৬ মাসের পরিকল্পনায় অধিনায়ক মাহফুজুরের এশিয়া কাপ জয়

প্রথমবার যুব এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়ে ফেরার পর জমকালো সংবর্ধনা পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2023, 03:44 PM
Updated : 18 Dec 2023, 03:44 PM

‘দুই দিন খুব চাপে ছিলাম। তাই জেতার পর ট্রফি আমার কাছেই ছিল’- মুখে চওড়া হাসি নিয়ে বললেন মাহফুজুর রহমান। যুব এশিয়া কাপ ফাইনালের আগের দুই রাতে নিজের মানসিক অবস্থাই বোঝালেন শিরোপাজয়ী অধিনায়ক। শুধু দুই রাত নয়, ছোটদের এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্ব অর্জনের পর দেশে ফিরে মাস ছয়েক আগে থেকেই পরিকল্পনার কথাও জানালেন তিনি।  

প্রথমবার যুব এশিয়া কাপের শিরোপা জেতার পর সোমবার বিকেলে দেশে ফেরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। বিমানবন্দরে ক্রিকেটার, দলের সদস্যদের ফুল দিয়ে স্বাগত জানায় বিসিবি। টিম বাসে হৈ হুল্লোড় করতে করতে মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আসেন তারা। সেখানে পান জমকালো সংবর্ধনা।  

জাতীয় ক্রিকেট একাডেমির সামনে সাজানো হয় ফুলে শোভিত মঞ্চ। টিম বাস থেকে নামার পর মঞ্চে উঠতেই ক্রিকেটারদের মিষ্টিমুখ করান বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি, গণমাধ্যম ও যোগাযোগ কমিটির চেয়ারম্যান তানভির আহমেদ, পরিচালক কাজী ইনাম আহমেদরা। পরে দলের পক্ষে সংবাদমাধ্যমে কথা বলেন অধিনায়ক মাহফুজুর।  

এশিয়া কাপের ঠিক আগে দলের নেতৃত্ব পান বাঁহাতি স্পিন অলরাউন্ডার। তবে এর আগে থেকেই মহাদেশীয় এই টুর্নামেন্টের জন্য প্রস্তুত হয়েছেন মাহফুজুর। শিরোপা জেতার পর নিজের পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি। 

“প্রথমত, আমি প্রত্যেকটা ম্যাচ ধরে ধরে খেলার চেষ্টা করেছি। সর্বপ্রথম আমি ধন্যবাদ দিতে চাই আমাদের টিম ম্যানেজমেন্টকে। আমাদের দলের ক্রিকেটাররা খুব ভালো খেলেছে। তারা এভাবে সমর্থন না দিলে হয়তোবা এই সাফল্যটা আসত না। আমার পরিকল্পনা ছিল, দেশের জন্য কিছু করব।” 

“এমনিতে ক্রিকেটার হিসেবে এটা আরও ছয় মাস আগে পরিকল্পনা করা ছিল। তখন আমি দলের একজন সাধারণ ক্রিকেটার। তবু ছয় মাস আগে থেকে পরিকল্পনা ছিল, যেহেতু এশিয়া কাপ কখনও বাংলাদেশে আসেনি... তাই ছয় মাস আগে থেকেই চেষ্টা করেছি এশিয়া কাপটা যদি বাংলাদেশে নিয়ে আসতে পারি, তাহলে বড় একটা প্রাপ্তি হবে।” 

যুবাদের পরবর্তী অভিযান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। ২০২০ সালের আসরে আকবর আলিরা প্রথমবার চ্যাম্পিয়ন হওয়ার পর ২০২২ বিশ্বকাপ ভালো কাটেনি বাংলাদেশের। সেবার অষ্টম হয়ে দেশে ফেরে তারা।  

নতুন বছরের প্রথম মাসে আরেকটি বিশ্ব আসরের আগে জেতা এশিয়া কাপের সাফল্যকে অনুপ্রেরণা হিসেবে নিতে চান মাহফুজুর।  

“আলহামদুল্লিলাহ। প্রথমবার আমরা এশিয়া কাপ চ্যাম্পিয়ন হলাম। এটা আমাদের জন্য বড় একটা প্রাপ্তি। তাই এখন আমাদের সামনে যে বিশ্বকাপ আছে, সেটার জন্য দায়িত্ব বেড়ে গেছে। এই এশিয়া কাপ থেকে আমরা খুব ভালো প্রস্তুতি নিয়েছি বিশ্বকাপের জন্য।”

“অবশ্যই আমরা চেষ্টা করব (বিশ্বকাপে) ভালো খেলার। আমাদের দলের ব্যাটসম্যান, বোলার, ফিল্ডার; সবাই খুব ভালো ছন্দে আছে। আমরা যদি এই ধারাবাহিকতা রাখতে পারি, অবশ্যই বিশ্বকাপে ভালো কিছু নিয়ে আসতে পারব।”

বয়সভিত্তিক ক্রিকেটই অবশ্য শেষ কথা নয়। আন্তর্জাতিক মঞ্চের জন্য তৈরি হওয়ার একটি ধাপ এই যুব ক্রিকেট। এই পর্যায়ে দারুণ খেলার পর বড়দের ক্রিকেটে গিয়ে শক্ত অবস্থান তৈরিতে ব্যর্থ হওয়ার নজির কম নয়।

তবে সেসব নিয়ে ভাবতে চান না সদ্য যুব এশিয়া কাপ জয়ী অধিনায়ক। বরং পরিশ্রমের সিঁড়ি বেয়ে আন্তর্জাতিক পর্যায়েও দেশকে বড় কিছু এনে দেওয়ার প্রত্যয় মাহফুজুরের।

“এই জিনিসটা (এশিয়া কাপ জয়) তো অবশ্যই আমাদের অনুপ্রেরণা দেবে। সামনে যে দিন আসছে, আন্তর্জাতিক যে ম্যাচগুলো হয়, সেসব জায়গায়ও খুব ভালো অনুশীলন, ভালো প্রস্তুতি, মানসিকভাবে শক্ত থাকতে হয়। সেক্ষেত্রে আমরা যদি পরিশ্রম করে আন্তর্জাতিক পর্যায়ে যাই, আমাদের বিশ্বাস দেশের জন্য ভালো কিছু করতে পারব।”