সিরিজ জয়ের আত্মবিশ্বাস মুশফিকের

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শেষ দুই টেস্টে বাংলাদেশের দুটি ভালো স্মৃতি আছে। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে টেস্টে হারানোর অনির্বচনীয় স্বাদ পেয়েছিল মুশফিকুর রহিমের দল। মুশফিক এখন নেতৃত্ব নেই। তবে তার বিশ্বাস, মিরপুরে বাংলাদেশের জয়ের ধারা অব্যাহত থাকবে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2018, 01:08 PM
Updated : 6 Feb 2018, 01:08 PM

শ্রীলঙ্কার বিপক্ষে বৃহস্পতিবার মিরপুরে শুরু হবে দ্বিতীয় শেষ টেস্ট। মুশফিক মনে করেন, সেই ম্যাচের রসদ চট্টগ্রাম টেস্টে থেকে পেয়েছেন তারা।

“চট্টগ্রামের শেষ টেস্ট থেকে আমরা অনেক ইতিবাচক দিক নিয়ে আসতে পেরেছি। অতীতে আমরা এমন জায়গা থেকে বেশ কিছু টেস্ট হেরেছি। এটা আমাদের অনেক বড় প্রাপ্তি, আমরা টেস্ট ম্যাচটি ড্র করেছি। এটা আমাদের খুবই দরকার ছিল।”

“সেখানে লিটন দাস ও মুমিনুল হকের (দ্বিতীয় ইনিংসের) জুটিটা অসাধারণ ছিল। আমরা হয়তো খুব বেশি ভালো বোলিং করতে পারিনি। বোলাররা ওদের সাধ্যমত চেষ্টা করেছে।… সব মিলিয়ে চট্টগ্রামে দারুণ টেস্ট হয়েছে। আমরা মুখিয়ে আছি ঢাকায় ভালো করার জন্য। আমাদের দারুণ সুযোগ আছে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নেওয়ার।”

ঢাকায় আগের দুই টেস্টেই বাংলাদেশ জিতেছিল টার্নিং উইকেটে। শ্রীলঙ্কার বিপক্ষেও কি একই উইকেট চান মুশফিকরা?

“এই মুহূর্তে টিম ম্যানেজম্যান্টের খুব কাছে আমি নেই। তেমন উইকেট পেলে আমাদের সামর্থ্য আছে ভালো কিছু করার। যা কিনা শেষ টেস্টের শেষ ইনিংসে করে দেখিয়েছে আমাদের ব্যাটসম্যানরা। অবশ্যই এটা আমাদের একটা আত্মবিশ্বাস দেবে।”

চট্টগ্রামে প্রায় দুইশ ওভার বোলিং করে শ্রীলঙ্কার ৯ উইকেট নেয় স্বাগতিকরা। স্পিনারদের বোলিং নিয়ে অসন্তোষের কথা জানান স্পিন বোলিং কোচ সুনীল যোশী। তবে মুশফিক দাঁড়িয়েছেন সতীর্থদের পাশে।

“চট্টগ্রামে বোলারদের জন্য বাড়তি কোনো সুবিধা ছিল না। সেখানে আগের দুই টেস্টে যেমন সুবিধা পেয়েছিল, এবার তা পায়নি ক্রিকেটাররা। মিরপুরের উইকেট হয়তো অন্যরকম হতেও পারে। আমাদের পুরো বিশ্বাস আছে বোলারদের উপর। আমি মনে করি, ঢাকা টেস্টের আগে আমরা ভালো একটা অবস্থানে আছি ব্যাটিং, বোলিং ইউনিট নিয়ে।”