শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে ভারতের রেকর্ড জয়

নতুন চেহারার ভারতের সামনে দাঁড়াতেই পারেনি শ্রীলঙ্কা। লোকেশ রাহুলের ফিফটি, মহেন্দ্র সিং ধোনি ও মনিশ পান্ডের টর্নেডো ইনিংসে বিশাল সংগ্রহ গড়া ভারত পেয়েছে রেকর্ড গড়া জয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2017, 05:49 PM
Updated : 20 Dec 2017, 05:49 PM

যুজবেন্দ্র চেহেল, হার্দিক পান্ডিয়ার দারুণ বোলিংয়ে রানের দিক টি-টোয়েন্টিতে নিজেদের সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়েছে স্বাগতিকরা।

নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিসহ গুরুত্বপূর্ণ অনেক খেলোয়াড়কে বিশ্রাম দেওয়া ভারত প্রথম টি-টোয়েন্টিতে জিতেছে ৯৩ রানে। টি-টোয়েন্টিতে দেশটির আগের সবচেয়ে বড় জয় ছিল ৯০ রানের। ২০১২ সালে কলম্বোয় ইংল্যান্ডকে ১৭১ রানের লক্ষ্য দিয়ে ওই জয় পেয়েছিল দলটি।

কটকে বুধবার শ্রীলঙ্কাকে এরচেয়ে বড় লক্ষ্য দিয়েছিল ভারত। ১৮১ রান তাড়ায় অতিথিরা থেমেছে ৮৭ রানে। গুটিয়ে গেছে চার ওভার বাকি থাকতেই।

টস হেরে ব্যাট করতে নেমে টপ অর্ডারের দৃঢ়তায় বড় সংগ্রহের ভিত পায় ভারত। কোহলির অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেওয়া রোহিত শর্মার সঙ্গে ৩৮ ও তরুণ শ্রেয়াস আয়ারের সঙ্গে ৬৩ রানের দুটি জুটিতে দলকে শতরানে নিয়ে যান রাহুল।

৪৮ বলে ৭টি চার ও একটি ছক্কায় ৬১ রান করা রাহুলকে বোল্ড করে বিদায় করেন থিসারা পেরেরা। ইনিংসের বাকি সময়ে আর সাফল্য পায়নি লঙ্কানরা। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ৫.৩ ওভারে ৬৮ রানের জুটি উপহার দেন ধোনি ও পান্ডে (১৮ বলে ৩২)। চার নম্বরে নেমে ধোনি ২২ বলে অপরাজিত থাকেন ৩৯ রানে।  

বড় রান তাড়ায় শ্রীলঙ্কাকে পথ দেখাতে পারেনি টপ অর্ডার। তিন ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা, উপুল থারাঙ্গা ও কুসল পেরেরা যান দুই অঙ্কে, কিন্তু কেউই ইনিংস বড় করতে পারেননি। শ্রীলঙ্কার শেষ ৮ ব্যাটসম্যানের মধ্যে কেবল দুশমন্থ চামিরা যান দুই অঙ্কে।

ভারতের দুই রিস্ট স্পিনার চাহাল ও কুলদীপ যাদব ভুগিয়েছেন লঙ্কান ব্যাটসম্যানদের। সবচেয়ে সফল ছিলেন ম্যাচ সেরা চেহাল। ২৩ রানে ৪ উইকেট নিয়েছেন তিনি। যাদব ২ উইকেট নেন ১৮ রানে। ৩ বলের মধ্যে শেষ দুটি উইকেট তুলে নেওয়া হার্দিক পান্ডিয়া ৩ উইকেট নেন ২৯ রানে।   

আগামী শনিবার ইন্দোরে হবে দ্বিতীয় টি-টোয়েন্টি।   

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৮০/৩ (রোহিত ১৭, রাহুল ৬১, আয়ার ২৪, ধোনি ৩৯*, পান্ডে ৩২*; ফার্নান্দো ০/১৬, দনাঞ্জয়া ০/৩০, চামিরা ০/৩৮, ম্যাথিউস ১/১৯, থিসারা ১/৩৭, প্রদিপ ১/৩৮)

শ্রীলঙ্কা: ১৬ ওভারে ৮৭ (ডিকভেলা ১৩, থারাঙ্গা ২৩, কুসল পেরেরা ১৯, ম্যাথিউস ১. গুনারত্নে ৪, শানাকা ১, থিসারা ৩, দনাঞ্জয়া ৭, চামিরা ১২, ফার্নান্দো ২, প্রদিপ ০*; পান্ডিয়া ৩/২৯, উনাদকাত ১/৭, চেহেল ৪/২৩, বুমরাহ ০/১০, যাদব ২/১৮)

ফল: ভারত ৯৩ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: যুজবেন্দ্র চেহেল