শেষ বলে ফ্রি-হিটে ছক্কায় অবিশ্বাস‍্য জয়

শেষ ২ ওভারে ৪১ রানের কঠিন সমীকরণ মিলিয়ে দেন গ্লেন ফিলিপস ও আব্দুল সামাদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2023, 06:15 PM
Updated : 7 May 2023, 06:15 PM

জয়ের জন্য শেষ বলে সানরাইজার্স হায়দরাবাদের দরকার ৫ রান। অফ স্টাম্পের বাইরে সন্দিপ শর্মার প্রায় ইয়র্কার লেংথের বল তুলে মারলেন আব্দুল সামাদ। লং অফে বল মুঠোয় জমালেন ফিল্ডার। জয়ের আনন্দে আঙুল উঁচিয়ে ধরলেন বোলার। কিন্তু শেষ হয়েও যেন হলো না শেষ। বেজে উঠল সাইরেন, 'নো' বল! আরেকটি সুযোগ আর ফ্রি হিট পেয়ে এবার বোলারের মাথার ওপর দিয়ে ছক্কায় ওড়ালেন সামাদ। অবিশ্বাস্য জয়ের আনন্দে মাতল হায়দরাবাদ।

আইপিএলে রোববার দিনের দ্বিতীয় ম্যাচে রাজস্থান রয়্যালসকে ৪ উইকেটে হারায় হায়দরাবাদ। জয়পুরে ২১৫ রানের লক্ষ্য তারা পেরিয়ে যায় শেষ বলে সামাদের ওই ছক্কায়।

ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টে যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ লক্ষ্য তাড়া করে জয় এটি।

শেষ ২ ওভারে ৫ উইকেট হাতে রেখে হায়দরাবাদের দরকার ছিল ৪১ রান। ম্যাচ বলা যায় তখন রাজস্থানের মুঠোয়।

শেষের আগের ওভারে বাঁহাতি পেসার কুলদিপ যাদবের প্রথম চার বলে তিন ছক্কা ও একটি চারে ব্যবধান কমান গ্লেন ফিলিপস। পরের বলে ক্যাচ দিয়ে আউট হয়ে যান তিনি। শেষ বলে আসে ডাবল।

শেষ ওভারে দরকার পড়ে ১৭ রান। সন্দিপের প্রথম বলে আউট হতে পারতেন সামাদ, কিন্তু ক্যাচ ফেলেন ওবেড ম্যাককয়, আসে ২ রান। পরের বলে ছক্কা মারেন সামাদ, বল বাউন্ডারিতে ফিল্ডারের হাত ছুঁয়ে বাইরে যায়।

পরের তিন বলে আসে ৪ রান। এরপরই সন্দিপের ওই নো বল এবং সামাদের বীরত্বে হায়দরাবাদের নাটকীয় জয়।

৭ বলে ২ ছক্কায় ১৭ রানে অপরাজিত থাকেন সামাদ।

ফিলিপস ম্যান অব দা ম্যাচ হন স্রেফ ৭ বল খেলেই। ৩ ছক্কা ও একটি চারে তার ২৫ রানই শেষ সময়ে ঘুরিয়ে দেয় ম্যাচের মোড়।

সামাদ ও ফিলিপস শেষের দুই নায়ক হলেও হায়দরাবাদের প্রথম চার ব্যাটসম্যানের অবদানও কম নয়। দুই ওপেনার অমলপ্রিত সিং ২৫ বলে ৩৩ ও অভিষেক শর্মা ৩৪ বলে করেন ৫৫ রান।

তিনে নেমে রাহুল ত্রিপাঠি ২৯ বলে খেলেন ৪৭ রানের ঝড়ো ইনিংস। হাইনরিখ ক্লাসেন ১২ বলে করেন ২৬ রান।

ম্যাচের প্রথম ভাগে সব আলো কেড়ে নেন জস বাটলার। রাজস্থান ওপেনার স্রেফ ৫ রানের জন্য পাননি সেঞ্চুরি। ৫৯ বলে ১০ চার ও ৪ ছক্কায় ৯৫ রানের বিধ্বংসী ইনিংস খেলেন ইংলিশ ব্যাটসম্যান।

সঙ্গে অধিনায়ক সাঞ্জু স্যামসনের ৩৮ বলে অপরাজিত ৬৬ রানের ইনিংসের সুবাদে দুইশ ছাড়ানো পুঁজি পায় রাজস্থান। শেষ পর্যন্ত যদিও তা যথেষ্ট হয়নি তাদের জন্য। বলা যায়, তাদের থেকে জয় ছিনিয়ে নিল হায়দরাবাদ।