রিজওয়ানের আরও কাছে সূর্যকুমার

চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের দুই ব্যাটসম্যানের রেটিং পয়েন্টের ব্যবধান মাত্র ১৬।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2022, 09:42 AM
Updated : 5 Oct 2022, 09:42 AM

রানের স্রোত বইয়ে চলেছেন সূর্যকুমার যাদব। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ সেরা হওয়া ভারতীয় ব্যাটসম্যানের ধারাবাহিক পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসির টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে থাকা মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে রেটিং পয়েন্টের ব্যবধান আরও কমিয়েছেন তিনি।

চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের দুই ব্যাটসম্যানের পয়েন্টের ব্যবধান এখন মাত্র ১৬। রিজওয়ানের পয়েন্ট ৮৫৪, দুই নম্বরে থাকা সূর্যকুমারের ৮৩৮।

ব্যাট হাতে এই দুই জনেরই সময়টা দুর্দান্ত কাটছে। ইংল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত ৭ টি-টোয়েন্টির সিরিজে ৬ ম্যাচ খেলা পাকিস্তান কিপার-ব্যাটসম্যান ৪ ফিফটিতে করেন ৩১৬ রান, যা সিরিজ সর্বোচ্চ।

প্রোটিয়াদের সঙ্গে ৩ টি-টোয়েন্টির সিরিজে ২ ফিফটিতে সূর্যকুমার করেন ১১৯ রান। ২-১ ব্যবধানে সিরিজ জয়ী ভারতের পক্ষে যা সর্বোচ্চ। এই পারফরম্যান্সে বুধবার প্রকাশিত সাপ্তাহিক হালনাগাদে ৩৭ পয়েন্ট যোগ হয়েছে তার নামের পাশে।

৮০১ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। চারে থাকা দক্ষিণ আফ্রিকার এইডেন মারক্রামের পয়েন্ট ৭৭৭। এক ধাপ এগিয়ে পাঁচ নম্বরে ইংল্যান্ডের দাভিদ মালান, পয়েন্ট ৭৩৩।

দক্ষিণ আফ্রিকা সিরিজে দুই ফিফটি করেছেন লোকেশ রাহুলও; ১০৮ রান করে র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন ৭ ধাপ। তিনি আছেন ১৪তম স্থানে। ওই সিরিজের সর্বোচ্চ ১৩৮ রান সংগ্রাহক কুইন্টন ডিক কক ৪ ধাপ এগিয়ে আছেন ১২ নম্বরে।

প্রথম দুই ম্যাচে শূন্যতে ফেরা রাইলি রুশো শেষ টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করে এগিয়েছেন ২৩ ধাপ। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের অবস্থান এখন ২০তম। দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করা ডেভিড মিলার ১০ ধাপ এগিয়ে আছেন ২৯তম স্থানে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই সবার ওপরে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড। দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি (পঞ্চম) ও ইংল্যান্ডের আদিল রশিদ (ষষ্ঠ) তিন ধাপ করে নিচে নেমে গেছেন। তাতে দুই ধাপ করে এগিয়ে দুই, তিন ও চার নম্বরে যথাক্রমে আফগানিস্তানের রশিদ খান, শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা ও অস্ট্রেলিয়ার অ্যাডাম জ্যাম্পা।

ভারতের বিপক্ষে সিরিজে ৪ উইকেট নেওয়া কেশভ মহারাজ ৭ ধাপ এগিয়ে ঠিক ১০ নম্বরে জায়গা করে নিয়েছেন। শীর্ষস্থান ছাড়া সেরা দশের বাকি পজিশনগুলোয় স্পিনাররা।

বড় লাফ দিয়েছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ২৮ ধাপ এগিয়ে তার অবস্থান ২০তম। ইংল্যান্ডের পেসার রিস টপলির অগ্রগতি ৯ ধাপ, আছেন ১৪ নম্বরে।

টি-টোয়েন্টির অলরাউন্ডারদের তালিকায় যথারীতি শীর্ষে আফগানিস্তানের মোহাম্মদ নবি।