মিরপুরে শাহজাদ ঝড়

শহিদ আফ্রিদি, সোহাগ গাজীরা লক্ষ্যটা ছোটোই রেখেছিলেন। তবে সেটাকে আরও কম বানিয়ে ফেলেন মোহাম্মদ শাহজাদ। বিস্ফোরক এই উদ্বোধনী ব্যাটসম্যানের তাণ্ডবে নিজেদের প্রথম ম্যাচে চট্টগ্রাম কিংসকে ৯ উইকেটে হারিয়েছে রংপুর রাইডার্স।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2016, 02:55 PM
Updated : 9 Nov 2016, 04:26 PM

বুধবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে দুই বল বাকি থাকতে ১২৪ রানে অলআউট হয়ে যায় চিটাগং। জবাবে ১৫ ওভারে সৌম্য সরকারের উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় রংপুর।  

লক্ষ্য তাড়ায় সৌম্য সরকারের সঙ্গে ১০ ওভার স্থায়ী ৭৭ রানের উদ্বোধনী জুটিতে রংপুরকে দারুণ সূচনা এনে দেন মোহাম্মদ শাহজাদ। দুই জনের আক্রমণাত্মক ব্যাটিংয়ে ৩৯ বলে আসে দলের অর্ধশতক।

টাইমাল মিলসের প্রথম ওভারে একটি করে ছক্কা-চারে ১১ রান নেওয়া সৌম্য ফিরেন এই ইংলিশ পেসারের দ্রুত গতির এক বলে। ব্যাট ছুঁয়ে এনামুল হকের গ্লাভসে জমা পড়ার আগে ২৫ বলে দুটি ছক্কা ও একটি চারে ২৩ রান করেন বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান।

১৮ রানে শোয়েব মালিকের বলে মিলসের হাতে জীবন পাওয়া শাহজাদ অপরাজিত থাকেন ৮০ রানে। তার ৫২ বলের ইনিংসটি গড়া ১১টি চার ও তিনটি ছক্কায়। তাসকিন আহমেদের এক ওভারে ১৮ রান নিয়ে তিনি জয় এনে দেওয়ার সময় রংপুরের হাতে ছিল আরও ৫ ওভার।

৫ ওভার স্থায়ী অবিচ্ছিন্ন ৪৮ রানের জুটিতে মোহাম্মদ মিঠুনের অবদান ১২ রান।

এর আগে ঝড় তোলার আগেই তিন বলের মধ্যে ডোয়াইন স্মিথ ও তামিম ইকবালকে ফিরিয়ে দেন সোহাগ গাজী। ছক্কা হাঁকানোর পর একই লেংথের বলে লংঅনে লিয়াম ডসনকে ক্যাচ দিয়ে ফিরেন ওয়েস্ট ইন্ডিজের উদ্বোধনী ব্যাটসম্যান স্মিথ।

রাউন্ড দ্য উইকেটে সোহাগ গাজীর স্লাইডার পড়তে ভুল করেন বাংলাদেশের সেরা উদ্বোধনী ব্যাটসম্যান তামিম। শরীরের অনেক কাছের বল কাট করতে গিয়ে পারেননি এই বাঁহাতি ব্যাটসম্যান। বল ভেতরে ঢুকে স্টাম্পে আঘাত হানে।

শুরুর মন্থর ব্যাটিংয়ের জন্য প্রায়ই সমালোচনার মুখে পড়া এনামুল হকের শুরুটা ছিল দুর্দান্ত। রিচার্ড গ্লিসনের বলে পরপর চারটি চার হাঁকিয়ে রান রেট অনেকটা বাড়িয়ে নেন এই তিনি। চমৎকার খেলতে থাকা এনামুল ফিরেন দুর্ভাগ্যজনক রানআউট হয়ে। ডসনের বলে শোয়েব মালিকের স্ট্রেট ড্রাইভ বোলারের আঙুল ছুয়ে নন স্ট্রাইকিং প্রান্তের স্টাম্পে লাগে, তখন খানিকটা বাইরে ছিলেন ১৬ বলে ২৫ রান করা এনামুল।

আরাফাত সানির ওপর চড়াও হতে গিয়ে সীমানায় ক্যাচ দিয়ে দ্রুত ফিরেন জহুরুল ইসলাম। রুবেল হোসেনের দারুণ এক ডেলিভারিতে শহিদ আফ্রিদির তালুবন্দি হন মোহাম্মদ নবি। এক ছক্কায় ৩২ বলে ৩০ রান করা শোয়েব রান আউট হয়ে ফিরে যাওয়ার সময়ও একশ’ ছুঁয়নি চট্টগ্রামের সংগ্রহ।

ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি জাকির হাসান, নাজমুল হোসেন মিলন, আব্দুর রাজ্জাকরাও। তাই সংগ্রহ খুব একটা বড় হয়নি চিটাগংয়ের।   

দুটি করে উইকেট নেন রংপুরের সোহাগ ও গ্লিসন।

আফ্রিদি চার ওভারে ১২ রান দিয়ে নেন এক উইকেট। বোলিং সংশোধন করে ঘরোয়া ক্রিকেটে নিজেকে প্রমাণ করার কঠিন পরীক্ষায় থাকা বাঁহাতি স্পিনার সানি চার ওভারে ১৯ রান দিয়ে নেন ১ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

চট্টগ্রাম ভাইকিংস: ২৯.৪ ওভারে ১২৪ (তামিম ১১, স্মিথ ১০, এনামুল ২৫, শোয়েব ৩০, জহুরুল ৩, নবি ৫, জাকির ৯, নাজমুল ১১, রাজ্জাক ৪*, তাসকিন ১, মিলস ৫; সোহাগ ২/১৮, গ্লিসন ২/৩০, সানি ১/১৯, ডসন ০/২২, আফ্রিদি ১/১২, রুবেল ১/২২)

রংপুর রাইডার্স: ওভারে (শাহজাদ ৮০*, সৌম্য ২৩, মিঠুন ১২*; রাজ্জাক ০/২৪, নবি ০/১০, মিলস ১/৩০, স্মিথ ০/২০, শোয়েব ০/৬, তাসকিন ০/৩৫)

ফল: রংপুর রাইডার্স ৯ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: মোহাম্মদ শাহজাদ