শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে ভারতের রেকর্ড জয়

নতুন চেহারার ভারতের সামনে দাঁড়াতেই পারেনি শ্রীলঙ্কা। লোকেশ রাহুলের ফিফটি, মহেন্দ্র সিং ধোনি ও মনিশ পান্ডের টর্নেডো ইনিংসে বিশাল সংগ্রহ গড়া ভারত পেয়েছে রেকর্ড গড়া জয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2017, 05:49 PM
Updated : 20 Dec 2017, 05:49 PM

যুজবেন্দ্র চেহেল, হার্দিকপান্ডিয়ার দারুণ বোলিংয়ে রানের দিক টি-টোয়েন্টিতে নিজেদের সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়েছেস্বাগতিকরা।

নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিসহগুরুত্বপূর্ণ অনেক খেলোয়াড়কে বিশ্রাম দেওয়া ভারত প্রথম টি-টোয়েন্টিতে জিতেছে ৯৩ রানে।টি-টোয়েন্টিতে দেশটির আগের সবচেয়ে বড় জয় ছিল ৯০ রানের। ২০১২ সালে কলম্বোয় ইংল্যান্ডকে১৭১ রানের লক্ষ্য দিয়ে ওই জয় পেয়েছিল দলটি।

কটকে বুধবার শ্রীলঙ্কাকে এরচেয়েবড় লক্ষ্য দিয়েছিল ভারত। ১৮১ রান তাড়ায় অতিথিরা থেমেছে ৮৭ রানে। গুটিয়ে গেছে চার ওভারবাকি থাকতেই।

টস হেরে ব্যাট করতে নেমে টপঅর্ডারের দৃঢ়তায় বড় সংগ্রহের ভিত পায় ভারত। কোহলির অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেওয়ারোহিত শর্মার সঙ্গে ৩৮ ও তরুণ শ্রেয়াস আয়ারের সঙ্গে ৬৩ রানের দুটি জুটিতে দলকে শতরানেনিয়ে যান রাহুল।

৪৮ বলে ৭টি চার ও একটি ছক্কায়৬১ রান করা রাহুলকে বোল্ড করে বিদায় করেন থিসারা পেরেরা। ইনিংসের বাকি সময়ে আর সাফল্যপায়নি লঙ্কানরা। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ৫.৩ ওভারে ৬৮ রানের জুটি উপহার দেন ধোনি ওপান্ডে (১৮ বলে ৩২)। চার নম্বরে নেমে ধোনি ২২ বলে অপরাজিত থাকেন ৩৯ রানে।  

বড় রান তাড়ায় শ্রীলঙ্কাকেপথ দেখাতে পারেনি টপ অর্ডার। তিন ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা, উপুল থারাঙ্গা ও কুসলপেরেরা যান দুই অঙ্কে, কিন্তু কেউই ইনিংস বড় করতে পারেননি। শ্রীলঙ্কার শেষ ৮ ব্যাটসম্যানেরমধ্যে কেবল দুশমন্থ চামিরা যান দুই অঙ্কে।

ভারতের দুই রিস্ট স্পিনারচাহাল ও কুলদীপ যাদব ভুগিয়েছেন লঙ্কান ব্যাটসম্যানদের। সবচেয়ে সফল ছিলেন ম্যাচ সেরাচেহাল। ২৩ রানে ৪ উইকেট নিয়েছেন তিনি। যাদব ২ উইকেট নেন ১৮ রানে। ৩ বলের মধ্যে শেষদুটি উইকেট তুলে নেওয়া হার্দিক পান্ডিয়া ৩ উইকেট নেন ২৯ রানে।   

আগামী শনিবার ইন্দোরে হবেদ্বিতীয় টি-টোয়েন্টি।   

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৮০/৩ (রোহিত১৭, রাহুল ৬১, আয়ার ২৪, ধোনি ৩৯*, পান্ডে ৩২*; ফার্নান্দো ০/১৬, দনাঞ্জয়া ০/৩০, চামিরা০/৩৮, ম্যাথিউস ১/১৯, থিসারা ১/৩৭, প্রদিপ ১/৩৮)

শ্রীলঙ্কা: ১৬ ওভারে ৮৭ (ডিকভেলা১৩, থারাঙ্গা ২৩, কুসল পেরেরা ১৯, ম্যাথিউস ১. গুনারত্নে ৪, শানাকা ১, থিসারা ৩, দনাঞ্জয়া৭, চামিরা ১২, ফার্নান্দো ২, প্রদিপ ০*; পান্ডিয়া ৩/২৯, উনাদকাত ১/৭, চেহেল ৪/২৩, বুমরাহ০/১০, যাদব ২/১৮)

ফল: ভারত ৯৩ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: যুজবেন্দ্রচেহেল

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক