আমলা, ডি ককের শতকে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা

হার দিয়েই শেষ হলো শ্রীলঙ্কার দক্ষিণ আফ্রিকা সফর। হাশিম আমলা ও কুইন্টন ডি ককের শতকে পঞ্চম ও শেষ ওয়ানডেতে সহজ জয় পেয়েছে এবি ডি ভিলিয়ার্সের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2017, 07:56 PM
Updated : 10 Feb 2017, 07:56 PM

সেঞ্চুরিয়নে ৮৮ রানে জয় পাওয়া দক্ষিণ আফ্রিকা পাঁচ ম্যাচের সিরিজ ঘরে তুলেছে ৫-০ ব্যবধানে।

সুপারস্পোর্ট পার্কে শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩৮৪ রান করে দক্ষিণ আফ্রিকা। ওয়ানডেতে এটি তাদের ২৪তম সাড়ে তিনশ’ ছাড়ানো স্কোর। জবাবে ৮ উইকেটে ২৯৬ রান করে শ্রীলঙ্কা।

বিশাল লক্ষ্য তাড়ায় নিরোশান ডিকভেলার (১৯ বলে ৩৯) তাণ্ডব ব্যর্থ হয়ে যায় অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতায়। ৮২ রানের মধ্যে বিদায় নেন লঙ্কানদের প্রথম পাঁচ ব্যাটসম্যান।

সেখান থেকে দলকে তিনশ’ রানের কাছাকাছি নিয়ে যাওয়ার কৃতিত্ব প্রথম শতক পাওয়া আসেলা গুনারত্নের। সচিথ পাথিরানার সঙ্গে ৯২ রানের জুটিতে প্রাথমিক ভিত গড়েন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান।

অবিচ্ছিন্ন নবম উইকেটে সুরঙ্গা লাকমলের সঙ্গে ৯৭ রানের আরেকটি চমৎকার জুটিতে পরাজয়ের ব্যবধান কমান গুনারত্নে। শেষ পর্যন্ত ১১৪ রানে অপরাজিত থাকেন তিনি। তার ১১৭ বলের ইনিংসটি গড়া ১৪টি চার ও দুটি ছক্কায়। 

৩১ রানে ৪ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার ক্রিস মরিস। ওয়েইন পার্নেল ২ উইকেট নেন ৫১ রানে।

এর আগে ১৮৭ রানের উদ্বোধনী জুটিতে দেশের মাটিতে টানা চতুর্দশ জয়ের ভিত গড়ে দেন আমলা ও কুক। ৭৪তম ম্যাচে দ্বাদশ শতক পাওয়া উইকেটরক্ষক-ব্যাটসম্যান ডি কককে ফিরিয়ে ২৬.৩ ওভার স্থায়ী জুটি ভাঙেন লাকমল।

১০৯ রান করা ডি ককের ৮৭ বলের ইনিংসটি গড়া ১৬টি চারে। এই রান করার পথে তরুণ ব্যাটসম্যান ছাড়ান তিন হাজার রানের মাইলফলক। সেঞ্চুরিয়নে এটি তার চতুর্থ শতক।

আগের চার ইনিংসে একবার পঞ্চাশ পর্যন্ত যাওয়া আমলার সঙ্গে ৬৩ রানের জুটি গড়েন সিরিজ সেরা ফাফ দু প্লেসি। সিরিজে দুটি শতক পাওয়া এই টপঅর্ডার ব্যাটসম্যান ফিরেন ৩৪ বলে ৪১ রান করে।

এবি ডি ভিলিয়ার্স ও জেপি দুমিনি ফিরেন দুই অঙ্কে গিয়েই। আমলার সঙ্গে ৪.৫ ওভারে ৬২ রানের বিধ্বংসী এক জুটি গড়েন ফারহান বেহারডিন।

৪৯তম ওভারে ফেরার আগে ১৩৪ বলে ১৫টি চার আর ৫টি ছক্কায় ১৫৪ রান করেন ম্যাচ সেরা আমলা। এটি তার ২৪তম ওয়ানডে শতক, সবমিলিয়ে ৫০তম আন্তর্জাতিক শতক। বেহারডিন বিদায় নেন ২০ বলে ৩২ রান করে।

শ্রীলঙ্কার পেসার লাকমল ৩ উইকেট নেন ৭১ রানে। রান দেওয়ায় পিছিয়ে ছিলেন না কেউই। তাদের এলোমেলো বোলিং আর বাজে ফিল্ডিংয়ে বিশাল সংগ্রহ গড়া দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে কখনও সেভাবে চ্যালেঞ্জ জানাতে পারেনি অতিথিরা।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ৩৮৪/৬ (ডি কক ১০৯, আমলা ১৫৪, দু প্লেসি ৪১, ডি ভিলিয়ার্স ১৪, দুমিনি ১০, বেহারডিন ৩২, মরিস ৩*, পার্নেল ১*; লাকমল ৩/৭১, কুমারা ০/৬০, মদুশঙ্কা ২/৭০, ডি সিলভা ০/২৪, পাথিরানা ০/৪৩, ভান্ডারসে ১/৬১, গুনারত্নে ০/৪৬)

শ্রীলঙ্কা: ৫০ ওভারে ২৯৬/৮ (ডিকভেলা ৩৯, থারাঙ্গা ৭, মেন্ডিস ১, বিরাক্কডি ১০, ডি সিলভা ১১, গুনারত্নে ১১৪*, পাথিরানা ৫৬, মদুশঙ্কা ৭, ভান্ডারসে ৭, লাকমল ২০*; রাবাদা ০/৫৫, মরিস ৪/৩১, পার্নেল ২/৫১, তাহির ১/৫৭, দুমিনি ০/২৮, ফেহলুকয়ায়ো ০/৪৪, বেহারডিন ০/১৭)

ফল: দক্ষিণ আফ্রিকা ৮৮ রানে জয়ী

সিরিজ: দক্ষিণ আফ্রিকা ৫-০ ব্যবধানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: হাশিম আমলা

ম্যান অব দ্য সিরিজ: ফাফ দু প্লেসি