মাত্র ৩৭ রান যোগ করতে শেষ ৭ উইকেট হারিয়ে ফেলে দলটি। শেষ সাত ব্যাটসম্যানের মধ্যে দুই অঙ্কে যান কেবল মুক্তার আলী। ১২৪ বলে ১৩টি চার ও তিনটি ছক্কায় ১২৭ রান করেন আশরাফুল।

৪৯ রানে ৬ উইকেট নিয়ে মোহামেডানের সেরা বোলার অনিক। ১৯ বছর বয়সী বাঁহাতি এই পেসারের আগের সেরা ছিল ৫/৪৪।

রান তাড়ায় দলকে পথ দেখান টপ অর্ডারের দুই ব্যাটসম্যান এনামুল হক ও রনি তালুকদার। তাদের দুই ফিফটির ওপর ভর করে ৩ উইকেটের ১৫৩ রানের দৃঢ় ভিতের ওপর দাঁড়ায় মোহামেডান।

৩৭ রানের মধ্যে মধ্যে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে দলটি। দলীয় ২৩৪ রানে অষ্টম ব্যাটসম্যান হিসেবে ফিরে যান অধিনায়ক শামসুর রহমানও। তবে অনিককে নিয়ে বাকিটা সারেন তাইজুল ইসলাম। বাঁহাতি এই ব্যাটসম্যান অপরাজিত থাকেন ৩৪ রানে।

জয়ের জন্য শেষ ওভারে মোহামেডানের দরকার ছিল ১০ রান। বোলিংয়ে দলের নায়ক অনিক উজ্জ্বল ব্যাটিংয়েও। নাবিল সামাদকে পরপর দুই ছক্কা হাঁকিয়ে দলকে নিয়ে যান জয়ের বন্দরে। ৬ বলে ম্যাচ সেরা অনিক অপরাজিত থাকেন ১৫ রানে।

কলাবাগানের অফ স্পিনার সঞ্জিত সাহা ৩ উইকেট নেন ৪৮ রানে।

১১ ম্যাচে ৫ জয় আর এক টাইয়ে মোহামেডানের পয়েন্ট ১১। ৭ নম্বরে থেকে লিগ শেষ করল ঐতিহ্যবাহী দলটি।

৪ পয়েন্ট নিয়ে তলানিতে থেকে প্রাথমিক পর্ব শেষ করল কলাবাগান। রেলিগেশন লিগে তারা খেলবে ব্রাদার্স ইউনিয়ন ও অগ্রণী ব্যাংকের সঙ্গে।

সুপার লিগে খেলবে আবাহনী, লেজেন্ডস অব রূপগঞ্জ, খেলাঘর সমাজ কল্যাণ সমিতি, প্রাইম দোলেশ্বর, শেখ জামাল ধানমণ্ডি ক্লাব ও গাজী গ্রুপ ক্রিকেটার্স।

সংক্ষিপ্ত স্কোর: 

কলাবাগান: ৪৭.৫ ওভারে ২৬০ (মুনীম ১১, ওয়ালিউল ৪৬, আশরাফুল ১২৭, মাহমুদুল ৩৩, তাইবুর ৯, মুক্তার ১০, ফারুক ৭, ফেরদৌস ০, সঞ্জিত ০, নাহিদ ৪, নাবিল ১*; তাইজুল ১/৬০, গুরিন্দর ০/২৯, অনিক ৬/৪৯, আজিম ২/৪৯, এনামুল ০/৩৫, শামসুর ১/৩৫)

মোহামেডান: ৪৯.২ ওভারে ২৬৩/৮ (জনি ১২, এনামুল ৫৭, রনি ৫১, শামসুর ৩৮, রকিবুল ৯, ইরফান ০, গুরিন্দর ২০, সাঈদ ৬, তাইজুল ৩৪*, অনিক ১৫*; নাহিদ ২/৩৮, নাবিল ১/৪৪, সঞ্জিত ৩/৪৮, ফেরদৌস ০/১৮, তাইবুর ০/৩১, মুক্তার ০/২৩, মাহমুদুল ২/৫২, ফারুক ০/৩)

ফল: মোহামেডান ২ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: কাজী অনিক

প্রাথমিক পর্ব শেষে পয়েন্ট তালিকা:

দল

ম্যাচ

জয়

হার

পয়েন্ট

রান রেট

আবাহনী

১১

১৬

 ০.৮০১

রূপগঞ্জ

১১

১৪

 ০.৪১৩

খেলাঘর

১১

১৪

-০.১৭৮

দোলেশ্বর

১১

১৩

-০.১৫৩

শেখ জামাল

১১

১২

 ০.২৯৩

গাজী

১১

১২

-০.০১৪

মোহামেডান

১১

১১

-০.০৬৯

শাইনপুকুর

১১

১০

 ০.১৩৬

প্রাইম ব্যাংক

১১

১০

 ০.০৯৪

ব্রাদার্স

১১

-০.২৩৭

অগ্রণী ব্যাংক

১১

-০.৩৩৭

কলাবাগান

১১

-০.৬৬২

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক