বাংলাদেশের স্পিনারদের ‘গোপন অস্ত্রে’ নাকাল অস্ট্রেলিয়া

টেস্ট শুরুর মাত্র ৫ দিন আগে বাংলাদেশে এসেছেন সুনীল যোশী। এর মধ্যেই নাকি এমন একটি অস্ত্র বাতলে দিয়েছেন বাংলাদেশের স্পিনারদের, যেটি বুঝে উঠতে পারছেন না অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2017, 02:58 PM
Updated : 1 Sept 2017, 02:59 PM

দাবিটা স্বয়ং যোশীরই। মিরপুর টেস্টে অস্ট্রেলিয়ার ২০ উইকেটের ১৯টিই নিয়েছেন বাংলাদেশের তিন স্পিনার। বাংলাদেশের স্পিন পরামর্শকের দাবি, গত মার্চে ভারত সফরে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের একটি দুর্বলতা দেখেছিলেন তিনি, যেটি এবার কাজে লাগাচ্ছেন বাংলাদেশে।

“একটি ডেলিভারি আছে, ভারত সিরিজ থেকেই যেটি পড়তে ভুগছে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা। সিরিজ শেষ হওয়ার আগ পর্যন্ত সেটি আমি খোলাসা করতে চাই না। চাই না অস্ট্রেলিয়া কোনো পাল্টা পরিকল্পনা নিয়ে আসুক।”

“ওরা যখন ভারত সফরে গিয়েছিল, তখনই এটা আমি খেয়াল করেছি। বাংলাদেশের বোলারদের আমি বলেছি সেই ডেলিভারি করে যেতে এবং সেটা কাজে দিচ্ছে।”

যোশী জানিয়েছেন, ভারত-অস্ট্রেলিয়া সিরিজে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার বোলিং ফুটেজ বিশ্লেষণ করেছে বাংলাদেশ। সেভাবেই সাজিয়েছে পরিকল্পনা।

হতে পারে যোশী সেই ডেলিভারির কথা বলছেন, যেটি পিচ করে জোরের ওপর সোজা যায়। বিশেষ করে অফ স্পিনার যখন রাউন্ড দা উইকেটে বাঁহাতি ব্যাটসম্যানদের বোলিং করছেন, বা বাঁহাতি স্পিনার রাউন্ড দা উইকেটে করছেন ডানহাতি ব্যাটসম্যানদের, তখন সেই ডেলিভারি বেশি কার্যকর হয়েছে।

জোরের ওপর সোজা যাওয়া বলে অস্ট্রেলিয়ার ৫ জন ব্যাটসম্যান হয়েছে এলবিডব্লিউ।

যোশী যদি এটির কথা বলে থাকেন, তবে সেটি ঠিক নতুন কিছু নয়। গত বছর ইংল্যান্ড সিরিজেও এই ডেলিভারি অনেক কার্যকর হয়েছিল। অস্ট্রেলিয়ানরাও এরকম ডেলিভারি খেলেছেন আগে।

আসলে এটিই সেই ডেলিভারি নাকি অন্য কিছু, সেটি হয়ত জানা যাবে  টেস্টের পরে।