আবার ইংল্যান্ডের বিপক্ষে জ্বলে ওঠার অপেক্ষায় তামিম 

টেস্টে ইংল্যান্ডের বিপক্ষেই সবচেয়ে উজ্জ্বল তামিম ইকবালের পারফরম্যান্স। ইংল্যান্ডে স্বাগতিকদের বিপক্ষে দুটি শতক আছে তার; দেশের মাটিতে আছে তিনটি অর্ধশতক। আবার ইংল্যান্ডের বিপক্ষে জ্বলে ওঠার অপেক্ষায় আছেন দেশের সেরা এই উদ্বোধনী ব্যাটসম্যান। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2016, 01:56 PM
Updated : 27 July 2016, 02:35 PM

৪২ টেস্টে ৩৯.৪৬ গড়ে ৭টি শতকসহ তামিমের রান ৩ হাজার ১১৮। ইংল্যান্ডের বিপক্ষে আট ইনিংসের ছয়টিতেই অন্তত পঞ্চাশ ছুঁয়েছেন তামিম। ৬৩.১২ গড়ে তার রান ৫০৫, স্ট্রাইক রেটও দারুণ, ৮৫.৫৯। লর্ডসে আছে নজর কাড়া শতক, মিরপুরে একবার লাঞ্চের আগেই করেছিলেন ৭১ বলে ৮৫ রান।  
 
এসব সাফল্য ভবিষ্যতে আবার ইংল্যান্ডের বিপক্ষে রান পাওয়ার নিশ্চয়তা নয়। তামিম জানান, ভালো করতে আবার নতুন করে শুরু করতে হবে তাকে। 
 
“যাদের সঙ্গে ভালো খেলেছি এবারও তাদের বিপক্ষে ভালো খেলব এমন কোনো কিছু না। আমি যেটা সব সময়ই বলি, ইংল্যান্ডের বিপক্ষে রান করা সবসময়ই চ্যালেঞ্জ। কারণ, ওদের বেশ কিছু উঁচু মানের বোলার আছে।”
 
“ওদের বিপক্ষে রান করতে হলে, আমার সেরা ক্রিকেট খেলতে হবে। আমাকে আরও বেশি কষ্ট করতে হবে। যদি আমি আমার প্রক্রিয়া ঠিক রাখি, আমার মানসিকতা ঠিক রাখি, তাহলে আমার সফল হওয়ার সুযোগ থাকবে।”
 
ওয়ানডেতে ইংল্যান্ডের বিপক্ষে ততটা সফল নন তামিম। তাদের বিপক্ষে ৯ ম্যাচে একটি শতক আছে তার। ২০১০ সালে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে করেছিলেন ১২৫ রান। 
 
তামিমের ক্যারিয়ারের অন্যতম সেরা বছর ২০১০। সেই বছর সব মিলিয়ে তিনটি টেস্ট ও একটি ওয়ানডে শতক করেছিলেন বাঁহাতি এই মারকুটে ব্যাটসম্যান। এর তিনটি শতক ছিল ইংল্যান্ডের বিপক্ষে। সেই দলকে পেয়ে কি আবার জ্বলে উঠবেন বাংলাদেশের সেরা এই উদ্বোধনী ব্যাটসম্যান?