নেদারল্যান্ডসকে হারিয়ে গ্রুপ সেরা উইন্ডিজ

প্রত্যাশিত জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এভিন লুইস, মার্লন স্যামুয়েলস ও রোভম্যান পাওয়েলের ফিফটিতে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা সহজেই হারিয়েছে নেদারল্যান্ডসকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2018, 05:03 PM
Updated : 12 March 2018, 05:03 PM

বিশ্বকাপের বাছাইপর্বের ‘বি’ গ্রুপের ম্যাচে সোমবার ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৫৪ রানে জিতেছে জেসন হোল্ডারের দল। চার ম্যাচে এটি তাদের চতুর্থ জয়। সমান ম্যাচে নেদারল্যান্ডসের তৃতীয় পরাজয়।

বৃষ্টির বাধায় ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ৪৮ ওভারে। হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩০৯ রান করে ওয়েস্ট ইন্ডিজ।

লুইসের সঙ্গে ৮৫ রানের উদ্বোধনী জুটিতে উড়ন্ত সূচনা এনে দেন ক্রিস গেইল। বাঁহাতি এই ব্যাটসম্যান ফিরেন ৩১ বলে ৫ ছক্কা দুই চারে ৪৬ রান করে।

ম্যাচ সেরা লুইস ৯২ বলে করেন ৮৪। স্যামুয়েলস অপরাজিত থাকেন ৭৩ রানে। শেষে ঝড় তোলা পাওয়েল ৩৮ বলে ৫২ রানে দলকে নিয়ে যান তিনশ রানে।

নেদারল্যান্ডস ইনিংসের ২৮.৪ ওভারে বৃষ্টি নামলে আর খেলা সম্ভব হয়নি। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে সে সময় তাদের প্রয়োজন ছিল ২২২ রান। দলটি করে ৬ উইকেটে ১৬৭ রান।

ভেসলি বারেসি করেন ৬৪ রান। রায়ান টেন ডেসকাটে অপরাজিত থাকেন ৬৭ রানে। নেদারল্যান্ডসের আর কেউ যেতে পারেননি দুই অঙ্কে।

গ্রুপের অন্য ম্যাচে আয়ারল্যান্ডের কাছে পাত্তাই পায়নি সংযুক্ত আমিরাত। পল স্টার্লিংয়ের সেঞ্চুরিতে রানের পাহাড় গড়া আয়ারল্যান্ড ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে জেতে ২২৬ রানে।

১১৭ বলে ১৫টি চার ও ৫টি ছক্কায় ১২৬ রান করেন ম্যাচ সেরা স্টার্লিং। তার সঙ্গে ২০৫ রানের উদ্বোধনী জুটি উপহার দেওয়া উইলিয়াম পর্টারফিল্ডার করেন ৯২ রান। ঝড় তুলে ২৭ বলে ৫০ রান করেন কেভিন ও’ব্রায়েন। 

বৃষ্টির বাধায় ৪৪ ওভারে নেমে আসা ম্যাচে আয়ারল্যান্ড ৬ উইকেটে ৩১৩ রান। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে সংযুক্ত আরব আমিরাত ৪৪ ওভারে পায় ৩১৮ রানের লক্ষ্য। দলটি ২৯.৩ ওভারে গুটিয়ে যায় ৯১ রানে।

সর্বোচ্চ ১৯ রান করেন গুলাম শাবের। অধিনায়ক রোহান মুস্তফা ১৭।

১৫ রানে ৪ উইকেট নিয়ে আয়ারল্যান্ডের সেরা বোলার পেসার বয়েড র‍্যাঙ্কিন। সিমি সিং ৩ উইকেট নেন ১৫ রানে। 

৮ পয়েন্ট নিয়ে সবার ওপরে থেকে গ্রুপ পর্ব শেষ করল ওয়েস্ট ইন্ডিজ। ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় আয়ারল্যান্ড। তৃতীয় দল হিসেবে সুপার সিক্স নিশ্চিত করা সংযুক্ত আরব আমরাতের পয়েন্ট ৪।  

বিশ্বকাপ বাছাইয়ে দুই গ্রুপে খেলছে পাঁচটি করে দল। ‘এ’ ও ‘বি’ গ্রুপের সেরা তিনটি করে দল নিয়ে হবে সুপার সিক্স পর্ব। এই পর্বের সেরা দুই দল খেলবে ইংল্যান্ডে ২০১৯ বিশ্বকাপে।