অশ্বিনের অবিশ্বাস্য আটে সাত!

আরও একটি টেস্ট, আরও একটি সিরিজ। ভারতের আরও একটি ম্যাচ জয়, আরও একটি সিরিজ জয়। আরও একবার ম্যান অব দা ম্যাচ রবিচন্দ্রন অশ্বিন। আরও একবার ম্যান অব দা সিরিজ রবিচন্দ্রন অশ্বিন!

ক্রীড়া প্রাতবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2016, 03:36 PM
Updated : 11 Oct 2016, 03:55 PM

সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে ভারতের নিয়মিত চিত্র এটি। ভারতের জয় মানেই অশ্বিনের দুর্দান্ত পারফরম্যান্স। অশ্বিনের অসাধারণ পারফরম্যান্সেই উড়ছে ভারতের বিজয় কেতন!

মঙ্গলবার নিউ জিল্যান্ডের বিপক্ষে ইন্দোর টেস্টের শেষ দিনে ৫৯ রানে ৭ উইকেট নিয়ে দলকে ৩২১ রানের জয় এনে দিয়েছেন অশ্বিন। টেস্টে এটি তার ক্যারিয়ার সেরা বোলিং। প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়েছিলেন ৮১ রানে। ১৪০ রান ১৩ উইকেটও তার ম্যাচ সেরা বোলিং।

কিউইদের নাস্তানাবুদ করা বোলিংয়ে ম্যাচ সেরা অশ্বিন। ৩ ম্যাচ সিরিজে ২৭ উইকেট নিয়ে সিরিজেও সেরাও তিনি। এই নিয়ে ম্যান অব দা সিরিজ হলেন টানা চারটি সিরিজে!

টানা চার সিরিজে ম্যান অব দা সিরিজ হওয়ার কৃতিত্ব এর আগে ছিল কেবল পাকিস্তানি অলরাউন্ডার ইমরান খান ও ক্যারিবিয়ান কিংবদন্তি ম্যালকম মার্শালের।

৫ বছর আগে অশ্বিনের অভিষেক থেকে এই নিয়ে আটটি টেস্ট সিরিজ জিতল ভারত। অবিশ্বাস্যভাবে এর সাতটিতেই সিরিজ সেরা হয়েছেন অশ্বিন!

সব মিলিয়ে ক্যারিয়ারে মাত্র ১৪টি টেস্ট সিরিজ খেলে ৭টিতেই ম্যান অব দা সিরিজ অশ্বিন।

ভারতের হয়ে সবচেয়ে বেশি সিরিজ সেরা হওয়ায় তো আগেই ছাড়িয়েছেন শচিন টেন্ডুলকার ও বিরেন্দর শেবাগকে। দুজনই হয়েছিলেন ৫ বার করে।

২০১১ সালের নভেম্বরে অশ্বিনের অভিষেকের পর থেকে বিশ্ব ক্রিকেটেই ৭ বার সিরিজ সেরা হতে পারেননি আর কেউ। চার বার করে হয়েছেন এবি ডি ভিলিয়ার্স, রঙ্গনা হেরাথ।

ম্যাচে অন্তত ১২ উইকেট এই নিয়ে চারবার নিলেন অশ্বিন। ভারতের হয়ে অনিল কুম্বলেই কেবল নিতে পেরেছেন তিনবার। ক্রিকেট ইতিহাসেই অশ্বিনের চেয়ে বেশি আছে কেবল মুত্তিয়া মুরালিধরণের, ছয়বার।

পরিসংখ্যানই ক্রিকেটে সবকিছু নয়। তবে অশ্বিনের ক্ষেত্রে পরিসংখ্যানই বলে দিচ্ছে প্রায় সবকিছু। ভারতের সাম্প্রতিক সাফল্যের পথচলায় সবচেয়ে বড় ভূমিকা এই অফ স্পিনারেরই। পাশপাশি ব্যাট হাতে তার মহামূল্য সব ইনিংস তো আছেই। টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীষে তিনি বেশ কিছুদিন ধরেই।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ভারতের শীর্ষে ওঠা নিশ্চিত হয়েছে আগের টেস্ট জিতেই। শেষ টেস্ট জয়ের পর হাতে উঠল পুরস্কার। বুধবার ইন্দোর টেস্ট শেষে বিরাট কোহলির হাতে টেস্ট চ্যাম্পিয়নশীপের ‘রাজদণ্ড’ তুলে দিলেন ভারতীয় কিংবদন্তি সুনিল গাভাস্কার। ট্রফি হাতে নিয়ে কোহলি নিশ্চয়ই অশ্বিনের কাছে গিয়ে বলেছেন, ‘থ্যাংকস ফর এভরিথিং!’