টেস্ট সিরিজের ভাবনায় বাদ লিটন

প্রায় এক বছর পর হঠাৎ করেই সুযোগ এসেছিল লিটন দাসের সামনে। তা একদমই কাজে লাগাতে পারেননি তিনি। দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজের ব্যর্থতায় আবার বাদ পড়েছেন দল থেকে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানিয়েছেন, টেস্টে তাদের পরিকল্পনায় আছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2018, 12:10 PM
Updated : 7 Jan 2018, 10:31 PM

২০১৫ সালে নয়টি ওয়ানডে খেলেন লিটন। পঞ্চাশ ছুঁতে পারেননি একবারও, সর্বোচ্চ ৩৬। জিম্বাবুয়ের বিপক্ষে ঘরোয়া সিরিজের পর বাদ পড়েন এই সংস্করণের দল থেকে।

গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে ব্যাটিংয়ে ভালো করায় রেখে দেওয়া হয় ওয়ানডে সিরিজে। প্রথম ম্যাচে করেন ২১ রান। পরের দুই ম্যাচে ফিরেন ১৪ ও ৬ রান করে।  

ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম দুই ওয়ানডের জন্য লিটনকে রাখেননি নির্বাচকরা। রোববার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ১৬ সদস্যের দল ঘোষণার সময় লিটনকে বাদ দেওয়ার ব্যাখ্যা দেন মিনহাজুল।

“লিটনকে সব সময় আমরা টেস্ট ম্যাচের জন্য বিবেচনা করেছিলাম। দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে ভালো খেলার কারণে আমরা ওকে (ওয়ানডে ও টি-টোয়ন্টি দলে) রেখে দিয়েছিলাম। কারণ, সেখানে আসা যাওয়ার ঝামেলা ছিল, সেই সঙ্গে কন্ডিশনে থেকে আরও কিছু শেখার ব্যাপার ছিল, এই জন্য রেখে দিয়েছিলাম।”

“সে সব সময় আমাদের লংগার ভার্সন চিন্তায় আছে। এই কারনে ওকে ‘ব্রেক’ দেওয়া।”

প্রথম শ্রেণির ক্রিকেট টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেট লিগ বা বিসিএলে খেলবেন লিটন। সেই টুর্নামেন্টে লিটনদের কাছ থেকে একধাপ এগোনো পারফরম্যান্স দেখতে চান প্রধান নির্বাচক।

“খেলোয়াড়রা যে কোনো ফরম্যাটেই খেলুক না কেন, পারফরম্যান্সটাই সবার আগে মূল্যায়ন করা হবে। সেই হিসেবে মনে করি, ঘরোয়া ক্রিকেটে ওরা অনেকদিন পর খেলতে যাচ্ছে, ওদের পারফরম্যান্স অবশ্যই অন্য খেলোয়াড়দের থেকে অসাধারণ হতে হবে।”