বাংলাদেশ সফরে ইংল্যান্ড টেস্ট দলে ৩ নতুন মুখ

বাংলাদেশ সফরে ইংল্যান্ডের টেস্ট দলে ডাক পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা তিন ক্রিকেটার। তবে চমক হয়ে এসেছে এক দশকের বেশি সময় আগে টেস্ট খেলা অফ স্পিনার গ্যারেথ ব্যাটির ডাক পাওয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2016, 09:58 AM
Updated : 17 Sept 2016, 09:43 AM

অ্যালেস্টার কুকের নেতৃত্বাধীন ১৭ সদস্যের দলে আছেন উদ্বোধনী ব্যাটসম্যান হাসিব হামিদ, উইকেটরক্ষক-ব্যাটসম্যান বেন ডাকেট ও অলরাউন্ডার জাফর আনসারি।

নিরাপত্তা শঙ্কায় বাংলাদেশ সফর থেকে সরে দাঁড়ানো অ্যালেক্স হেলসের জায়গায় অভিষেক হতে পারে ১৯ বছর বয়সী হামিদের। ১৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা এই ডানহাতি ব্যাটসম্যান ৫০.৩৯ গড়ে করেছেন ১ হাজার ৪১১ রান।

২২ বছর বয়সী ডাকেটের ঘরোয়া ক্রিকেটে কেটেছে অসাধারণ একটি মৌসুম। ১৫টি প্রথম শ্রেণির ম্যাচে পেয়েছেন চারটি শতক। ওয়ানডেতে রান করেছেন ৯৯ গড়ে। 

গত বছর পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের দলে ছিলেন ২৪ বছর বয়সী আনসারি। তবে আঙুলে চোট পাওয়ায় সেবার খেলা হয়নি। এই মৌসুমে ঘরোয়া ক্রিকেটে ৩১ গড়ে ৩৯ উইকেট নিয়েছেন এই বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার।

২০০৫ সালে দেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষেই শেষ টেস্ট খেলেছেন ব্যাটি। ২০০৩ সালে বাংলাদেশ সফরেই আবার টেস্ট অভিষেক হয়েছিল তার। ৩৮ বছর বয়সী এই ক্রিকেটার দেশের হয়ে খেলেছেন ৭ টেস্ট।

কাউন্টি ক্রিকেটে এ মৌসুমে ৩২ গড়ে ৪১ উইকেট নিয়েছেন ব্যাটি।

ইংল্যান্ডের টেস্ট দলে ব্যাটি-আনসারির সঙ্গে আছেন আরও দুই স্পিনার মইন আলি ও আদিল রশিদ।

ওয়েন মর্গ্যানের অনুপস্থিতিতে ইংল্যান্ডের ওয়ানডে দলকে নেতৃত্ব পাওয়া উইকেটকিপার ব্যাটসম্যান জস বাটলার টেস্ট দলে ফিরেছেন। ফিরেছেন মার্ক উডও। এই পেসার চোটের জন্য গত অক্টোবরের পর কোনো টেস্ট খেলেননি।

বাংলাদেশ সফরে ওয়ানডে সিরিজে বিশ্রাম পেলেও ইংল্যান্ডের অন্যতম ব্যাটিং ভরসা জো রুট আছেন টেস্ট দলে।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি হবে ৭ অক্টোবর। দুই টেস্টের সিরিজ শুরু হবে ২০ অক্টোবর।

অনুশীলনের জন্য টেস্ট দলের অন্য সদস্যদের এক সপ্তাহ আগে বাংলাদেশে আসবেন অধিনায়ক কুক। দ্বিতীয় সন্তানের জন্মের জন্য সফরের মাঝেই ইংল্যান্ডে ফিরে যাবেন তিনি। ১৪ অক্টোবর শুরু হতে যাওয়া প্রথম দুই দিনের প্রস্তুতি ম্যাচে খেলা হবে না তার। তবে প্রথম টেস্টের আগে দলের সঙ্গে যোগ দেবেন তিনি।

টেস্টে ইংল্যান্ড দল: অ্যালেস্টার কুক, মইন আলি, জেমস অ্যান্ডারসন, জাফর আনসারি, জনি বেয়ারস্টো, গ্যারি ব্যালান্স, গ্যারেথ ব্যাটি, স্টুয়ার্ট ব্রড, জস বাটলার, বেন ডাকেট, স্টিভেন ফিন, হাসিব হামিদ, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস, মার্ক উড।