৬ ওভারের রান তাড়ায় জিতল ভারত

কাজ এগিয়ে রেখেছিলেন ভারতের বোলাররা। খানিকটা সহায়তা করল বৃষ্টি। লক্ষ্য হয়ে উঠল অনেকটাই সহজ। অস্ট্রেলিয়ান বোলাররা পারেননি অভাবনীয় কিছু করতে। জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2017, 06:23 PM
Updated : 7 Oct 2017, 06:23 PM

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে রাঁচিতে শনিবার অস্ট্রেলিয়াকে ৯ উইকেটে হারিয়েছে ভারত।

বৃষ্টির পূর্বাভাসকে ভাবনায় রেখে টস জিতে বোলিং নিয়েছিল ভারত। বৃষ্টি যথেষ্টই প্রভাব রাখে ম্যাচে। ১৮.৪ ওভারে অস্ট্রেলিয়া ৮ উইকেটে ১১৮ রান তোলার পর নামে বৃষ্টি। আবার যখন খেলা শুরু হয়, ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৬ ওভারে ভারতের লক্ষ্য দাঁড়ায় ৪৮। সেটি তারা পেরিয়ে যায় অনেকটা অনায়াসেই।

চোটের কারণে সিরিজ থেকে ছিটকে পড়া স্টিভেন স্মিথের বদলে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেন ডেভিড ওয়ার্নার। তার বিদায়েই শুরু অস্ট্রেলিয়ান ব্যাটিংয়ের দুর্দশা। প্রথম ওভারে দুটি চার মারলেও সেই ওভারেই আউট হন ওয়ার্নার।

দ্বিতীয় উইকেটে অ্যারন ফিঞ্চ ও গ্লেন ম্যাক্সওয়েল জুটি ভয়ঙ্কর হয়ে ওঠার ইঙ্গিত দিয়েছিল। তবে বাধ সাধেন যুজবেন্দ্র চেহেল। ওয়ানডে সিরিজে ৩ বার আউট করার পর টি-টোয়েন্টির শুরুতেও এই লেগ স্পিনার আউট করলেন ম্যাক্সওয়েলকে।

৩০ বলে ৪২ রান করা ফিঞ্চকে ফেরান কুলদীপ যাদব। এই চায়নাম্যান বোলার পরে ফিরিয়ে দেন ময়জেস হেনরিকেসকেও। আর গতি পায়নি অস্ট্রেলিয়ান ইনিংস। দুই স্পিনার চেহেল ও কুলদীপের পর শেষ দিকে অস্ট্রেলিয়া চেপে ধরেন জাসপ্রিত বুমরাহ।

অস্ট্রেলিয়ার ভরসা ছিল বৃষ্টিই। যদি ম্যাচটি যেত ভেসে! উল্টো বৃষ্টির পর আরও কমে অস্ট্রেলিয়ার সম্ভাবনা। দ্বিতীয় ওভারে রোহিত শর্মাকে বোল্ড করে দেন নাথান কোল্টার-নাইল। তবে শিখর ধাওয়ান ও বিরাট কোহলির ব্যাটে জিততে বেগ পেতে হয়নি খুব একটা।

৪ ওভারে মাত্র ১৬ রান দিয়ে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা কুলদীপ। পরের ম্যাচ মঙ্গলবার গৌহাটিতে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ১৮.৪ ওভারে ১১৮/৮ (ওয়ার্নার ৮, ফিঞ্চ ৪২, ম্যাক্সওয়েল ১৭, হেড ৯, হেনরিকেস ৮, ক্রিস্টিয়ান ৯, পেইন ১৭, কোল্টার-নাইল ১, টাই ০, জ্যাম্পা ৪*; ভুবনেশ্বর ১/২৮, বুমরাহ ২/১৭, পান্ডিয়া ১/৩৩, চেহেল ১/২৩, কুলদিপ ২/১৬)।

ভারত: ৫.৩ ওভারে ৪৯/১ (লক্ষ্য ৬ ওভারে ৪৮) (রোহিত ১১, ধাওয়ান ১৫*, কোহলি ২২*; বেহরেনডর্ফ ০/৫, কোল্টার-নাইল ১/২০, টাই ০/১০, জ্যাম্পা ০/৬, ক্রিস্টিয়ান ০/৭)

ফল: ভারত ৯ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ভারত ১-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: কুলদীপ যাদব