ভারতে ধারাবাহিকতায় জোর সাকিবের

ব্যাটিংয়ে হলো তো বোলিংয়ে হল না, এক সেশন ভালো কাটলো তো অন্য সেশন নয়- এমন হলে টেস্টে ভালো করার সুযোগ দেখেন না সাকিব আল হাসান। বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার সতীর্থদের ভারতের বিপক্ষে হায়দরাবাদ টেস্টে টানা পাঁচ দিন ধারাবাহিকভাবে ভালো ক্রিকেট খেলার তাগিদ দিয়েছেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2017, 11:50 AM
Updated : 5 Feb 2017, 12:07 PM

আগামী বৃহস্পতিবার রাজীব গান্ধী স্টেডিয়ামে শুরু হবে ভারতের মাটিতে বাংলাদেশের প্রথম ম্যাচ।

সিকান্দারাবাদের জিমখানা মাঠে রোববার ভারত ‘এ’ দলের বিপক্ষে মুশফিকুর রহিমদের দুই দিনের প্রস্তুতি ম্যাচ শুরু হয়েছে। এই ম্যাচে না খেলা সাকিব দুপুরে কথা বলেন সাংবাদিকদের সঙ্গে। জানান, তিন বিভাগেই এক সঙ্গে ভালো করার দিকে তাদের নজর।

“চ্যালেঞ্জটা সবারই, শুধু ব্যাটসম্যানদের নয়। যদি আমরা ২৫০ রানেও অলআউট হই, বোলাররা ভালো করলে এই রানই অনেক। আবার যদি ৫০০ রানও করি, বোলাররা ভালো না করলে ওই রানও কিছু না। সবারই ভূমিকা আছে। সবাই অবদান রাখলেই দল ভালো করে।”

উদাহরণ হিসেবে নিউ জিল্যান্ড সফরের কথা উঠে আসে সাকিবের কণ্ঠে।

“এক দিন ভালো হলো, আরেক দিন হলো না, তাহলে হবে না। নিউ জিল্যান্ডে আমরা ব্যাটিং ভালো করেছি কোনো দিন, বোলিং কোনো দিন ভালো হয়েছে। একসঙ্গে তিন বিভাগ ভালো করতে পারিনি। ম্যাচ জিততে হলে এটা করতে হবে।”

বাংলাদেশের ইনিংসে হঠাৎ ধস নেমে যায়। সাকিব মনে করেন, এখান থেকে বের হয়ে আসতে মানসিক দৃঢ়তাই সবচেয়ে বড় সহায়। 

“অবশ্যই মানসিক শক্তি খুব গুরুত্বপূর্ণ ব্যাপার। মানসিক ফিটনেস ও মানসিক শক্তি টেকনিকের চেয়ে গুরুত্বপূর্ণ। সফল টেস্ট দল হওয়ার জন্য এটিই সবচেয়ে বেশি জরুরি।”