গ্রিনের জন্য বিশ্বকাপের দুয়ার হতে পারে আইপিএল

আইপিএল পারফরম্যান্স দিয়ে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে জায়গা করে নিতে পারেন ক্যামেরন গ্রিন, জানিয়ে রাখলেন অস্ট্রেলিয়ার নির্বাচক কমিটির চেয়ারম্যান জর্জ বেইলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2024, 06:33 AM
Updated : 9 Feb 2024, 06:33 AM

২০২২ বিশ্বকাপের পর থেকে অস্ট্রেলিয়ার হয়ে টি-টোয়েন্টিতে আর সুযোগ পাননি ক্যামেরন গ্রিন। সামনে ওয়েস্ট ইন্ডিজ ও নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলেও তাকে রাখা হয়নি। এসব বাস্তবতা বলছে, এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে তার খেলার সম্ভাবনা সঙ্কুচিত অনেকটাই। তবে এই অলরাউন্ডারের জন্য আশার দুয়ার খোলা রাখলেন অস্ট্রেলিয়ার নির্বাচক কমিটির চেয়ারম্যান জর্জ বেইলি। বিশ্বকাপের আগে তো আইপিএল আছে! 

এবারের আইপিএল শুরু হওয়ার কথা আগামী মাসের শেষ দিকে। টুর্নামেন্ট শেষ হবে মে মাসে। ততদিনে বিশ্বকাপের দল ঘোষণার সময়ও চলে আসবে। 

জর্জ বেইলি জানালেন, দীর্ঘদিন ধরে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে গ্রিনকে দেখা না গেলেও বিশ্বকাপের ভাবনায় এখনও ভালোভাবেই আছেন এই অলরাউন্ডার।

“হ্যাঁ, অবশ্যই, শক্তভাবেই আছে সে (টি-টোয়েন্টি দলের বিবেচনায়)…। আমরা জানি সে আইপিএলে খেলবে এবং সেখানে যথেষ্ট পরিমাণে টি-টোয়েন্টি খেলার সুযোগ পাবে। সব সংস্করণেই যারা খেলে থাকেন, তাদের সঙ্গে আমাদের সার্বক্ষনিক আলোচনা চলতে থাকে যে, কোন সময়ে কোন সংস্করণকে প্রাধান্য দেওয়া হবে এবং এটা নিশ্চিত করা হয় যেন তাদের প্রাপ্যটা তারা পায়।” 

“তবে আমরা যখন বিশ্বকাপের ১৫ জন বাছাই করব, তার নাম অবশ্যই প্রবলভাবেই বিবেচনায় আসবে।” 

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে গ্রিনের অভিষেক ২০২২ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে। তবে এই সংস্করণে প্রথম সাড়া জাগান তিনি ওই বছরের সেপ্টেম্বরে ভারতে তিন ম্যাচের সিরিজে বিস্ফোরক ব্যাটিং করে। পরে জশ ইংলিস চোটের কারণে ছিটকে গেলে বিশ্বকাপ দলেও নেওয়া হয় তাকে। যদিও বিশ্ব আসরে স্রেফ একটি ম্যাচ খেলার সুযোগ পান তিনি আফগানিস্তানের বিপক্ষে।

সেটিই এখনও পর্যন্ত তার শেষ টি-টোয়েন্টি। গত বছর মূলত টেস্ট ও ওয়ানডেতেই বিবেচনা করা হয়েছে তাকে। ফর্ম হারিয়ে অবশ্য টেস্ট দল থেকেও জায়গা হারিয়ে ফেলেন তিনি গত অ্যাশেজে। তবে ডেভিড ওয়ার্নারের অবসরের পর নতুন ভূমিকায় চার নম্বর ব্যাটসম্যান হিসেবে সম্প্রতি টেস্টে ফিরেছেন ২৪ বছর বয়সী অলরাউন্ডার। 

২০২২ সালে ভারতের মাঠে অমন পারফরম্যান্সের পর আইপিএলের নিলামে তোলপাড় ফেলে দেন তিনি। সাড়ে ১৭ কোটি রুপিতে তাকে দলে নেয় মুম্বাই ইন্ডিয়ান্স। টুর্নামেন্টে অভিষেক আসরে ১ সেঞ্চুরি ও ২ ফিফটিতে ৪৫২ রান করেন তিনি ১৬০ স্ট্রাইক রেটে, উইকেট শিকার করেন ৬টি। এবার অবশ্য মুম্বাই তাকে ছেড়ে দিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরে। 

গ্রিনের অলরাউন্ড সামর্থ্যে দারুণ আস্থা অস্ট্রেলিয়ার নির্বাচকদের। 

“যে স্কিল সেট আছে (গ্রিনের), তিন সংস্করণের জন্যই তা অবিশ্বাস্য। আমরা খুবই আত্মবিশ্বাসী যে, সে যতই খেলবে, ততই ভালো হতে থাকবে এবং খেলাটা সম্পর্কে অনেক শিখতেই থাকবে।”