সতীর্থদের ‘মাইন্ড সেটআপ’ ঠিক রাখার তাগিদ অধিনায়কের

শেষের ভীষণ চাপের সময়ে সুযোগ হাতছাড়া হয়ে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেটারদের হাত থেকে। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা মনে করছেন, ক্রিকেটারদের মাইন্ড সেটআপ ঠিক না থাকায় এমন হচ্ছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2016, 07:55 PM
Updated : 12 Oct 2016, 08:28 PM

আফগানিস্তানের বিপক্ষে আগের সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে নাজিবুল্লাহ জাদরানের স্টাম্পিংয়ের সহজ সুযোগ হাতছাড়া করেন মুশফিকুর রহিম। ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে খুব প্রয়োজনের সময়ে স্লিপে ক্রিস ওকসকে তালুবন্দি করতে পারেননি ইমরুল কায়েস।   

এমন উদাহারণ আরও অনেক আছে। এসব ভুলের জন্য ক্রিকেটীয় দক্ষতার ঘাটতিকে কারণ হিসেবে দেখেন না মাশরাফি। অধিনায়ক মনে করেন, মানসিক ব্যাপারটাই এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

“স্কিল বলবো না, হয়তো মানসিক ব্যাপারটা ভালো রাখা উচিত। আমি যেটা বলতে চাচ্ছি, খেলা শেষ হওয়ার আগেই ছেড়ে না দেওয়া। মাইন্ড সেটআপটা থাকা উচিত। বলের প্রত্যাশায় থাকতে হবে যে, আমি ফিল্ডার আমার কাছেই বলটা আসবে। এই ধরনের মাইন্ড সেটআপটা গুরুত্বপূর্ণ।”

নিজের দ্বিতীয় স্পেলে ৪ ওভারে মাত্র ৮ রান দেওয়া তাসকিন শেষের দিকে দারুণ বোলিং করেন। মাশরাফি পরপর দুই ওভারে জস বাটলার ও মইন আলিকে ফিরিয়ে দিলে সম্ভাবনা বেঁচে থাকে বাংলাদেশের। অধিনায়ক মনে করেন, ইমরুল ওকসের ক্যাচ ধরতে পারলে মানসিকভাবে ভালো অবস্থানে চলে যেতেন তারা।

“ক্রিকেটেতো অনেক কিছুই হতে পারে। কারণ, ওই উইকেটটা পড়লে সাতটা পড়তো। যেকোনো কিছুই হতে পারত তখন। ক্যাচ ছুটে গেলে কিছুই করার থাকে না।”

“আবার ক্রিকেটে এটাও বলে..ওই সময় ক্যাচটা হলে পরের ভালো দুটি বলে দুটি উইকেট চলেও যেতে পারতো। হয়তো (বেন) স্টোকসের উপর চাপটা আরও বাড়তো। পরে যারা ছিল তারাও হয়ত ব্যাটিং পারে। কিন্তু চাপে ব্যাটিং করাও বড় একটা ব্যাপার। ক্যাচটা ধরতে পারলে হয়তো আরও একটা সুযোগ পাওয়া যেত।”