‘এমন চাপে সব সময় অস্ট্রেলিয়া থাকে না’

প্রথমবারের মতো বাংলাদেশের কাছে কোনো সিরিজ হারার শঙ্কায় অস্ট্রেলিয়া। চট্টগ্রাম টেস্টে হারলে আইসিসি র‌্যাঙ্কিংয়ে নেমে যেতে হবে ছয় নম্বরে। অস্ট্রেলিয়াকে চেপে ধরার এটাই সেরা সময় বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিমের কাছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2017, 09:23 AM
Updated : 1 Sept 2017, 09:23 AM

“আমাদের সিরিজ জয়ের সুযোগ আছে। এখন আত্মতুষ্টিতে না ভুগে সেই চেষ্টা করতে চাই। এমন সুযোগ সব সময় আসে না। এমন চাপে অস্ট্রেলিয়া দল সব সময় থাকে না।”

একটা পরিকল্পনা তো আগে থেকেই আছে। মুশফিক জানালেন, চট্টগ্রামের উইকেট দেখে চূড়ান্ত করা হবে দ্বিতীয় টেস্ট জয়ের কৌশল।

“চট্টগ্রামের উইকেট দেখে কম্বিনেশন বিবেচনা করবো। সেটা আমাদের মাথায় আছে। আমাদের শক্তির সঙ্গে মানানসই উইকেট চাইব। ঢাকা টেস্টের ইতিবাচক দিকগুলো আমরা নিব। একই সঙ্গে চট্টগ্রাম টেস্টে আরো উন্নতি করতে চাইবো।”

ঢাকা টেস্টের ভুল থেকে শিক্ষা নেওয়ার তাগিদ দিয়েছেন সেই ম্যাচের সেরা খেলোয়াড় সাকিব।

“যেখানে ভালো করেছি, চট্টগ্রামে যেন সেখানে আরও উন্নতি করতে পারি। আর যেখানে খারাপ করেছি, সেখান থেকে যেন শিক্ষা নিতে পারি। চেষ্টা তো থাকবে যেন জিততে পারি, ওজন্যই খেলব। নাও হতে পারে, আবার ভালোভাবেও জিততে পারি।”

স্পিন আক্রমণের সেরা অস্ত্র সাকিব তো শুরু থেকেই বলে আসছেন অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করা সম্ভব। তার সঙ্গে এবার সুর মিলিয়েছেন অন্য দুই স্পিনার তাইজুল ও মিরাজ।

তরুণ অফ স্পিনার মিরাজ জানান, ঢাকা টেস্ট জয়ের পর তাদের আত্মবিশ্বাস তুঙ্গে। শুধু সিরিজ জেতার কথাই ভাবছেন তারা।

“আমাদের সামর্থ্য আছে সিরিজ জেতার। নিজেদের সেরা ক্রিকেট খেললে আমরা চট্টগ্রামেও ওদের হারাতে পারবো।” 

বাঁহাতি স্পিনার তাইজুল মনে করেন, চট্টগ্রামে যত দ্রুত তারা উইকেট পড়তে পারবেন, লেংথটা বুঝতে পারবেন তত তাদের ভালো করার সম্ভাবনা থাকবে।

“কাছাকাছি উইকেট পেলে আমাদের পরিকল্পনা প্রায় একই থাকবে। লেংথটা বোঝার পর সেখানে যত বেশি সম্ভব টানা বল করে যেতে হবে। ঢাকায় হয়তো অনেক বলই তেমন জায়গায় ফেলতে পারিনি। চট্টগ্রামে যতটা সম্ভব নিখুঁত করার চেষ্টা থাকবে।”

মিরাজ-তাইজুল যদি সাকিবের মতো নিখুঁত লাইন-লেংথে চট্টগ্রামে বল করতে পারেন তাহলে দ্বিতীয় টেস্টে আরও বড় পরীক্ষা দিতে হবে স্টিভেন স্মিথের দলকে।