‘আমরা অকর্মণ্য নই’, অস্ট্রেলিয়াকে হারিয়ে সাবেক অস্ট্রেলিয়ান পেসারকে একহাত নিলেন ব্র্যাথওয়েট

রডনি হগের কটু মন্তব্যই তাতিয়ে দিয়েছিল দলকে, বললেন ক্যারিবিয়ান অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2024, 10:39 AM
Updated : 28 Jan 2024, 10:39 AM

আনকোরা একটা দল নিয়ে এবার অস্ট্রেলিয়ায় টেস্ট খেলতে যায় ওয়েস্ট ইন্ডিজ। অভিষেকের অপেক্ষায় থাকা সাত ক্রিকেটারকে রাখা হয় দলে। তিন জন অভিষিক্তকে নিয়ে অ্যাডিলেইডে প্রথম টেস্টে লড়াই জমাতেই পারেনি তারা। তিন দিনেই হারের পর তাদের ‘করুণ’ ও ‘অকর্মণ্য’ বলে মন্তব্য করেন সাবেক অস্ট্রেলিয়ান পেসার রডনি হগ। তবে ব্রিজবেন টেস্টে অবিশ্বাস্য এক জয়ের পর হগকে ধুয়ে দিলেন ক্যারিবিয়ান অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। বললেন, হগের ওই কটু মন্তব্যই তাতিয়ে দিয়েছিল তাদের।

এর আগে অস্ট্রেলিয়ায় যখন সবশেষ টেস্ট জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ, এবারের দলের অনেকের তখন জন্মই হয়নি। তাদের নিয়ে তাই আশাবাদী হওয়ার মতো লোক ছিল না তেমন একটা। অ্যাডিলেইডে ১০ উইকেটে হারের পর ব্রিজবেনেও তাদের আরেকটি পরাজয়ের ছবিই হয়তো আঁকছিল সবাই।

তবে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়ে গোলাপী বলের এই টেস্টে রোববার ৮ রানের দুর্দান্ত এক জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। দীর্ঘ ২৭ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে এই সংস্করণে জয়ের স্বাদ পেয়েছে তারা।

ম্যাচের পর সঞ্চালক ইসা গুহর সঙ্গে আলাপচারিতায় হগকে একহাত নেন ব্র্যাথওয়েট।

“আমি বলতে চাই এই টেস্টে দুটো শব্দ আমাদের তাতিয়ে দিয়েছিল। জনাব রডনি হগ বলেছিলেন আমরা ‘করুণ’ ও ‘অকর্মণ্য।’ এটাই ছিল আমাদের প্রেরণা। আমরা বিশ্বকে দেখাতে চেয়েছি যে আমরা অকর্মণ্য নই। আমি তাকে জিজ্ঞেস করতে চাই এই পেশি কি তার জন্য যথেষ্ট (নিজের বাইসেফ দেখিয়ে)।”

প্রথম টেস্টে হারের মাঝেও উজ্জ্বল ছিলেন যিনি, সেই শামার জোসেফ এবার জয়ের নায়ক। আগের দিন ব্যাটিংয়ের সময় মিচেল স্টার্কের ইয়র্কারের ছোবলে পায়ের অগ্রভাগে চোট পেয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছেড়েছিলেন এই পেসার।

পরদিন তিনিই দুর্দান্ত বোলিংয়ে ১১.৫ ওভারে ৬৮ রানে নেন ৭ উইকেট। ২১৬ রানের লক্ষ্য তাড়ায় অস্ট্রেলিয়া গুটিয়ে যায় ২০৭ রানে। ম্যাচ সেরার পাশাপাশি অভিষেক সিরিজে ১৩ উইকেট নিয়ে সিরিজ সেরাও হন জোসেফ।