দারুণ বোলিং-ব্যাটিংয়ে সমতায় ফিরল ভারত

দারুণ বোলিংয়ে পেসাররা নাড়িয়ে দিলেন নিউ জিল্যান্ডের টপ অর্ডার। আগের ম্যাচ থেকে শিক্ষা নিয়ে স্পিনাররাও বল করলেন দুর্দান্ত। রান তাড়ায় ব্যাটসম্যানরা এগিয়ে গেলেন মসৃণভাবে। আগের ম্যাচের হারকে পেছনে ফেরে ভারত জিতল অনায়াসে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2017, 04:34 PM
Updated : 25 Oct 2017, 04:34 PM

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে নিউ জিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে ভারত। সমতা ফিরিয়েছে তিন ম্যাচ সিরিজে।

পুনেতে বুধবার নিউ জিল্যান্ডকে ২৩০ রানেই বেধে ফেলে ভারতীয় বোলাররা। ব্যাটসম্যানদের রান তাড়া শেষ হয় চার ওভার বাকি রেখেই।

পুনের উইকেটে এদিন ছিল খানিকটা ঘাসের ছোঁয়া। ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহ বাতাসে ও উইকেট থেকে আদায় করে নেন সিম মুভমেন্ট। দুজনই ছোবল দেন নিউ জিল্যান্ডের টপ অর্ডারে।

বিপজ্জনক মার্টিন গাপটিল ও কলিন মানরোকে ফেরান ভুবনেশ্বর। তিনে নামা অধিনায়ক কেন উইলিয়ামসনকে বিদায় করেন জাসপ্রিত। ৭ ওভারে ৩ উইকেট হারিয়ে নিউ জিল্যান্ডের রান তখন ৩ উইকেটে ২৭।

আগের ম্যাচের দুই ব্যাটিং নায়ক রস টেইলর ও টম ল্যাথাম এবার আর পারেননি বড় কিছু করতে। হার্দিক পান্ডিয়ার বাউন্সারে হুক করতে গিয়ে টেইলর আউট হন ২১ রানেই।

প্রথম ম্যাচে ভারতীয় স্পিনারদের সুইপ, প্যাডল ও রিভার্স সুইপে বিপর্যস্ত করেছিলেন ল্যাথাম। এদিন সেই সুযোগই দেননি স্পিনাররা। স্টাম্প সোজা, জোরের ওপর বল করেছেন স্পিনাররা। তাতেই আটকে যান ল্যাথাম। ৬২ বলে ৩৮ করে শেষ পর্যন্ত বোল্ড হন অক্ষর প্যাটেলের বলে।

নিউ জিল্যান্ডের ইনিংস খানিকটা গতি পায় কলিন ডি গ্র্যান্ডহোমের ব্যাটে। স্পিনে দারুণ কিছু শট খেলেন এই অলরাউন্ডার। আরেক পাশে খানিকটা লড়াই করেন হেনরি নিকোলস।

তবে দুজনের কেউই থাকতে পারেননি শেষ পর্যন্ত। দ্বিতীয় স্পেলে ফিরে ভুবনেশ্বর উড়িয়ে দেন নিকোলসের স্টাম্প। বাঁহাতি ব্যাটসম্যান করেছেন ৬২ বলে ৪২।

৪০ বলে ক্যারিয়ার সেরা ৪১ করেন ডি গ্র্যান্ডহোম। শেষ দিকে মিচেল স্যান্টনারের ২৯ ও টিম সাউদির ২২ বলে ২৫ রানে নিউ জিল্যান্ড করতে পারে ২৩০।

রান তাড়ায় শুরুতে রোহিত শর্মাকে হারালেও বেগ পেতে হয়নি ভারতকে। শিখর ধাওয়ান ও বিরাট কোহলি দ্বিতীয় উইকেটে তোলেন ৫৭ রান। ২৯ রানে কোহলির বিদায়ের পর দিনেশ কার্তিকের সঙ্গে ধাওয়ান গড়েন ৬৬ রানের জুটি।

৫ চার ও ২ ছক্কায় ৬৮ করে আউট হন ধাওয়ান। ব্যাটসম্যান হিসেবেই দলে জায়গা পাকা করার লড়াইয়ে থাকা কার্তিক ফেরেন দলকে জিতিয়ে। অপরাজিত থাকেন ৯২ বলে ৬৪ রান নিয়ে।

হার্দিক পান্ডিয়া ২৮ রানে ফিরলেও শেষ পর্যন্ত কার্তিককে সঙ্গ দিয়ে জয় নিয়ে ফেরেন ধোনি।

শুরুর স্পেলে দুটি, পরে ফিরে আরেকটি গুরুত্বপূর্ণ উইকেট নিয়ে ম্যাচ সেরা ভুবনেশ্বর।

সিরিজের শেষ ম্যাচ রোববার, কানপুরে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৫০ ওভারে ২৩০/৯ (গাপটিল ১১, মানরো ১০, উইলিয়ামসন ৩, টেইলর ২১, ল্যাথাম ৩৮, নিকোলস ৪২, ডি গ্র্যান্ডহোম ৪১, স্যান্টনার ২৯, মিল্ন ০, সাউদি ২৫*, বোল্ট ২*; ভুবনেশ্বর ৩/৪৫, বুমরাহ ২/৩৮, কেদার ০/৩১, পান্ডিয়া ১/২৩, অক্ষর ১/৫৪, চেহেল ২/৩৬)।

ভারত: ৪৬ ওভারে ২৩২/৪ (রোহিত ৮, ধাওয়ান ৬৮, কোহলি ২৯, কার্তিক ৬৪*, পান্ডিয়া ১৬, ধোনি ১৮*; সাউদি ১/৬০, বোল্ট ০/৫৪, মিল্ন ১/২১, স্যান্টনার ১/৩৮, ডি গ্র্যান্ডহোম ১/৪০, মানরো ০/১২)।

ফল: ভারত ৬ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ১-১ সমতা

সিরিজ: ভুবনেশ্বর কুমার