করুনারত্নের হতাশার দিনে এগিয়ে শ্রীলঙ্কা

নিষ্প্রাণ ও মন্থর উইকেট। খেলাও হলো তেমনই প্রাণহীন, ধীরগতির। এর মধ্যেও ৯৩ রানে রান আউটের হতাশায় পুড়লেন দিমুথ করুনারত্নে। প্রথম দিন শেষে তবু খানিকটা এগিয়ে রাখা যায় শ্রীলঙ্কাকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2017, 02:06 PM
Updated : 28 Sept 2017, 02:20 PM

পাকিস্তানের বিপক্ষে আবু ধাবি টেস্টের প্রথম দিনে ৯০ ওভারে শ্রীলঙ্কা তুলেছে ৪ উইকেটে ২২৭ রান।

টস জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কার শুরুটাই ছিল ধীরগতিতে। প্রথম ঘণ্টায় উইকেট পড়েনি, রানও তেমন আসেনি। প্রথম বাউন্ডারি আসে ১৪তম ওভারে!

এমন সাবধানী শুরুর পরও পাকিস্তানি বোলাররা একটু নাড়িয়ে দেয় শ্রীলঙ্কাকে। হাসান আলির বল ছাড়তে গিয়ে স্টাম্পে টেনে আনেন কৌশল সিলভা।

তিনে নেমে শুরুতেই স্লগ করতে গিয়ে এলবিডব্লিউ লাহিরু থিরিমান্নে। এই উইকেট নিয়ে পূর্ণ হয় ইয়াসির শাহর দেড়শ উইকেট। ২৭ টেস্টে দেড়শ ছুঁয়ে তিনি ইতিহাসের দ্বিতীয় দ্রুততম।

লাঞ্চের আগে ইয়াসির ফিরিয়ে দেন কুসল মেন্ডিসকেও। শ্রীলঙ্কা তখন ৩ উইকেটে ৬১। সেখান থেকে দলতে এগিয়ে নেন করুনারত্নে ও দিনেশ চান্দিমাল।

দুজনই ছিলেন ভীষণ সতর্ক। রান তোলার চেয়ে উইকেট ধরে রাখায় ছিল বেশি নজর। চা বিরতি পর্যন্ত ৫৯ ওভারে বাউন্ডারি ছিল মোটে ৮টি!

৪১তম ওভারে ঠিক ১০০ রানের জুটি ভাঙে করুনারত্নের রান আউটে। দুই ব্যাটসম্যান একই প্রান্তে চলে যান। সেঞ্চুরি থেকে ৭ রান দূরে থাকার হতাশায় মাঠ ছাড়েন করুনারত্নে। ২০৫ বলের ইনিংসে ছিল মাত্র ৫টি চার।

নিরোশান ডিকভেলা উইকেটে যাওয়ার পর একটু বাড়ে রানের গতি। আর কোনো উইকেটও হারায়নি শ্রীলঙ্কা। দিনশেষে ১৮৪ বলে ৬০ রানে অপরাজিত অধিনায়ক চান্দিমাল। সহজাত ব্যাটিংয়ে ৬৩ বলে অপরাজিত ৪২ ডিকভেলা।

উইকেটে বোলারদের জন্য কিছু না থাকলেও যথাসাধ্য চেষ্টা করেছেন ইয়াসির। প্রথম দিনেই বোলিং করেছেন ৩৪ ওভার, ৫৯ রান দিয়ে নিয়েছেন দুটি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৯০ ওভারে ২২৭/৪ (করুনারত্নে ৯৩, কৌশল ১২, থিরিমান্নে ০, মেন্ডিস ১০, চান্দিমাল ৬০*, ডিকভেলা ৪২*; আমির ০/৩৯, আব্বাস ০/৪৩, ইয়াসির ২/৫৯, হাসান ১/৫৮, মাসুদ ০/০, সোহেল ০/১৪, শফিক ০/৬)।