রাজশাহীকে পেছনে ফেলে প্রথম স্তরে রংপুর

গত মৌসুমের ব্যর্থতায় দ্বিতীয় স্তরে নেমে এসেছিল রংপুর। এক মৌসুম পর আবার প্রথম স্তরে ফিরে গেল দলটি। পাঁচবারের চ্যাম্পিয়ন রাজশাহীকে থেকে যেতে হল দ্বিতীয় স্তরেই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2017, 12:42 PM
Updated : 6 Jan 2017, 12:42 PM

জাতীয় ক্রিকেট লিগের পঞ্চম রাউন্ড শেষে রংপুরের চেয়ে পিছিয়ে ছিল রাজশাহী। ষষ্ঠ ও শেষ রাউন্ডে দুই দলের লড়াইয়ে একটি করে ইনিংস শেষ হলে ব্যবধান আরও বাড়ে। নাঈম ইসলামের দলটিকে ঠেকাতে ম্যাচে জয় ছাড়া কোনো পথ ছিল না তাদের। সেই চেষ্টা করতে গিয়ে উল্টো হারতে বসেছিল। আলোক স্বল্পতায় হার এড়িয়েছে তারা, উত্তেজনা ছড়িয়ে ম্যাচ ড্র হয়েছে।

শীর্ষে থেকে লিগ শেষ করা রংপুরের পয়েন্ট ৭২। ৬৫ পয়েন্ট নিয়ে তাদের পেছনেই রাজশাহী। শেষ দুটি স্থানে থাকা সিলেট (৩৫) ও চট্টগ্রাম (৩৩) অনেক পিছিয়ে।

বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে শুক্রবার ৩ উইকেটে ৩১৩ রান নিয়ে চতুর্থ ও শেষ দিনের খেলা শুরু করে রাজশাহী। এদিনও কুয়াশার কারণে খেলা শুরু হতে দেরি হয়।

আগের দিন শতক পাওয়া মাইশুকুর রহমান ফিরেন ক্যারিয়ার সেরা ১৬০ রানের ইনিংস খেলে। এই ইনিংসে উদ্বোধনী ব্যাটসম্যানকে এনে দেয় ম্যাচ সেরার পুরস্কার। ৭৭ বলে ৭৩ রান করে ফিরেন অধিনায়ক জহুরুল ইসলাম। ৭ উইকেটে ৪০৩ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে রাজশাহী।

জয়ের জন্য ৫৬ ওভারে ২৪৪ রানের লক্ষ্য তাড়ায় ৫৪ রানের উদ্বোধনী জুটি গড়ে ফিরেন লিটন দাস। আরেক উদ্বোধনী ব্যাটসম্যান জাহিদ জাভেদ ১০টি চার ও একটি ছক্কায় করেন ৭০ রান।

দলীয় ১৪০ রানে তার বিদায়ের পর দলকে কক্ষপথে রাখেন মাহমুদুল হাসান ও নাসির হোসেন।

তবে আলোকস্বল্পতায় থেমে যেতে হয় তাদের। তখন রংপুরের স্কোর ১৯৬/২। মাহমুদুল ৫৪ ও নাসির ২৯ রানে অপরাজিত ছিলেন।

সংক্ষিপ্ত স্কোর:

রাজশাহী ১ম ইনিংস: ১৯১

রংপুর ১ম ইনিংস: ৩৫১

রাজশাহী ২য় ইনিংস: ৮৬.৪ ওভারে ৪০৩/৭ (মাইশুকুর ১৬০, মিজানুর ১, জুনায়েদ ৬৮, ফরহাদ ২৮, জহুরুল ৭৩, রেজা ১০, মুক্তার ১৪, সানজামুল ১০*; সাদ্দাম ২/৪৭, আলাউদ্দিন ২/৮৭, মাহমুদুল ১/১৪, নাসির ১/৪৩, সাজেদুল ১/৬৫)

রংপুর ২য় ইনিংস: ৪৪.২ ওভারে ১৯৬/২ (লিটন ৩০, জাভেদ ৭০, মাহমুদুল ৫৪*, নাসির ২৯*; মামুন ১/২৩, রেজা ১/৪৯)

ফল: ড্র।