ওপেনারদের তামিমের বার্তা

মাঠে সতীর্থরা উইকেটের জন্য দিশেহারা। প্রথম দিন শেষেই ব্লুমফন্টেইন টেস্টে ব্যাকফুটে চলে গেছে বাংলাদেশ। বাইরে বসে দেখতে মোটেও ভালো লাগছে না চোটের কারণে ছিটকে পড়া তামিম ইকবালের। বাইরে থেকে সতীর্থদের উৎসাহ দেওয়ার চেষ্টা করছেন সহ-অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদক ব্লুমফন্টেইন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2017, 09:16 AM
Updated : 7 Oct 2017, 09:34 AM

রানের পাহাড় গড়ছে দক্ষিণ আফ্রিকা। ম্যাচে টিকে থাকতে বাংলাদেশেরও বিশাল ইনিংসের কোনো বিকল্প নেই। তার জন্য পথ দেখাতে হবে ওপেনারদের। দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে টিকে থাকার সঙ্গে রান খোঁজার তাগিদ দিয়েছেন তামিম।

“কাল যারাই মাঠে ছিল, তারা দেখেছে এই কন্ডিশনে দক্ষিণ আফ্রিকার দুই উদ্বোধনী ব্যাটসম্যান কিভাবে খেলেছে। এখানে রানের কোনো সুযোগ হাতছাড়া করা যাবে না, এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমার বার্তা হবে, রানের চেষ্টার সঙ্গে ভালো বলগুলো ভালোভাবে সামলাও।”

“শেষ টেস্টে যেমন করেছি, তার চেয়ে অনেক ভালো ব্যাটিং করতে হবে। আমি মনে করি, প্রথম টেস্টে যা করেছি, আমরা তার চেয়ে অনেক ভালো দল। আমরা এর চেয়ে অনেক ভালো করতে পারি। (এখানে প্রথম ইনিংসে) আমাদের ভালো একটি স্কোর করতে হবে এবং এরপর ম্যাচের চিত্রটা দেখতে হবে।”

ম্যানগাউং পার্কে প্রথম দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ৪২৮/৩। বোলারদের জন্য কঠিন একটি দিন গেছে। এই মুহূর্তে তাদের পাশে থেকে উৎসাহ দেওয়া সবচেয়ে জরুরি মনে করেন তামিম।

“প্রথম দিনটি আমাদের জন্য মোটেও আদর্শ দিন ছিল না। আমি মনে করি, ওরা অনেক রান করেছে। দ্বিতীয় দিন আমাদের আরও ভালো জায়গায় বল করতে হবে।”

“আমাদের বোলারদের সেই সামর্থ্য রয়েছে। ওদের একটু সমর্থন আর আত্মবিশ্বাস দেওয়া প্রয়োজন যে, ওরা ভালো জায়গায় বল করতে পারে। দ্রুত ওদের উইকেট নেওয়ার চেষ্টা করতে হবে এবং যত তাড়াতাড়ি সম্ভব গুটিয়ে দেওয়ার চেষ্টা করতে হবে।”

বাঁ ঊরুর পেশিতে চোট পাওয়ায় প্রথম টেস্টে শতভাগ দিতে পারেননি তিনি। সেই চোটে খেলা হচ্ছে না দ্বিতীয় ও শেষ টেস্টে। তামিম আত্মবিশ্বাসী ওয়ানডে সিরিজে শুরু থেকেই ফিরতে পারবেন তিনি।

“দক্ষিণ আফ্রিকায় আমরা খুব বেশি খেলতে আসি না। এটা আমাদের জন্য বড় সুযোগ। একটা সেঞ্চুরি বা ফিফটি ব্যাটসম্যানদের ভালো করতে অনেক আত্মবিশ্বাস দেয়।”

“চোটের জন্য খেলতে না পেরে আমি হতাশ। ওয়ানডে সিরিজের দিকে তাকিয়ে আছি, দেখি কি করতে পারি।”

আগামী বৃহস্পতিবার এই মাঠেই হবে প্রস্তুতি ম্যাচ। ১৫ অক্টোবর কিম্বার্লিতে হবে তিন ম্যাচের সিরিজের প্রথম ওয়ানডে।