তুষার, রাজ্জাকের নিবেদন অনুকরণীয়: মাশরাফি

বছরের পর বছর ঘরোয়া ক্রিকেটে নিবেদন দেখানো আব্দুর রাজ্জাক, তুষার ইমরানকে প্রশংসায় ভাসিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। তার কাছে এই দুই ক্রিকেটার বাংলাদেশের নতুন ও উঠতি ক্রিকেটারদের জন্য অনুকরণীয়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2018, 01:12 PM
Updated : 18 Jan 2018, 02:24 PM

বিসিএলের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের মাইলফলকে পৌঁছান মিডল অর্ডার ব্যাটসম্যান তুষার। একই ম্যাচে প্রথম বোলার হিসেবে ৫০০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান বাঁহাতি স্পিনার রাজ্জাক।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে রাজ্জাক-তুষারকে প্রশংসায় ভাসায় মাশরাফি।

“সম্মান পাচ্ছে কী না? খেলোয়াড়দের কাছ থেকে বলেন, অবশ্যই পাচ্ছে। আমরা একটু আগে আসার সময়ও বাসে তাদের নিয়ে কথা বলছিলাম। তুষার ১০ হাজার রান করেছে, রাজ্জাক ৫০০ উইকেট পেয়েছে। তাদের যে সম্মানটা মন থেকে দেওয়া দরকার, খেলোয়াড়দের দিক থেকে দেওয়া হচ্ছে।”

“আন্তর্জাতিক ক্রিকেট সব না। সুস্থ থেকে এতদিন খেলে গেছে, তাদের যে সম্মানটা দেওয়া দরকার সেটা খেলোয়াড়দের পক্ষ থেকে আমরা দিতে চাই এবং দিচ্ছি। হয়তো আনুষ্ঠানিক কিছু করা সম্ভব হয়নি। তবে অবশ্যই আমাদের জায়গা থেকে তাদের সম্মান দিই, সব সময় তাদের নিয়ে আলোচনা হয়।”

তিন সংস্করণ মিলিয়ে ১৯৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলা রাজ্জাকের বয়স ৩৫। ৫টি টেস্ট ও ৪১টি ওয়ানডে খেলা তুষারের বয়স ৩৪। মাশরাফি মনে করেন, ক্রিকেটকে এখনও অনেক কিছু দেওয়ার আছে এই দুই জনের।

“এখনও তারা ক্লাবের প্রতি নিবেদিতপ্রাণ। যে নিবেদন নিয়ে খেলে যাচ্ছে সেটা অনেক বড় ব্যাপার, তাদের অনুসরণ করা উচিত। এতটুকুই বলবো, ওদের কাছ থেকে নতুন বা উঠতি খেলোয়াড়দের অনেক কিছু শেখার আছে।”

আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্য পাওয়ায় সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা এখন তরুণদের অনুকরণীয়। মাশরাফি মনে করেন, আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার আগে ঘরোয়া ক্রিকেটে রাজ্জাক-তুষারদের মতো অভিজ্ঞ, নিবেদিত ক্রিকেটারদের অনুসরণ করা উচিত তরুণদের।

“আমি মনে করি, রাজ্জাক-তুষারদের কাছ থেকে শিখে এসে এখানে খেলা উচিত। ক্রিকেট নিয়ে নিবেদন থাকলে কী করা যায়….। প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেট বা ১০ হাজার হেলাফেলার কোনো ব্যাপার নয়। এটা এসেই করে ফেলবে এমন কিছু নয়। সেজন্য তাদের ১৭-১৮ বছর খেলতে হয়েছে।”

“প্রথম শ্রেণির ক্রিকেট যারা নতুন খেলছে, তারা তুষার-রাজ্জাককে ফলো করবে। আমি (নতুনদের) বলব, তারা যেন আরও সিরিয়াস হয়ে খেলে, মাঠে গিয়ে ওই মানসিকতা নিয়ে খেলে।”